ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম।

আমরা ফেসবুকের মাধ্যমে সামাজিক যোগাযোগ রক্ষা করে থাকি। ফেসবুকে প্রত্যেকের একটি গুরত্বপূর্ণ একাউন্ট থাকে এবং যেটি দিয়ে সবার সাথে সহজেই যোগাযোগ করা হয়। এছাড়াও জরুরী ভিত্তিতে যোগাযোগের জন্য উক্ত একাউন্ট টি পরিচিত সবার সাথে শেয়ার করা হয়। এসব কারণে ফেসবুক একাউন্ট অনেকটা গুরত্বপূর্ণ হয়ে পড়ে। প্রয়োজন হয় বিশেষ নিরাপত্তা প্রদানের।

নিরাপত্তাহীন ফেসবুক একাউন্ট সহজেই হ্যাকারের দ্বারা হ্যাক হয়ে যায়।

যদি এরকম গুরত্বপূর্ণ ফেসবুক একাউন্ট হ্যাকারদের দ্বারা হ্যাক হয়ে যায় তাহলে মাথায় হাত ছাড়া আর কিছুই করার থাকেনা। আমি আজ আপনাদের কে ৫টি উপায় শেয়ার করব, যার মাধ্যমে আপনি আপনার ফেসবুক একাউন্ট হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে পারবেন। নিম্নে সেগুলো দেয়া হল-

★1. Secure ব্রাউজিং Enable করুন- Secure ব্রাউজিং বলতে মূলত একটি সুরক্ষিত ইন্টারনেট সংযোগের মাধ্যমে ফেসবুক ব্রাউজ করাকে বুঝানো হয়েছে। নিরাপদ কানেকশন এর মাধ্যমে একটি সফল হ্যাকিং আক্রমণ থেকে 90% ঝুকিমুক্ত থাকা সম্ভব। Secure ব্রাউজিং Enable করতে এখানে ক্লিক করুন।

★2. Text message নাটিফিকেশন Active করুন- ফেসবুক সকল FB ব্যবহারকারীদের বিনামূল্যে টেক্সট মেসেজ নাটিফিকেশন সুবিধা প্রদান করছে। যখন কোনো কম্পিউটার অথবা মোবাইল থেকে আপনার একাউন্টে ঢোকা হবে তখন টেক্সট মেজেস নাটিফিকেশন আপনার কাছে পৌছে যাবে। এরপর আপনি সহজেই বুঝতে পারবেন আপনি নিজে অথবা হ্যাকার আপনার একাউন্টে লগইন করেছে কিনা। তখন আপনি দ্রুত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করিতে পারবেন।

★3. সর্বদা একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন- শক্তিশালী পাসওয়ার্ড হ্যাকার থেকে ফেসবুক একাউন্ট সংরক্ষণ করার সেরা উপায়। যদি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই সর্বনিম্ন ৩টি ক্যাপিটাল লেটার, ৩টি স্মলার লেটার, ৩টি নাম্বারির সংখ্যা ব্যবহার করতে হবে (উদাহরণস্বরুপ- BCDefg123)। এই ধরনের শক্তিশালী পাসওয়ার্ড আপনার ফেসবুক একাউন্টের নিরাপত্তা ও সুরক্ষা বৃদ্ধি করতে সহায়তা করবে।

★4. 3rd পার্টি এপ্লিকেশন ব্যবহার করার সময় সতর্ক থাকুন- ফেসবুকে আরো মজা এবং আরো আরামদায়ক করার জন্য তৃতীয় পক্ষের Apps এর অভাব নেই। কিন্তু এখন হ্যাকাররা এগুলো কে ব্যবহার করে তাদের হ্যাকিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমরা কোন নির্দিষ্ট সময়ে এগুলো ব্যবহার করে থাকি কিন্ত ব্যবহার শেষে সেগুলো কে remove/disable করতে ভূলে যাই। এর ফলে আমাদের ফেসবুক একাউন্ট হ্যাক হতে পারে। সুতরাং এখানে ক্লিক করে এপস্ সেটিং পৃষ্ঠায় যান, তারপর যেসব এপস্ আপনি ব্যবহার করছেন না সেগুলো কে disable করে দিন।

★5. নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করুন- আপনার পিসির জন্য keylogger অথবা remote access Trojan (RAT) খুবই বিপজ্জনক। এগুলো হাত থেকে বাচার জন্য সঠিক নিরপত্তা সফটওয়ার ব্যবহার করুন। অনেক গুরত্বপূর্ণ তথ্যসহ ইনফরমেশন এন্ড টেকনোলজির সকল সমস্যার সমাধানে, ITsolution page এগিয়ে এসেছে আপনার-ই সহযোগিতার লক্ষ্যে। আপনার প্রশ্নটি পেজে প্রদানের মাধ্যমে দ্রুততম সময়ে যেকোন জটিল সমস্যার সহজ সমাধান নিন।

😀
ফেসবুকে আমি 😀

17 thoughts on "দ্রুত হ্যাক থেকে রক্ষা করুন আপনার Facebook একাউন্ট কে"

  1. Dhananjay Dhananjay Contributor says:
    nice


    1. Momen Momen Contributor Post Creator says:
      tnq
  2. MD SHAWAL MD SHAWAL Author says:
    vai copy korcen thik asa…Link ta to tik mato devan…
    1. Momen Momen Contributor Post Creator says:
      tnx..No..Barte kisu likha Ase
  3. Reja BD Reja BD Author says:
    ভাই পোষ্টি Edit করে Link টা দিন।
    1. Momen Momen Contributor Post Creator says:
      ধন্যবাদ রেজা ভাই 😀
  4. Rashed Khan Rashed Khan Contributor says:
    কপি মাস্টার
    1. Maruf Islam Ripon TrickBD.Com Author says:
      Rashed Khan আপনার মাথার তার ছিড়া আছে নাকি সমস্যা কি আপনার। সব পোস্ট কপি করা আর আপনার পোস্ট গুলু ভালো দেখে পাবলিস হয় না।
  5. Dhananjay Dhananjay Contributor says:
    vhai amakey keu dot.tk tey registere korey diben??
    1. Rashed Khan Rashed Khan Contributor says:
      আমি দিমু
  6. MD masum billah MD masum billah Contributor says:
    tnk


  7. Mehedi Hasan Rahat mahmud Contributor says:
    মমেন ভাই আপনাকে FB তে SMS করছি পারলে FB তে আসেন
    1. Momen Momen Contributor Post Creator says:
      wait…plzz
  8. jrs Contributor says:
    are vai fb acc r kew hack korte parve?
  9. exmijo exmijo Contributor says:
    Text message নাটিফিকেশন Active করব কিভাবে??
  10. Momen Momen Contributor Post Creator says:
    আপনার কথাটা ঠিক বুজতে পারিনি
  11. sanim3 Contributor says:
    amar ekta fb account phon no dia khola but sim ta haria gese kintu id password jani problem holo login korle
    Unfortunately, you won’t be able to access your account while we’re reviewing these additional documents. We appreciate your patience, and we’ll get back to you as soon as we can.
    a lekha dekhay ami ki kore amar id ferot pete pari plz help me my fb fb/rakibul.hassan.7773

Leave a Reply