আলোচনা করব ফেজবুক কতজন ব্যবহার করে। আমরা এখন ফেজবুজ নির্ভর হয়ে গেছি। ফেজুবক আমারদের প্রতিদিন কার একটি কাজের বা প্রয়োজনীয় অংশ হিসাবে ধরা হয়। ফেজবুকের মাধ্যমে বিভিন্ন খবর তথ্য বিনোদন ইত্যাদি পেয়ে থাকি।

তাই ফেজবুক ছাড়া আমাদের চলে না বললেই চলে। ধরুন আপনি একটি স্কুল, কলেজ বা কোন চাকুরী বা ব্যবসা করেন এখন আপনার কলিক বা পাটনার আপনাকে বলল ভাই আপনার ফেজবুকের আইডিটা বলেন তো? আপনি যদি না বলতে পারেন তাহলে আপনাকে ওরা বোকার জগেতের বাসিন্দা মনে করবে। আসলে কি এটাই ঠিক? কেন এই তো কয়েক বছর আগে যখন ফেজবুক ছিলনা তখন মানুষ চলতে পরতো না?

না আসলে সেটাও না সময়ের সাথে সবাইকে চলতে হয় এর জন্য প্রতিনিয়োত মানুষ ফেজবুক আইডি খুলছে। তবে ফেজবুক ব্যবহারের একটি নিতিমালা জানার দরকার। যেমন ভোট দিতে বয়স লাগে, বিয়ে করতে বয়স লাগে কিন্তু ফেজবুক খুলতে কোন বয়স লাগেনা। বর্তমানে প্রধান মন্ত্রি থেকে শুরু করে যত রকম পাবলিক ফিগার আছে প্রত্যেকেই ফেকবুক নির্ভরশীল হয়ে গেছে। চলুন এতক্ষন যাই বক বক করলাম এখন একনজরে বিস্তারিত দেখে বা জেনে নেই।

২০১৫ সালে পৃথিবীর প্রায় অর্ধেক মনুষ ফেজবুক ব্যবহার করে। তখন কার পরিসংখ্যায় প্রায় ৩২০ কোটি ফেজবুক ব্যবহারকারী। আর বাকি ৪১০ কোনটি ফেজবুক ব্যবহার করতো না কিন্তু ফেজবুক সম্পর্কে জানত। কিন্তু দেখেন একটি বিষয় ২০১৪ সালে ব্যবহারকারী ছিল ২৯০ কোটি। একটা জরিপে দেখাগেছে যে, মোবাইল ফোন ছাড়াই ১১৬ কোটি লোক ফেজবুক ব্যবহার করত। ২০১৪ সালে এর সংখ্যাটি ছিল প্রায় ১১৯ কোটি। হিসাব করে দেখুন পৃথিবীতে ফেজবুজ ব্যবহারকারীর মধ্যে মোবাইলে ব্যবহার করে ৭৮%। মোবাইল ফোন অপারেটদের তথ্য অনুযায়ী তাদের যে পরিমান মেগাবাইট খরচ তার তার ৭০% খরচ হয় ফেজবুক ব্যবহারে।

2 thoughts on "জেনে নিন কোন দেশে কত কোটি মানুষ ফেসবুক ব্যবহার করে"

  1. TusWap.Yu.TL Contributor says:
    Title ar sathe content ar miil nay.
    Rana vai kake tuner banay ha.


  2. Mohammad Zakaria AloneBoy Contributor says:
    halar put, tor tuner id khasi

Leave a Reply