Be a Trainer! Share your knowledge.
Home » Electronics » কিভাবে আর্থিং ব্যাবহার করলে কম্পিউটার ও বৈদ্যুতিক যন্ত্রপাতি আর শক করবেনা এবং লিকেজ কারেন্ট ও আর্থিং নিয়ে বিস্তারিত আলোচনা

কিভাবে আর্থিং ব্যাবহার করলে কম্পিউটার ও বৈদ্যুতিক যন্ত্রপাতি আর শক করবেনা এবং লিকেজ কারেন্ট ও আর্থিং নিয়ে বিস্তারিত আলোচনা

بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيم

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

প্রিয় ট্রিকবিডি বাসি কেমন আছেন সবাই ? আশা করি মহান আল্লাহ তা’আলার অশেষ রহমতে অনেক ভাল আছেন।

আজকে আলোচনা করবো কিভাবে কম্পিউটারের বা সকল বৈদ্যুতিক যন্ত্রপাতির মারাত্মক শক (লিকেজ কারেন্ট) থেকে নিজেকে কিভাবে রক্ষা করবেন।

বর্তমান আমাদের প্রতিটি ঘরেই বিদ্যুৎ এর ব্যাবহার রয়েছে।আর এই বিদ্যুৎ হলো এমন এক প্রকার অদৃশ্য বল বা শক্তি যার মাধ্যমে হাজার হাজার কাজ সমধান করা হয়।এই বিদ্যুৎ যেমন আমাদের জীবনে অনেক কাজকে সহজসাধ্য করে দিয়েছে তার পাশাপাশি এর অপব্যাবহারেও এর সঠিক ভাবে ব্যাবহার না করায় অনেকের জীবন ধ্বংস হয়ে গিয়েছে।
বিদ্যুৎ একটি হাই পাওয়ার শক্তিশালী বল।যার সংস্পর্শে যেকোন প্রানী মৃত্যু পর্যন্ত করতে পারে।


চিন্তা করুন এতো শক্তিশালী অদৃশ্য বলের মাধ্যমে আমরা দৈনন্দিন নানা প্রকার কাজ করে যাচ্ছি। তাই এই বিদ্যুৎ ব্যাবহার করার জন্য আমাদের সকল দূর্ঘটনা এড়িয়ে সুরক্ষিত ভাবে এর ব্যাবহার করতে হবে।

এই বিদ্যুৎ ব্যাবহার করার জন্য আমরা ক্যাবল/তার এর মাধ্যমে ব্যাবহার করে থাকি।

আর এই কন্ডাকটর গুলিকে ৩টি তার/ক্যাবলের মাধ্যমেই ব্যাবহার করতে হয় যেমন: ফেজ তার,নিউট্রাল তার,আর্থ তার।
প্রথমটি হচ্ছে ফেইজ তার যাকে মেইন লাইন,লাইভ লাইন,হট ওয়্যার বলে থাকে।

এই ফেজ লাইন দিয়ে কারেন্ট ও ভোল্টেজ সরবরাহ হয়ে থাকে।ভোল্টেজের কাজ হচ্ছে ইলেকট্রন প্রবাহ হতে যে চাপের প্রয়োজন হয় তাকেই ভোল্টেজ বলে।একমাত্র ফেজ তার দিয়েই ভোল্টেজ ও কারেন্ট প্রবাহিত হয়।ফেজ তার এর কাজ হচ্ছে উৎস থেকে বিদ্যুৎ বের হয়ে লোড পর্যন্ত পৌছায়
লোড হচ্ছে: বাতি,ফ্যান,মটর,পিসি সকল বৈদ্যুতিক যন্ত্রপাতি

নিউট্রাল তারের কাজ হচ্ছে লোড থেকে কারেন্ট প্রবাহিত হয়ে আবার পুনরায় উৎসে ফিরিয়ে আনা।


নিউট্রাল তার দিয়ে শুধুমাত্র কারেন্ট প্রবাহিত হয়।

আর্থিং: বৈদ্যুতিক যন্ত্রপাতির অনাকাঙ্ক্ষিত কারেন্ট বা লিকেজ কারেন্টকে নিরাপদে পৃথিবীর মাটিতে পোছানো কে আর্থিং বলে।

আর্থিং তার এক খেই বিশিষ্ঠ সবুজ রঙের তার ব্যাবহার করা হয়।

আজকে আমি আপনাদের সাথে  আর্থিং সম্পর্কে আলোচনা করবো।

আমরা যারা নিয়মিত কম্পিউটার, টেবিল ফ্যান,কুকার,হিটার,ইস্ত্রি,ফ্রিজ,ভোল্টেজ রেগুলেটর,চার্জার ইত্যাদি বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যাবহার করে থাকি এবং এই যন্ত্রপাতি গুলোতে অনেক সময় সংস্পর্শে আসলে মারাত্মক ভাবে আমাদের শরিরে শক করে।

তখন আমরা আসলে অনেক ভয় পেয়ে যায়।এই শক আমাদের শরিরে তেমন কোন ক্ষতি না করলেও অনেক সময় এই লিকেজ কারেন্ট মারাত্মক প্রভাব ফেলতে পারে।সে জন্য আমাদের এই যন্ত্রপাতি গুলোতে আর্থিং লাইন করে দেওয়া হয়।লিকেজ কারেন্ট বৈদ্যুতিক যন্ত্রপাতিও নষ্ট করে ফেলতে পারে।
এখন অনেকেই প্রশ্ন করতে পারেন আমাদের বাসায়তো মিটারের সাথে একটি আর্থিং রড আছেই।আমি অবশ্যই উত্তরে বলবো যে ভাই এইটা আর্থিং ঠিক আছে কিন্তু এইটা আপনি গ্রাইন্ডিং হিসেবে ব্যাবহার করতেছেন।
গ্রাইন্ডিং ও আর্থিং দুটি ভিন্ন ভাবে ব্যাবহৃত হয়।

এখন আপনি কিভাবে বুঝবেন কোন যায়গায় আর্থিং লাইন ব্যাবহার করতে হয়।
আর্থিং লাইন ব্যাবহার খুবই সহজ নিচে আমি কয়েকটি চিহ্ন দিয়ে দিচ্ছি এই চিহ্ন গুলো হলো আর্থিং লাইনের চিহ্ন।চিহ্ন দেওয় অংশ গুলোতে আর্থিং করে দেওয়া হয়।

আমাদের বৈদ্যুতিক ব্যাবহৃত অনেক যন্ত্রপাতির লাইন দেওয়ার জন্য থ্রী পিন প্লাগ ব্যাবহার করা হয়।যে পিনটি সবচেয়ে বড় ও মোটা তাকেই আর্থিং লাইনের সাথে সংযোগ প্রদান করা হয়।

আর্থ পিনটি বড় ও মোটা হওয়ার কারন হলো আর্থ পিনটি সকেটে লাগানোর সাথে সাথে সবার আগে যেনো কানেক্ট হতে পারে ও খোলার সময় যেনো সবার পরে ডিসকানেক্ট হতে পারে এর ফলে জেনো লিকেজ কারেন্ট বের হয়ে যেতে পারে।

আর্থিং এর উপাদান ৩টি ১.আর্থ ইলেকট্রোড (রড) ২. আর্থিং লিড (জিয়া তারের মতো অংশ)৩.আর্থ কন্টিনিউটি তার (আর্থিং তার বা সবুজ তার)
আর্থিং রডের দৈর্ঘ ১০ফুট বা ৩মিটার হওয়া উচিত।

এখন আর্থ রেজিস্ট্রার কত হওয়া উচিত?

বাসা বাড়িতে ৫ওহম,পাহাড়ি এলাকায় ৮ওহম,ইন্ড্রাস্ট্রিয়াল এলাকায় ০-১ ওহম ও সাব স্টেশনে ০-০.৫ ওহম থাকা উচিত। আর্থ রেজিস্ট্রার পরিমাপ করার জন্য আর্থ টেস্টার ও মেগার মিটার দিয়ে পরিমাপ করা যায়।

বিভিন্ন প্রকার আর্থিং তারের সাইজ
আর্থিং তার এক খেই বিশিষ্ট সবুজ রঙের তার ব্যাবহৃত হয়।

আর্থিং তারের সাইজ 0.5 re, 0.75re,1.0 re,2.0 re,2.5re

এখন কিভাবে আর্থিং ব্যাবহার করলে পিসি বা বৈদ্যুতিক যন্ত্রপাতির আর শক করবে না।
প্রথমে আপনার পিসির ক্যাবলটি থ্রি পিন প্লাগের হতে হবে।২পিন প্লাগের পিনে কোন আর্থিং লাইন নেই।আর একটি থ্রি পিন সকেট লাগবে যার ভিতরে আর্থিং তার লাগানোর একটি জায়গা রয়েছে।ঐ জায়গায়তে আর্থিং তার (সবুজ তার) লাগিয়ে দিবেন।


এখন আপনি সকেটে ভাল ভাবে আর্থিং তার লাগিয়ে মাটিতে রডের মাধ্যমে পুতে দিবেন।দেখবেন আপনার পিসি বা বৈদ্যুতিক যন্ত্রপাতির আর মারাত্মক ভাবে শক করবেনা।

এখন যাদের বাড়ি ৩-৪ তলায় বা আরো উপরে তারা কিভাবে আর্থিং ব্যাবহার করবেন।

প্রথমে আপনি যেনে নিন আপনার বাসায় আর্থিং লাইনের কোন ওয়্যারিং করা হয়েছে কিনা যদি না থাকে তাহলে কোন এক ড্রামে মাটি দিয়ে আর্থিং ব্যাবহার করতে পারেন।ড্রামটি অবশ্যই অনেক বড় হতে হবে ও মাটি সবসময় ভেজা অবস্থায় রাখতে হবে।আবার অনেকেই দেখা যায় দেয়ালে পেরেক লাগিয়ে বা জানালার গ্রিলের মাধ্যমেও আর্থিং লাইন করে।যা সাময়িক ভাবে কাজ করলেও এর সংস্পর্শে আরো মারাত্মক ভাবে বিপদ হতে পারে।

এখন আবার আপনার পিসি ২পিন প্লাগের থ্রি পিন প্লাগের নেই তাহলে আপনি কিভাবে ব্যাবহার করবেন।
আপনি আপনার পিসির ক্যাচিং যে মেটাল অংশে বা স্ক্রতে অথবা পাওয়ার সাপ্লাই এর মেটাল অংশে আর্থিং তার লাগিয়ে পৃথিবীর মাটির সাথে সংযোগ করে দিবেন।দেখবেন আর শক করবেনা।

আর্থিং এর কাজ করার সময় আপনার বাসার বৈদ্যুতিক মেইন সুইচ অফ রাখবেন।সাথে সেফটি হেলমেট,সেফটি মাস্ক,সেফটি হ্যান্ড গ্ল্যাভস,সেফটি গগলস,সেফটি সু অবশ্যই পরিধান করবেন।

আর নিজের বিদ্যুৎ ওয়্যারিং সমন্ধে কোন প্রকার ধারনা না থাকলে ভাল দক্ষ ইলেক্ট্রিশিয়ান দিয়ে আর্থিং এর কাজ করিয়ে নিবেন।

পরিশেষে আর কথা না বাড়িয়ে আজ এইখানেই বিদায় নিচ্ছি আমি

সোহেল আরমান রাজু

আমার সাথে যেকোন প্রয়োজনে যোগাযোগ করতে পারবেন Facebook – Instagram – My Telegram Channel

পোস্টের কোন অংশে ভুলক্রটি হলে সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ।

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন ও নিয়মিতো ট্রিকবিডির সাথেই থাকুন এই প্রত্যাশায় বিদায় নিচ্ছি,ধন্যবাদ

আল্লাহ হাফেজ

 

3 months ago (Jan 22, 2024)

About Author (106)

Sohelarman4374
author

I am proud, because I am a Muslim And a community of Hazrat Muhammad (pub ) লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সাঃ)

Trickbd Official Telegram

6 responses to “কিভাবে আর্থিং ব্যাবহার করলে কম্পিউটার ও বৈদ্যুতিক যন্ত্রপাতি আর শক করবেনা এবং লিকেজ কারেন্ট ও আর্থিং নিয়ে বিস্তারিত আলোচনা”

  1. Sebul Ahmed Contributor says:

    সুন্দর পোস্ট।

  2. teampx Contributor says:

    এরকম পোস্ট এর জন্যেই trickbd তে আছি

  3. Jewel Shikder Jony ✅ Author says:

    Ground earthing korle ki bill beshi ashe?

  4. Sohelarman4374 Author Post Creator says:

    না।এতে আরো বিল কম আসে।বিদ্যুৎ বিল কিভাবে কম আসবে এই নিয়ে আমি একটি পোস্ট করবো ইনশাল্লাহ

Leave a Reply

Switch To Desktop Version