২০২৩-২৪ শিক্ষাবর্ষ, একাদশ শ্রেণির ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা বোর্ড .! আগামীকাল বৃহস্পতিবার (১০ আগস্ট) থেকে একাদশ শ্রেণিতে প্রথম পর্যায়ের ভর্তির আবেদন শুরু হবে এবং প্রথম পর্যায়ের আবেদন শেষ হবে আগামী ২০ আগস্ট আর ০৫-০৯-২০২৩ তারিখে প্রথম পর্যায়ের আবেদনকারী শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

অন্যান্য বছরের মত এবারও তিন দফায় ভর্তির আবেদন গ্রহণ করে একাদশে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। এই তিন দফা ভর্তির আবেদন করার পরেও যদি কোন শিক্ষার্থী আবেদন করা থেকে বাদ যায় বা বাদ পড়ে তাহলে বিশেষ বিবেচনায় আর এক দফায় আবেদন করার সুযোগ দেয়া হবে.!

অনলাইন এ আবেদন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেয়া হবে না। আগামী ২৬ সেপ্টেম্বর কলেজ পর্যায়ে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া চলবে। এই নির্দৃষ্ট সময়ের মধ্যে নির্বাচিত কলেজে গিয়ে কাগজ পত্র জমা দিয়ে ভর্তি হতে হবে.!

৮ অক্টোবর একাদশ শ্রেণীর ক্লাস শুরু হবে.!

আবেদন :

একাদশ শ্রেণি ভর্তির জন্য নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে শুধু মাত্র আবেদন করা যাবে (www.xiclassadmission.gov.bd) অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেয়া হবে না।

আবেদন ফি :

শিক্ষার্থীদের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। ১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে পছন্দ দিতে হবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে। নির্বাচিত শিক্ষার্থী ৩৩৫ টাকা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।

তিন ধাপে আবেদন ও ফল প্রকাশ :

প্রথম পর্যায়ের আবেদন : প্রথম পর্যায়ের আবেদন শুরু হবে ২০ আগস্ট থেকে এবং চলবে ২০ আগস্ট রাত ১১-৫৯ মিনিট পর্যন্ত। পুনঃনিরীক্ষার ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন গ্রহণ হবে ৩১ আগস্ট। একই দিন আবেদন করা শিক্ষার্থীরা পছন্দক্রম পরিবর্তনের সময় পাবেন।

প্রথম পর্যায়ের আবেদনের ফলাফল : ৫ সেপ্টেম্বর প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ফলাফল ফোনে এসএমএস মাধ্যমে জানিয়ে দিয়া হবে এবং নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে দেখা যাবে।

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন : ৭ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফি জমা দিতে হবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। শিক্ষার্থীরা নিশ্চায়ন না করলে প্রথম পর্যায়ের নির্বাচন ও আবেদন বাতিল হবে। তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।

দ্বিতীয় পর্যায়ের আবেদন : ১২ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর ১১-৫৯ মিনিট পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে।

দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফলাফল : ১৬ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন : ১৭ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে

তৃতীয় পর্যায়ের আবেদন : ২০ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে!

তৃতীয় পর্যায়ের আবেদনের ফলাফল : ২৩ সেপ্টেম্বর প্রকাশ করা হবে।

তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন : ২৪ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত.!

ভর্তি ও ক্লাস শুরু:

২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর একাদশ শ্রেণিতে কলেজ পর্যায়ে ভর্তি চলবে। ৮ অক্টোবর থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

গ্রুপ নির্বাচন যেভাবে :

বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন। মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে উত্তীর্ণরা এ দুই গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন। দাখিল উত্তীর্ণ বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি ও সাধারণ গ্রুপ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন।

কলেজে ভর্তি ফি :

ঢাকা মেট্রোপলিটন এলাকার ইংরেজি ভার্সনের ননএমপিও কলেজগুলো এ হারে ভর্তি ফি নিতে পারবেন। আর ঢাকা মেট্রোর বাংলা ভার্সনের ননএমপিও কলেজগুলো একাদশে ভর্তিতে সর্বোচ্চ ৭ হাজার ৫০০ টাকা ভর্তি ফি নিতে পারবেন। ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকার বাংলা ভার্সনের ননএমপিও কলেজগুলো সর্বোচ্চ ৫ হাজার টাকা ও ইংরেজি ভার্সনের ননএমপিও কলেজগুলো সর্বোচ্চ ৬ হাজার টাকা ভর্তি ফি নিতে পারবে। জেলা পর্যায়ের বাংলা ভার্সনের ননএমপিও কলেজগুলো ৩ হাজার টাকা ও ইংরেজি ভার্সনের নন এমপিও কলেজগুলো ৪ হাজার টাকা ফি নিতে পারবেন। আর উপজেলা পর্যায়ের বাংলা ভার্সন ননএমপিও কলেজ ২ হাজার ৫০০ টাকা ও ইংরেজি ভার্সন ননএমপিও কলেজ ৩ হাজার টাকা ফি নিতে পারবে।

অপরদিকে ঢাকা মেট্রোপলিটনের এমপিওভুক্ত কলেজগুলো বাংলা ও ইংরেজি ভার্সনে ভর্তির ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকার বাংলা ভার্সনের এমপিওভুক্ত কলেজগুলো ও ইংরেজি ভার্সনের এমপিওভুক্ত সর্বোচ্চ ৩ হাজার টাকা ভর্তি ফি নিতে পারবে। জেলা পর্যায়ের বাংলা ভার্সনের এমপিওভুক্ত কলেজ ও ইংরেজি ভার্সনে এমপিওভুক্ত কলেজ ২ হাজার টাকা ফি নিতে পারবেন। আর উপজেলা পর্যায়ের বাংলা ভার্সনে এমপিওভুক্ত কলেজ ১ হাজার ৫০০ টাকা ও ইংরেজি ভার্সন এমপিওভুক্ত কলেজ ১ হাজার ৫০০ টাকা ফি নিতে পারবে।

ভর্তির বিজ্ঞপ্তি ও নীতিমালা এখানে ক্লিক করুন!

ধাপে ধাপে একাদশ শ্রেণীর ভর্তির সব বিষয় নিয়ে পোস্ট করা হবে.!

যেকোনো প্রয়োজনে Facebook এ আমি..!!

বাংলালিংক সিমে ফ্রি 1.5GB নিয়ে নিন

ধন্যবাদ

7 thoughts on "আগামী ১০ আগস্ট থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণীর ভর্তির আবেদন দেখে নিন ভর্তি নীতিমালা গুলো.!"

  1. MD Shimul Mondol Contributor says:
    উপকৃত পোস্ট ❤️❤️❤️
    1. Uzzal Mahamud Pro Author Post Creator says:
      ধন্যবাদ
    1. Uzzal Mahamud Pro Author Post Creator says:
      Thanks
  2. robisharma99 Contributor says:
    ভর্তি নিশ্চায়ন সিস্টেম পোস্ট করুন??
    1. Uzzal Mahamud Pro Author Post Creator says:
      ধাপে ধাপে একাদশ শ্রেণীর ভর্তির সব বিষয় নিয়ে পোস্ট করা হবে.!
  3. AbirAbir Author says:
    ভাইয়া বৃত্তির রেজাল্ট কবে দিতে পারে জানেন কী?

Leave a Reply