তাবিজ এই শব্দটার সাথে আমরা সবাই পারিচিত;এই তাবিজ নিয়ে আমরা নানা-নানীর মুখেও বহু গ্রাম্য গল্পও শুনেছি যার মাঝে লুকিয়ে আছে কতোই না রহস্য আর কালো জাদুর কালিমা। আজকের এই বিজ্ঞানের যুগে বাস করেও আমরা অনেকে তাবিজে বিশ্বাস করি….আসুন এই তাবিজ নিয়েই আজ কিছু সত্য তথ্য আর সায়েন্স ফিকশানের গল্প করি!

ইসলাম কি বলে?
ইসলামে শিরক সম্পূর্ণ হারাম এবং চরম গুনাহার কাজ ; আবেগ নয় বরং যুক্তি তর্ক আর দলিল বিচারে তাবিজ/মাদুলি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শিরক।অনেক তাবিজ কুফরি কালামের অন্তর্গত হওয়ায় সেটাও নিঃসন্দেহে হারাম।
অর্থাৎ সোজাসাপ্টা কুরআনের আয়াত লেখা তাবিজ/ শয়তানের নামে লেখা তাবিজ উভয় প্রকার তাবিজ যাতে বিশ্বাস করা হয় যে এটা পরিধান করলে আপনার ভালো/মন্দ হবে এমনটা নিশ্চিতরূপে শিরক এবং হারাম।
অনেকে বলে থাকেন যে অমুক সাহাবী তার সন্তানের গলায় কুরআনের আয়াত বেধে দিয়েছেন তারা এটা বলেন না যে [জানেন না অথবা জেনেও মানেন না] ঐ সন্তানটির ভালো মতো কথা বলতে পারতো না অর্থাৎ একটু বাক প্রতিবন্ধকতা থাকায় সাহাবী এমনটা করেছিলেন যদিওবা বাকি সন্তানদের তিনি কুরআনের আয়াত শিক্ষা দিয়েছিলেন। যদি কেউ আপনার নিকট এটা নিয়ে তর্ক করে তবে স্পষ্ট আয়াত/হাদীস বা দলিল চাইবেন; এমনকি শুধু সহীহ হাদীস নয় বরং তার প্রেক্ষাপটও জানতে চাইবেন তাহলে দেখবেন তাবিজ হুজুর পালানোর পথ খুজবে….
সোজাসাপ্টা তাবিজ ইসলামে হারাম[ আমি ফতোয়া দিচ্ছি না তবে কুরআন- হাদীসের মতাবাদে কথাটা জোর দিয়ে বললাম]। কুরআন শরীফ লকেট বানিয়ে গলায় ঝুলিয়ে লাভ নেই বরং কুরআনের শিক্ষা অন্তরে ধারন করতে পারলেই লাভ আসবে।

সায়েন্স কি বলে?
বিজ্ঞান তাবিজের উপকারিতা আজও খুজে পায়নি আর না তো কুফরি কালাম/কালো জাদুর প্রমান পেয়েছে তাই সায়েন্সের দৃষ্টিতে এটা কুসংস্কার [ আমি সায়েন্সের কথা বলছি, এখানে আবার কুরআন টেনে কথা বলবেন না কেননা ইসলামে কালো জাদুর সত্যতা আছে সেটা মুসলিম মাত্রই মেনে নিবেন]। তবে সায়েন্সের ফিকশানগুলা প্যারালাল ওয়ার্ল্ড,এন্টি ম্যাটার-এন্টি পার্টিকেল ইত্যাদি বিষয়ে যেহেতু থিসিসে বিশ্বাস করে তাই বিজ্ঞানের পেছনের দরজা গিয়ে মিশেছে প্যারানরমাল ওয়ার্ল্ডে!

সাইকোলজি কি বলে??
মনে করুন আমি ব্যবসায়ে খুব বেশী লস খেয়ে হতাশ হয়ে পড়েছি এবং সুইসাইড করতে যাচ্ছি; এমন সময়ে একজন হুজুর/তান্ত্রিক যদি একটা তাবিজ দিয়ে বলে যে তুমি আগামী একমাস সময়ে অনেক টাকা ব্যবসাতে লাভ করবে এবং তাতে যদি আমার মনোবল ফিরে পাই তবে দোষ কি তাতে? একটা ছোট তাবিজ তা হউক অকাজের তবুও তাতে যদি আমি মেন্টালি ডেভলপ হতে পারি এবং সেই মেন্টালি ইমপ্রুভমেন্ট-ইনআরশিয়াতে আমি উন্নতি লাভ করি তবে নিশ্চয়ই তাবিজ মন্দ নয়!
এখানে বিশ্বাস এবং মোটিভেশনই আসল কথা ; তবে একজন মুসলিম হলে ইউনুস (আঃ) এর চরম বিপদের দিনেও ধৈর্য্য আর হযরত মুহাম্মদ (সাঃ) এর ইসলাম প্রচারে পাথর নিক্ষিপ্ত হওয়ার পরও মনোবল কি শ্রেষ্ঠ মোটিভেশনের দৃষ্টান্ত হতে পারে না?
কিন্তু একজন হিন্দু/ক্রিশ্চিয়ান কেন এটা মানবে তাইনা?
আমি কোন হিন্দুকে কুরআন মানতে বলছি না আর না তো কালিমা পড়ে মুসলিম হতে বলছি তবে “ইসলাম ধর্মের দৃশ্যত পজেটিভ দিকগুলা মেনে নিলে তারাই লাভবান হবে” একইদিকে স্বামী বিবেকানন্দের জীবের প্রতি মাহাত্ম্যকে আমি একজন মুসলিম হলেও ধন্যবাদ জানাতে কুন্ঠাবোধ করবো না।

ক্রিস্টাল রেডিও এমুলেট কি?

আসুন কথা শুরুতে এমন সায়েন্টিফিক তাবিজের কিছু ফটো দেখি…..



ক্রিস্টাল রেডিও হলো এমন এক প্রকার ডিভাইস যা বাহ্যিক পাওয়ার সোর্স ছাড়াই বাতাসের আয়ন হতে রেডিও এক্টিভিটি রিসিভ করতে পারে।
বিষয়টা সহজ করে বলি, বাতাসের ভেতর আছে বিভিন্ন রেডিও ওয়েভ-আয়ন(আধানযুক্ত পরমানু) এখন ক্রিস্টাল রেডিও ডিভাইস ঐ আয়নগুলো স্বকীয়ভাবে গ্রহণ করে সার্কিটে একটি অতি ক্ষুদ্র তড়িৎ প্রবাহ সৃষ্টি করতে পারে। এই ডিভাইসটিকে তাবিজ করে বানানোই হলো ক্রিস্টাল রেডিও এমুমেট।
প্রচলিত যে আপনার এই তাবিজটি সাথে রাখলে চারিপাশের পজেটিভ এনার্জি গ্রহন করে আপনার ভেতর পজেটিভ মাইন্ড, আপনার শরীর- মনকে রিলাক্স করে আপনার শারীরিক-মানসিকীক উন্নতি করতে সক্ষম; এছাড়াও ক্ষতিকর রেডিয়েশন,বিটা-অসিলেশন ইত্যাদি হতে আপনাকে সুরক্ষিত করে আপনাকে লাইফে সফলতা এনে দিবে।
এমনকি যারা এগুলা বিজ্ঞাপন দিয়ে থাকে সেখানে এমন বহু ব্যক্তি পাওয়া যাবে যারা এটা হতে উপকৃত হয়েছেন এমন নজির রয়েছে [ তবে টিভিসি বিজ্ঞাপন যে আদতে বলদ বানানোর উপায় এটা আমরা সবাই জানি]

আসুন সায়েন্স দিয়ে বিচার করি
আমাদের চারিপাশে বায়ুমন্ডলে বিভিন্ন রেডিও ওয়্যেভ-আয়ন আছে (এগুলা ক্যাটায়ন ও অন্যায়ন হিসেবে থাকে)। আবার আমাদের শরীর হাইড্রোকার্বন তথা সমযোজী যৌগ হলেও যে পুরোটাই নিউট্রাল এমন নয়। আমাদের শরীরের ভেতরের সিংহভাগ উপাদান হলো পানি (যদিও পানি সমযোজী যৌগ তবুও তাতে অল্প একটু পোলারিটি আছে) আর লবন দ্রবিভূত থাকায় সেটি ১০০% আয়নিক ধর্ম ধারন করে [বিষয়টাকে উপলব্ধি করতে কারেন্ট শক খাওয়ার কথা বিবেচনা করুন]। আবার আমাদের শরীরে মাটি হতে ইলেকট্রোন বাহিত হয় [যদিও ভূমির বিভব শূন্য তথাপি মাটি হলো ইলেকট্রোনের সমুদ্র]। সুতরাং এটা নিশ্চিত যে আমাদের শরীরে না চাইতেও আমরা নেগেটিভ এনার্জি তথা নেগেটিভ চার্জ বহন করি। আবার চারিপাশের রেডিয়েশন তো আছেই। এখন এই ডিভাইস’টি চারিপাশের পজেটিভ চার্জকে আকর্ষন করে আপনার শরীরের নেগেটিভ চার্জের সাথে মিলিয়ে -1+1=0 করে দিতে পারে।
হয়তো বিষয়টা একটু আধ্যাত্মিক মনো হতে পারে তাহলে ভাবুন একটা লোহার খাচায় আপনি আটকা আছেন এখন বাইরের থেকে টেসলা কয়েল হলে আপনার দিকে বিদ্যুৎ প্রবাহিত করলে কি হবে??? বিদ্যুৎ আপনার শরীরকে না ছুয়ে ঐ খাচার লোহার বডি দিয়েই মাটিতে পৌঁছাবে এবং আপনি সুরক্ষিত থাকবেন…ইটস নক রকেট সায়েন্স।

সত্য শুনতে তিতা:
তাইবলে এটাও নয় যে এটাকে তাবিজ করে গলাতে পড়লে আপনার ভেতর বাইরের সকল পজেটিভ চার্জ ঢুকে যাবে এবং আপনি লাইফে সফল হবেন। আমাদের সফলতা নির্ভর করে নিউরনের ওপর; আপনি মেডিটেশন হতে উন্নতি লাভ করতে পারেন এবং সেল্ফ মোটিভেশনের মাধ্যমে নিজের ভেতরের পজেটিভিটি’কে প্রকাশ করতে পারেন।
এমন তাবিজ শিরক কিনা সেটা নিচের ফটোটি দেখলেই বুঝবেন যেখানে ক্রিশ্চিয়ান প্রতিকৃতি ধারন করা হয়েছে [বিষয়টা মুসলিমদের জন্য শিরকের হলেও এটা ক্রিশ্চিয়ানদের নিশ্চয়ই ধর্মীয় পজেটিভ সাইন]


এটার সায়েন্টিফিক দিক বিচারে আমি কখনোই এটাকে তাবিজ করে গলায় পড়তে উৎসাহিত করবো না; তবে এটাকে একটি গ্যাজেট হিসেবে ব্যবহার করা যেতে পারে যেমনটা আমরা হাতে ঘড়ি ব্যবহার করি। এটাকে আপনি বিভিন্ন ওয়েবসাইটে কিনতে গেলে ১০০-২০০ ডলার যা বাংলাদেশী টাকাতে ৮০০০-১৭০০০ টাকা লাগতে পারে; একজন ক্ষুদ্র ইলেকট্রনিক্স প্রেমী হিসেবে আমি আপনাকে জানাচ্ছি যে এমন সার্কিট বানাতে আপনাকে বড়জোর ৪০-৫০ টাকা খরচ করতে হবে। অনেক সময় ব্লাক ডায়োড ব্যবহার করা হয় কারনটা জানেন??? কারন ঐ ক্রিস্টাল এর কোড আমাদের থেকে লুকিয়ে রাখা হয় যাতে আমরা নিজেরা না বানাতে পারি।
আমি আপনাকে ইলিমেন্ট বলে দিলাম (১) যেকোনো ক্রিস্টাল ডায়োড (২) কালার কোড বিবেচনা করে উপযুক্ত মানের রেজিস্টার (৩) সিরামিক ক্যাপাসিটার [ডিভাইস বিবেচনাতে আপনি মাইলার/পোলারিক ক্যাপাসিটর ব্যবহার করতে পারেন]।

আসুন মূল থিম সিম্পল ডায়াগ্রামটা দেখি…

শেষকথা :
সফলতা তাবিজে নয়; তন্ত্র মন্ত্রে নয় নয়তো কাগজ-কালিতে….সফলতা নির্ভর করে ব্রেইনে। আপনাকে সফল হতে হলে ব্রেইনকে ব্যবহার করতে হবে; আপনার নিজেকে নিজের জন্য আদর্শ মডেল হিসেবে তৈরী করুন।

[আপডেট: নিজে গুগলের মতোন একটি ওয়েবসাইট তৈরীর টিউটোরিয়াল ইনশাল্লাহ প্রতিশ্রুতি মতো দ্রুতই পাবেন ]

ফেসবুকে আমি →নিশান আহম্মেদ নিয়ন

আল্লাহ হাফেজ

61 thoughts on "নিয়নবাতি [পর্ব-৪৩] :: সফলতার সায়েন্টিফিক তাবিজ!!!"

  1. Sadrulhasan Contributor says:
    অসাধারন ।।।


    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  2. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
    ইতিপূর্বে কেউ আমার পোস্টের কমেন্টে কয়েনবেজের মতো ওয়ালেট বানিয়ে দেবার অনুরোধ করেছিলেন; সেই কমেন্ট’টি খুজে নেওয়ার মতো সময় নেই তাই তিনি পোস্ট’টি পড়লে কমেন্টের রিপ্লাই করুন ; আমি পিএইচপি স্ক্রিপ্ট দিচ্ছি আপনি তৈরী করে নিন।

    আর বিটকয়েন মাইনিং বিষয়ে জানতে চেয়েছিলেন।
    এনড্রোয়েড দিয়ে বিটকয়েন মাইনিং করা অসম্ভব না হলেও সহজসাধ্য নয়। তাই পিসির অলটারনেটিভ হিসেবে মাইনার গ্যাজেট তৈরী করে নিতে পারেন আর্ডুইনো প্রজেক্ট হতে; অবশ্য যদি মনে করেন ওহ মাই গড পাঁচ হাজার টাকার বাড়ী কই তাহলে বাদ দিন….মাইনিং মিনস ইনভেস্ট অব ইউর সিপিইউ পাওয়ার

    1. Rasel Mth Rasel Mth Contributor says:
      Ami bolsilam vai
    2. Rasel Mth Rasel Mth Contributor says:
      help korar jnnno shukria vai
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ


  3. Shadin Subscriber says:
    আসলে মানুষ তাবিজে বিশ্বাস করে কাজ করে। কিন্তু আসলে তার আত্মবিশ্বাসই কাজে সফলতা দেয়। কিন্তু ঐ ব্যাক্তি মনে করে তাবিজই বুঝি তাকে সফলতা দেয়!
    তা একেবারেই ভুল।
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      right brother
  4. Shahriar Ahmed Shovon Shovon Ahmed Author says:
    Hello, ভাইয়া আপনি পাইথন জানেন?? আমাকে কোন একটা প্রজেক্ট এর আইডিয়া দিন না প্লিজ!! যেটা আমি Python + Basic HTML5 + Basic CSS3 দিয়ে কমপ্লিট করতে পারবো!!

    প্লিজ ভাইয়া। প্লিজ ।।

    আমি ৯ম শ্রেণীতে পড়ি, শাহরিয়ার আহমেদ শোভন। আপনার পোস্ট গুলো অনেক ভালো লাগে।।

  5. Shahriar Ahmed Shovon Shovon Ahmed Author says:
    পাইথন OOP Basic + Web Crawling পর্যন্ত শিখেছি। তাই, তেমন এডভান্স লেভেল এর না হলেও আমি যা শিখেছি তার থেকে একটু উপরের লেভেল এর কোন প্রজেক্ট সাজেস্ট করেন প্লিজ যেটা করতে গিয়ে আমার সকল জ্ঞান প্রয়োগ ও নতুন কিছু শিখতে পারি।। আরো ভালো হয় যদি Python + HTML5 + CSS3 দিয়ে করা যায় এমন প্রজেক্ট দেন। প্লিজ জানাবেন। ধন্যবাদ!!💐💐
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      build social network with python →
      https://github.com/vitorfs/bootcamp
      1. Shahriar Ahmed Shovon Shovon Ahmed Author says:
        ধন্যবাদ!!😊😊 আগামী 10 দিনের ভেতর ইনশাল্লাহ কিছু একটা করে দেখাব এ বিষয়ে।। অনেক ধন্যবাদ!!💐💐
  6. Tanvir Ahmed Tanvir Ahmed Author says:
    ভাই মেডিটেশন করে কি লাইফের চেন্জ আনা সম্বব?
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      পূর্বের পোস্টগুলো ফলোআপ করুন
      1. Tanvir Ahmed Tanvir Ahmed Author says:
        এই বিষয়ের জন্য আপনার কত পর্বের পোস্ট ফোলো করতে বলছেন?
  7. RIO CHAKMA RIO CHAKMA Author says:
    টাইটেল মূল বিষয়টা লিখুন। আপনার অনেক পোস্টের টাইটেলই আজগুবি থাকে …


    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      পোস্টেরর সাথে অপ্রাসঙ্গিকতা কি আর কেন সেটা উল্লেখ করুন; আমার দোষ বলার আগে ব্যাখ্যা করুন
    2. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ইলেকট্রনিক্স কি সায়েন্স নয়? আর আমেরিকার বিভিন্ন স্টেটে এটা সফলতার এমুলেট বা মাদুলি হিসেবে প্রচলিত আছে জানেন কি? এটার পেছনের সায়েন্স তুলে ধরার চেষ্টা করেছি মাত্র; তাহলে ভুলটা কোথায়? নূন্যতম টেক হিউমার না থাকলে সরি
      1. RIO CHAKMA RIO CHAKMA Author says:
        আমি পোস্টের কথা না টাইটেলের কথা বলছি । আপনার পোস্টের টাইটেল পোস্টের সঙ্গে অপ্রাসঙ্গিক …গত একটা পোস্টের উদাহরনই বলি …ছু মন্তর ছু , দিলাম অগ্নি ফু ….এটা পোস্টের সঙ্গে বেমানান। আমি পোস্ট খারাপ বলছি না ..কিন্তু টাইটেল খারাপ।
        1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
          ধন্যবাদ; পরবর্তীতে আরও সচেতন হয়ে পোস্ট করার চেষ্টা করবো; তবে এটাও নিশ্চয় জানেন যে টেক ফিকশান- টেক হিউমারের শিরোনামগুলো একটু ভিন্ন হয়েই থাকে
  8. Soash Sadat Expert Author says:
    ভাই, danwin এর মতো hosting suggest করেন plz, surface web এর জন্য।
    By the way, Good Post.
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ডানউইন খুব তাড়াতাড়ি ফিরবে আশাকরি; ইনশাল্লাহ চেষ্টা করবো।
      ধন্যবাদ
  9. apnar post gula one govir cintar fol
  10. redwan979trickbd redwan979trickbd Contributor says:
    Really awesome post bro
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  11. naim1122 Contributor says:
    Arduino সহ আরো অনেক কিছু আছে কিন্তু ভালো কোনো project করতে পারিনা প্রগ্রামিং ভালো পারিনা বলে। Arduino এর প্রগ্রামিং শেখার ভালো কোনো PDF/বই/Web suggest করলে ভালো হত।
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      টিটিসিতে বহু টিউটোরিয়াল পাবেন [পুরান আমলের টিউন পড়ুন; কাজে লাগবে ]
      1. naim1122 Contributor says:
        টিটিসি বলতে??
  12. Rafin Contributor says:
    এটা যদি আমরা গ্যাজেট হিসেবে ব্যবহার করি তাহলে তো হারাম হচ্ছে না
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      দুঃখিত আমি এমনটা বলতে পারবো না ; তবে এর পজেটিভ সাইনগুলা বললাম; কোয়ান্টাম ফিজিক্স মতে এটা হতে সত্যিই দারুন কিছু হতে পারে তবে ধর্মীয় দিক হতে যা শিরকের নূন্যতমও সম্ভাবনা জাগাতে পারে তা ত্যাগ করাই উচিত…. যদি আপনি এটাকে স্রেফ গ্যাজেট হিসেবে নিতে পারেন এবং এমন মনোবল রাখতে পারেন তবে দ্যাটা কেয়াইট ওকে
  13. harun73622 Contributor says:
    আজাইরা পেচাল না পেরে ভালো কিছু জানলে পোষ্ট কইরেন না হলে এই রকম আজাইরা পেচাল আর পাইরেন না।
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ঠিক কোন বিষয়টি আপনার কাছে আজাইরা লেগেছে; যদি টেক হিউমার আর টেক ফিকশান লজিক -থিসিসের পরও আপনার ভালো না লাগে সেটা আপনার দায় তবুও দায়িত্ব নিয়ে বলবো সরি…কেননা সরি বললে কেউ ছোট হয়ে যায়না
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  14. IMDAD SHUVRO IMDAD SHUVRO Author says:
    এক কথায় অসাধারণ,,
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  15. Masum Ahmad Kafil Contributor says:
    অসাধারণ লিখা আর কমেন্টের উত্তর।
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  16. Mohiul Contributor says:
    ভাই শক্তি ছাড়া কীভাবে কাজ করবে!!!!!!!!!
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      এখানে বাতাসের আয়ন’কে শক্তির উৎস হিসেবে ব্যবহার করা হয়েছে
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  17. Abrarul hoque Abrarul hoque Author says:
    ভাইয়া আপনাকে ফেসবুকে ইনবক্স করেছিলাম কাল। খুব বেশি ইম্পরট্যান্ট। একটু চেক করে দেখেন প্লিজ।
    id fb.com/abrarulhoque0
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      ধন্যবাদ
  18. FreesmsBd Subscriber says:
    Sorry For the post..
    Link Fixed..
    Sorry For That 2 days Our website Slepping..
    Now full site and link update..
    Hope that anyone face no problem..
    Send free Unlimited Sms
    Link:http://freesmsbd.ml/
    1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
      again spam?
      wait….it’s time to sleep your website
      1. Nishan Ahammed Neon Nishan Ahammed Neon Author Post Creator says:
        Done:-)
        you are gone!!!
        1. 𝙵𝙾𝚁𝙷𝙰𝙳 𝚁𝙰𝙷𝙼𝙰𝙽 Forhad Rahman Contributor says:
          কই ভাউ, ওর ওয়েবসাইট তো ঠিকই আছে… 😞
  19. Md Billal Hossain Artist Billal Author says:
    Very good post but
    Vaiya ekta prosno
    Apnar kace ki kono hadis ace??
    Jekhane tabij haram lekha ace
    Thakle upokar hoi
    Plz.
  20. Arfan Miraj Arfan Miraj Contributor says:
    অসাধারন😍
  21. Mehedi Hasan Mehedi Hasan MH Contributor says:
    freebasics এ কিভাবে কোন সাইট অ্যাড করতে হয় এ সম্পর্কে কোন পোস্ট দিলে ভালো হত

Leave a Reply