৩২ বছরে পা রাখলেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ছবি : সংগৃহীত

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের ৩২তম জন্মদিন আজ। ১৯৮৪ সালের ১৪ মে যুক্তরাষ্ট্রে জন্মেছিলেন তিনি।

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী এই উদ্যোক্তার বিষয়ে মজার এক তথ্য জানিয়েছে মার্কিন টিভি চ্যানেল সিএনবিসি নিউজ। তাদের মতে, জাকারবার্গের সম্পদের পরিমাণ ৫১ দশমিক ৮ বিলিয়ন ডলার। তবে বয়স কম হওয়ার কারণে তাঁর সম্পদের গড় পরিমাণটাও বেশি।

সিএনবিসির দেওয়া হিসাব মতে, জাকারবার্গের এই বিপুল সম্পদ ও তাঁর বয়সের মধ্যে যদি তুলনা করা হয়, তাহলে দেখা যাবে এই ৩২ বছরের জীবনে প্রতিদিন ৪৪ লাখ ডলার আয় করেছেন তিনি!

ব্যবসাবিষয়ক সাময়িকী ফোর্বসের দেওয়া বিলিয়নিয়ারদের তালিকাতেও রয়েছেন জাকারবার্গ। আর বয়স ও সম্পদের এই সমীকরণে তিনি এগিয়ে আছেন বিশ্বের সব বিলিয়নিয়ারদের থেকে।

এই তুলনাও তুলে ধরা হয়েছে সিএনবিসির প্রতিবেদনে। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের বয়স এখন ৬০। বয়স ও সম্পদের হিসাবে জীবনের প্রতিদিন তিনি আয় করেছেন ৩৫ লাখ মার্কিন ডলার।

অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের বয়স ৫২, তিনি প্রতিদিন আয় করেছেন ৩৩ লাখ মার্কিন ডলার। সার্চ ইঞ্জিন গুগলের দুই প্রতিষ্ঠাতা সার্গেই ব্রিন ও ল্যারি পেজ যাঁদের বয়স যথাক্রমে ৪২ ও ৪৩ বছর। সম্পদের হিসাবে তাঁরা প্রতিদিন আয় করেছেন ২৩ লাখ মার্কিন ডলার।

জারা’র প্রতিষ্ঠাতা আমানসিয়ো ওর্তেগার বয়স ৮০ বছর, প্রতিদিন তাঁর আয় ২৪ লাখ মার্কিন ডলার। বিশ্বের আরেক শীর্ষ ধনী ৮৫ বছর বয়সী ওয়ারেন বাফেটের প্রতিদিনের আয় ২২ লাখ মার্কিন ডলার।

এ বছর বেশ ভালোই যাচ্ছে জাকারবার্গের। গত ১২ মাসে ফেসবুকের শেয়ারের দাম বেড়েছে ৫৩ শতাংশ।

গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো বাবা হন জাকারবার্গ। তারপরই ঘোষণা দেন তাঁর এই বিপুল সম্পদের ৯৯ শতাংশ তিনি দান করে দেবেন। এক শতাংশ শুধু রাখবেন মেয়ে ম্যাক্স চ্যান জাকারবার্গের জন্য।

One thought on "প্রতিদিন জাকারবার্গের আয় ৪৪ লাখ ডলার!"

  1. akasdash Contributor says:
    vai
    apnar fb id link den

Leave a Reply