কিভাবে হার্ড ড্রাইভ থেকে ডিলেটেড ফাইল রিকোভার করবেন?

একটি হার্ড ড্রাইভ হলো একটি স্টোরেজ ডিভাইস যা কম্পিউটার, ল্যাপটপ এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসে ব্যবহৃত হয়। হার্ডড্রাইভে কখনও কখনও “সি ড্রাইভ” হিসাবে উল্লেখ করা হয় কারণ মাইক্রোসফট উইন্ডোজ ডিফল্টরূপে একটি কম্পিউটারে প্রাথমিক হার্ড ড্রাইভের প্রাথমিক পার্টিশনের “C” ড্রাইভ অক্ষরটিকে চিহ্নিত করে।
অনেক সময় বিভিন্ন কারনে আমাদের ড্রাইভ নষ্ট হয়ে যায় কিংবা ফাইল অনিচ্ছায় ডিলেট হয়ে যায়। তখন আমরা দুশ্চিন্তায় পড়ে যাই। এই পোস্টে আমরা জানার চেষ্টা করবো কিভাবে একটি হার্ড ড্রাইভের ফাইল আপনি রিকভার করতে পারবেন।
হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করার সুবিধা কি?

হার্ড ড্রাইভ থেকে ডেটা রিকভারি একটি জীবন রক্ষাকারী বিষয় হতে পারে, বিশেষ করে যদি সিস্টেম ক্র্যাশ বা হার্ড ড্রাইভ ফেইলরের কারণে ফাইলগুলি হারিয়ে যায়। হার্ড ড্রাইভ থেকে ডেটা রিকভারির বিশেষ ৪টি সুবিধা নিচে দেওয়া হল:
ডেটার নিরাপত্তা: ডেটা রিকভারির মাধ্যমে হার্ড ড্রাইভ থেকে সেনসেটিভ যেকোন ফাইল সম্ভাব্য ঝুঁকি ছাড়াই নিরাপদে পুনরুদ্ধার করা সম্ভব।
খরচ কম: হার্ড ড্রাইভ থেকে ডেটা রিকভারি করা একটি নতুন হার্ড ড্রাইভ কেনা বা প্রতিস্থাপন যন্ত্রাংশের জন্য খরচের চেয়ে অনেক বেশি সাশ্রয়ী।
সময় সেভ: ভুল করে মুছে ফেলা বা ফর্ম্যাট করার কারণে হারিয়ে যাওয়া ডেটা দ্রুত পুনরুদ্ধার করা যেতে পারে, আইটেমটি পুনরায় প্রতিস্থাপনে সময় ব্যয় সাশ্রয় করে।
দ্রুত সেবা: হারিয়ে যাওয়া ডেটা যত দ্রুত হারানো যায় তত দ্রুত পুনরুদ্ধার করা যায়। ব্যবহারকারীদের ডেটা পুনরুদ্ধার করতে সপ্তাহ বা মাস অপেক্ষা করতে হয় না।
কিভাবে সহজে একটি হার্ড ড্রাইভ থেকে ফাইল রিকভারি করবেন?

হার্ড ড্রাইভের ডেটা রিকভারের সাধারন সমস্যার কারনে নিজেই অনলাইন থেকে কিছু পেইড সফটওয়্যার নিয়ে রিকভার করতে পারেন। কিন্তু যদি বিশেষ সমস্যা হয় তবে প্রফেশনাল সার্ভিস নিয়ে রিকভার করতে হবে। এ বিষয়ে Data Recovery Station দেশের অন্যতম সেরা প্রতিষ্ঠান। চাইলে সেখানে যোগাযোগ করতে পারেন। যাইহোক, আজ আমরা দেখবো কিভাবে একটি সফটওয়্যার ব্যাবহার করে সহজেই ফাইলে রিকভার করতে পারেন!
এখানে আমরা পৃথিবীর সবথেকে জনপ্রিয় রিকভারি সফটওয়্যার মধ্যে অন্যতম একটি সফটওয়্যার ইজ আর নিয়ে কথা বলব। আপনি চাইলে খুব সহজেই এ সফটওয়্যারটি অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন। এবং এটি ব্যবহার একদম সহজ।

ধাপ একঃ প্রথমে এই লিংক থেকে সফটওয়ারটি ডাউনলোড করে নিন। এরপর ডাউনলোড করতে সফটওয়্যার ইন্সটল করে নিন। একবার ইন্সটল করে নিলে এরপর সফটওয়্যার ওপেন করুন।

ধাপ দুইঃ সফটওয়্যার টি ওপেন করলে এরকম উইন্ডো আসবে। এরপর আপনি যে ড্রাইভ থেকে ফাইল রিকভার করতে যাচ্ছেন সে ড্রাইভ সিলেক্ট করুন। এরপর স্ক্যান শুরু করুন।

ধাপ তিনঃ স্ক্যান কমপ্লিট হয়ে গেলে যে ফাইল রিকভার করতে যাচ্ছেন সেটির উপর টিক মার্ক দিয়ে রিকভার ক্লিক দিন।

ধাপ চারঃ এখন কোন ফোল্ডারে আপনি ডিলেটেড ফাইলটি সেভ করতে যাচ্ছেন সে ফোল্ডারটি দিয়ে ওকে দিন। ব্যস হয়ে গেল আপনার ফাইল রিকভার। এভাবে সহজে আপনি আপনার ডিলেটেড ফাইল রিকভার করতে পারবেন।

রিকভারি নিয়ে প্রশ্নঃ
প্রশ্ন: কীভাবে হার্ড ড্রাইভ থেকে বিনামূল্যে ফাইল পুনরুদ্ধার করতে যায়?
একটি হার্ড ড্রাইভ থেকে বিনামূল্যে ফাইল পুনরুদ্ধারের জন্য বিভিন্ন উপায় আছে। এরমধ্যে অন্যতম হল রিকভারি সফ্টওয়্যার ব্যবহার করার চেষ্টা করা যা অনলাইনে আপনি সহজেই পাবেন। যেমন PhotoRec, Recuva, বা EaseUS ফাইল রিকভারি সফটওয়্যার, যা বিনামূল্যে ডাউনলোড করা যায়। এভাবে আপনি ব্যর্থ হলে এই লাইনে পেশাদার কোন প্রতিস্থানের সাথে যোগাযোগ করতে পারবেন। সেক্ষেত্রে, Data Recovery Station একটি অন্যতম পেশাদার প্রতিষ্ঠান হতে পারে যারা স্বল্পমূল্যে আপনার ফাইল রিকভার করতে দিতে পারে।
প্রশ্নঃ কোন সফটওয়্যার ছাড়াই হার্ড ড্রাইভ থেকে ডিলিট হওয়া ফাইল রিকভার করা যায় কি?

দুঃখজনক বিষয় হল, সফ্টওয়্যার ছাড়া হার্ড ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করার কোন উপায় নেই। যাইহোক, আপনি ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য করতে ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন।
শেষ কথা
হার্ড ড্রাইভের সাধারন সমস্যার জন্যে অনলাইন থেকে একটি পেইড সফটওয়্যার নিয়ে কাজ করতে পারেন। তবে যদি এডভান্স লেভেলের সমস্যা হয় তবে একজন পেশাদার কারো সহযোগিতা নেওয়া উচিত। কারন বিশেষ সমসসাজনিত হার্ড ড্রাইভ ডেটা পুনরুদ্ধার প্রক্রিয়াটি খুব সূক্ষ্ম এবং জটিল। সফলভাবে সম্পন্ন করার জন্য নির্ভুলতা এবং দক্ষতা প্রয়োজন।

7 thoughts on "কিভাবে হার্ড ড্রাইভ থেকে ফাইল রিকোভার করবেন"

  1. Levi Author says:
    Sponsored post?
    1. sharif Author Post Creator says:
      Ami to nijer kono link dei nai vai.?
      Ar sponsor o na.
    2. Levi Author says:
      Post er shuru and shes dui jayga tei ekta company er link diyechen. Why?
    3. sharif Author Post Creator says:
      Pore link ta click korsilen?????
      Oita kiser link? official page link fb page.?
  2. Abubokor Neo Contributor says:
    ট্রান্সলেটেড পোস্ট
    1. sharif Author Post Creator says:
      No bro. Akbar koresi bole bar bar korbo????
      This is unique article.
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    এটা তো যে কেউ পারে

Leave a Reply