আপনিও যদি ইন্টারনেট এবং এই স্মার্টফোনের জগতে আগ্রহী হন, তাহলে আপনি নিশ্চয়ই কোনো না কোনো সময়ে অ্যাপ ডেভেলপমেন্টের কথা শুনে থাকবেন, যা শোনার পর অবশ্যই আপনার মনে প্রশ্ন জাগবে যে অ্যাপ ডেভেলপমেন্ট কী? 

আগেকার সময়ে অ্যাপ ডেভেলপমেন্ট, প্রোগ্রামিং, ওয়েব ডেভেলপমেন্ট ইত্যাদি সম্পর্কে খুব কম মানুষই জানত, কিন্তু এই ইন্টারনেটের কারণে এখন প্রতিটি মানুষ এই সমস্ত বিষয় সম্পর্কে জানতে পাচ্ছে এবং শিখছে  

এসবই সম্ভব হয়েছে ইন্টারনেটের কারণে। আপনি আপনার দৈনন্দিন জীবনে প্রায়শই বিভিন্ন ধরণের অ্যাপ ব্যবহার করেন, কিন্তু আপনি কি জানেন এই অ্যাপগুলি কীভাবে তৈরি হয়? যদি আপনার উত্তর না হয়,

তাহলে আসুন আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিই অ্যাপ ডেভেলপমেন্ট কি? 

এই পোস্টটি পড়তে পারেন : একজন দক্ষ গেম ডেভলপার (Game Developer) হওয়ার গাইডলাইন

অ্যাপ ডেভেলপমেন্ট কি?- App Development

আমরা যদি সহজ ভাষায় অ্যাপ ডেভেলপমেন্টকে বুঝি, তাহলে এর অর্থ হল অ্যাপ্লিকেশন ডেভেলপ করা অর্থাৎ মোবাইল বা ডেস্কটপ অ্যাপ তৈরি করা, এটি এক ধরনের মোবাইল এবং ডেস্কটপ অ্যাপ তৈরির একটি সম্পূর্ণ প্রক্রিয়া, এর অধীনে আমাদের অ্যাপ বানানোর পদ্ধতি শেখানো হয়।

অর্থাৎ অ্যাপ ডিজাইন করা থেকে শুরু করে মানুষের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত করা ইত্যাদি অ্যাপ ডেভেলপমেন্টের অধীনে শেখানো হয়। 

অ্যাপ ডেভেলপমেন্টের অধীনেও বিভিন্ন অপারেটিং সিস্টেম অনুযায়ী বিভিন্ন অ্যাপ ডেভেলপার রয়েছে, উদাহরণস্বরূপ অ্যান্ড্রয়েড এবং আইওএস, এই দুটিই মোবাইল অপারেটিং সিস্টেমের প্রকার, আইওএস শুধুমাত্র এবং শুধুমাত্র আই ফোনে জন্য ।

অ্যাপ ডেভেলপমেন্টের ভিতরে বিভিন্ন নিশ রয়েছে, যার মধ্যে অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট এবং আইওএস ডেভেলপমেন্ট । কেউ যদি অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট শিখতে চান, তাহলে তাকে প্রথমে তার ভিত্তিতে সে আরও অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে পারবে।

কেউ যদি অ্যাপ ডেভেলপমেন্টের অধীনে অ্যান্ড্রয়েডে যেতে চান, তাহলে তাকে জাভা , কোটলিনের মতো প্রোগ্রামিং ভাষা শিখতে হবে, যেখানে কেউ অ্যাপ ডেভেলপমেন্টের অধীনে আইওএস-এ যেতে চাইলে তাকে সুইফট, অবজেক্টিভের মতো প্রোগ্রামিং ভাষা শিখতে হবে।

অ্যাপ ডেভলপার কি?- App Developer

অ্যাপ ডেভেলপার হল সেই সব মানুষ যাদের কাছে অ্যাপ ডেভেলপমেন্ট সংক্রান্ত যাবতীয় নলেজ থাকে, যারা যেকোন মোবাইল ও কম্পিউটারের অপারেটিং সিস্টেম অনুযায়ী অ্যাপ তৈরি করে, যেটা ব্যবহার করে আমরা যেকোন একটি কাজ করতে পারি। উদাহরণস্বরূপ, বিকাশ অ্যাপ যার সাহায্যে আমরা অনলাইন মোবাইল ব্যাঙ্কিং করতে পারি, এটিও অ্যাপ ডেভলপার দিয়ে তৈরি করা হয়েছে।

কত ধরনের অ্যাপ ডেভেলপার আছে?

আমি উপরে এই সম্পর্কে আপনাকে বলেছি যে বিভিন্ন নিশ অনুযায়ী বিভিন্ন ধরণের অ্যাপ ডেভেলপার রয়েছে তবে মূলত তিন ধরণের অ্যাপ ডেভেলপার রয়েছে যা নিম্নরূপ –

1. অ্যান্ড্রয়েড ডেভেলপার

এই ধরনের ডেভেলপাররা অ্যান্ড্রয়েডের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করে, তাদের কাজ অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করা । জাভা, কোটলিনের মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে তাদের জ্ঞান রয়েছে, বর্তমানে এ ধরনের ডেভেলপারদের চাহিদা বেশি কারণ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর ইউজার বেশি।

2. গেম ডেভেলপার

এই ধরনের ডেভেলপাররা যারা শুধুমাত্র গেম তৈরি করে, তাদের জাভার মতো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের গভীর জ্ঞান রয়েছে, যার কারণে তারা বড় গেম তৈরি করতে পারেন । তাদের কাজ একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেমের জন্য ভিডিও গেম তৈরি করা।

3. iOS ডেভেলপাররা

আইওএস সম্পর্কে আপনারা সকলেই জানেন, এটি এমন এক ধরনের অপারেটিং সিস্টেম যা শুধুমাত্র অ্যাপলের ফোনে চলে, এমন অবস্থায় যারা আই ফোনের জন্য অ্যাপস তৈরি করেন অর্থাৎ আইওএস-এর জন্য তাদের আইওএস ডেভেলপার বলা হয়। তাদের সুইফট, অবজেক্টিভ সি-এর মতো ভাষার জ্ঞান রয়েছে।

কিভাবে অ্যাপ ডেভেলপমেন্ট শিখবেন এবং অ্যাপ ডেভেলপার হবেন?

এখন প্রশ্ন হচ্ছে কেউ যদি অ্যাপ ডেভেলপার হতে চায়, তাহলে কীভাবে অ্যাপ ডেভেলপার হব? তাই আমরা আপনাকে বলি যে এটির কিছু যোগ্যতা রয়েছে যা আপনার অবশ্যই থাকতে হবে এবং একজন অ্যাপ ডেভেলপার হতে হলে আমাদের অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে হবে, তাহলে আমরা অ্যাপ ডেভেলপার হতে পারবেন।

  1. কম্পিউটার বা ল্যাপটপ থাকতে হবে।
  2. কম্পিউটার সম্পর্কে সাধারণ জ্ঞান থাকতে হবে।
  3. একটি সমস্যা সমাধানের জন্য দক্ষতা থাকা প্রয়োজন।
  4. গণিত জানা উচিত।
  5. আপনাকে HSC পাস হতে হবে।

আপনার যদি এই সমস্ত যোগ্যতা থাকে, তাহলে অনলাইন বা অফলাইন ইনস্টিটিউটের সাহায্যে আপনি সহজেই অ্যাপ ডেভেলপমেন্ট শিখে একজন অ্যাপ ডেভেলপার হতে পারেন, নীচে আমরা কোর্স সম্পর্কে তথ্য দিয়েছি।

এখন আমরা যদি অনলাইন অ্যাপ ডেভেলপমেন্ট কোর্সের কথা বলি, তাহলে অনলাইনে এরকম অনেক এডটেক কোম্পানি রয়েছে যারা অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স করিয়ে থাকে যেমন-

  1. Udemy
  2. Coursera
  3. Sinplilearn

এছাড়াও, যারা মেধাবী তারা ইউটিউবের প্লে লিস্ট থেকেই ডেভলপমেন্ট শিখতে পারবেন ।

অ্যাপ ডেভেলপমেন্টের জন্য কোন প্রোগ্রামিং ভাষা প্রয়োজন?

আমরা যদি বর্তমান সময়ের দিকে তাকাই, তবে অনেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পাওয়া যায়, কিন্তু এখন প্রশ্ন হল, অ্যাপ ডেভেলপমেন্টের জন্য এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলোর মধ্যে কোনটি শিখতে হবে? অ্যাপ ডেভেলপমেন্ট শেখার জন্য নিচের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলো শেখা খুবই গুরুত্বপূর্ণ-

  1. Java (অ্যান্ড্রয়েডের জন্য প্রয়োজনীয়)
  2. Kotlin
  3. C++
  4. C#
  5. Swift এবং Objective C (এই দুটিই আইওএস ডেভেলপমেন্টে ব্যবহৃত হয়)
  6. এইচটিএমএল, সিএসএস , পিএইচপি (এই তিনটি ওয়েব ডেভেলপমেন্টের জন্য অপরিহার্য কিন্তু এগুলি অ্যাপ ডেভেলপমেন্টেও কার্যকর)

উপসংহার

আসলে, আমরা যদি দেখি, মার্কেটে অ্যাপ ডেভেলপারদের চাহিদা বেশি, কিন্তু এখনও খুব কম মানুই অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে চাই। এখন আশা করা যায় যে অ্যাপ ডেভেলপমেন্ট সম্পর্কিত এই আর্টিকেলটি পড়ে আপনারা সবাই নিশ্চয়ই অনেক নতুন জিনিস শিখেছেন ।

2 thoughts on "অ্যাপ ডেভেলপমেন্ট (App Development) শেখার উপায়"

  1. mdmamunrahman Contributor says:
    Try again for basic tutorial app development thank you for sharing
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    কিছু স্ক্রিনশট অ্যাড করলে পোস্ট টা ভালো দেখতে লাগবে

Leave a Reply