১. নিউজ ফিড থেকে সেভ করে রাখুন
আপনার নিউজ ফিডে এমন কোনো বিষয় এসেছে, যা বিস্তারিত দেখা খুবই দরকার। কিন্তু সময়ের অভাবে আপনি সেটার পেছনে সময় দিতে পারছেন না? তাহলে আপনি পরবর্তীতে দেখার জন্য এটি সেভ করে রাখতে পারেন। এজন্য পোস্টের ডান পাশে যে ছোট তীর চিহ্নটি রয়েছে সেখানে যান। এরপর সেভ লিংক সিলেক্ট করুন।
২. অ্যানিমেটেড প্রোফাইল ছবি
আপনার প্রোফাইলের ছবি অ্যানিমেটেড করা সম্ভব ফেসবুকে। এজন্য ফেসবুকের মোবাইল অ্যাপ থেকে পিকচার-এ যান। সেখানে “Take a New Profile Video” অপশন থেকে নিজের একটি ভিডিও আপলোড করুন।
৩. ভিডিও অটোপ্লে বন্ধ করুন
অনেক ব্যবহারকারীই ফেসবুকের নিউজ ফিডে ভিডিওগুলো অটো প্লে হওয়ায় সমস্যায় পড়েন। বিশেষ করে যাদের সীমিত ব্যান্ডওয়েথ কিংবা গতি থাকে তাদের সমস্যা এটি বাড়িয়ে তোলে। এটি বন্ধ করা খুব একটা কঠিন নয়। এ জন্য যা করতে হবে-
পিসি থেকে ফেসবুকে লগইন করে প্রোফাইলে যান। এরপর ওপরের ডান পাশের কোনা থেকে “Settings”-এ যান। এর বাম পাশের কলামের একেবারে নিচের দিকে “Videos” খুঁজে বের করুন। এরপর “Auto-Play Videos”-এ ক্লিক করুন এবং “Off” নির্বাচন করুন।
অ্যান্ড্রয়েডে ফেসবুকের অ্যাপ ওপেন করুন এবং বাম পাশের তিনটি পাশাপাশি লাইনে ক্লিক করুন। এরপর “App Settings” থেকে “Autoplay” খুঁজে বের করুন। এটি ওয়াইফাই সংযোগের সময় চালু রাখতে “On Wi-Fi Connections Only” সিলেক্ট করতে পারেন। এছাড়া “Never Autoplay Videos” নিতে পারেন, যা সিলেক্ট করলে আর কখনোই অটোপ্লে আপনাকে বিরক্ত করবে না।
৪. বন্ধুদের বিরক্তিকর পোস্ট বন্ধ করুন
আপনার বন্ধুতালিকায় থাকা ব্যক্তিরা যদি বিরক্তিকর পোস্ট দেয় তাহলে তাদের আনফলো করুন। এতে তাদের পোস্ট আর আপনাকে দেখতে হবে না। এজন্য তার প্রোফাইলে গিয়ে প্রোফাইল ছবির নিচে “Following” বদলে “Unfollow” করে দিন।

৫. অন দিস ডে
আপনার ফেসবুকের প্রোফাইলে এক বছর আগের কাজ দেখতে চাইলে অন দিস ডে ফিচার ব্যবহার করুন। এজন্য ফেসবুকে লগইন করার পর https://www.facebook.com/onthisday টাইপ করলেই হবে।
৬. অ্যাক্টিভিটি লগ
ফেসবুকে আপনার যাবতীয় কার্যক্রম সংরক্ষিত থাকে অ্যাক্টিভিটি লগ-এ। এটি আপনার প্রোফাইলের ওপরের ডান পাশে যে ছোট ড্রপ ডাউন চিহ্ন রয়েছে সেখানে থাকা তালিকায় পাবেন।
৭. গুরুত্বপূর্ণ কারো পোস্ট
কোনো বন্ধু কিংবা পেজের একটি আপডেটও মিস করতে চান না। মোবাইল অ্যাপে আপনি এজন্য “Settings”-এ ক্লিক করুন। এরপর “More” থেকে “News Feed Preferences” খুঁজে বের করুন। এরপর গুরুত্বপূর্ণদের সিলেক্ট করুন। এরপর থেকে তাদের প্রোফাইল ছবির ডান পাশে একটি নীল তারা দেখা যাবে।
৮. নামের উচ্চারণ
আপনার নামের উচ্চারণ অন্যরা ভুল করে? এজন্য তাদের আপনি সঠিক উচ্চারণ শেখাতে পারেন। এজন্য ডেস্কটপ থেকে Details About You-এ যেতে হবে। এরপর “About” থেকে বিষয়টি নির্ধারণ করতে পারবেন।
৯. বন্ধু ও ফলোয়ারের পার্থক্য
ফলোয়ারের সেটিং ঠিক করে দিলে তারা কোন কোন পোস্ট পাবে তার একটি সেটিংস ঠিক করতে পারবেন। এছাড়া কে কে আপনার ফলোয়ার হতে পারবে, তাও নির্ধারণ করতে পারবেন। এজন্য অ্যাকাউন্ট সেটিংস থেকে “Followers” সিলেক্ট করুন। সেখানেই পাবেন এ সেটিংস।
১০. কোনো বন্ধুর কাছে পোস্ট গোপন করা
আপনি যখন কোনো পোস্ট করবেন তখন তা স্বভাবতই বন্ধুদের কাছে যাবে। কিন্তু আপনি যদি তা গোপন করতে চান তাহলে তা সিলেক্ট করতে পারবেন কোনো পোস্টের ডান পাশের ড্রপ ডাউন লিস্ট থেকে।
১১. অন্যদের দৃষ্টিতে আপনার প্রোফাইল
অন্যরা আপনার প্রোফাইল কেমন দেখে তা জানতে চান? এজন্য ডেস্কটপ থেকে লগইন করে ওপরের ডানপাশে তিনটি ফোটাতে ক্লিক করুন। এরপর ভিউ অ্যাজ সিলেক্ট করুন।
১২. ফ্রেন্ড লিস্ট গোপন করুন
আপনার ফ্রেন্ড লিস্ট অন্যরা যেন দেখতে না পায় সেজন্য ডেস্কটপ থেকে ফ্রেন্ডস-এ যান। এরপর ডান পাশে কলমের মতো চিহ্ন থেকে এডিট প্রাইভেসি সিলেক্ট করুন। সেখানেই পাবেন এ অপশন।

3 thoughts on "ফেসবুক ব্যবহারের এক ডজন টিপস জেনে রাখুন"

  1. sarker khairul Contributor says:
    ধুর মিয়া কপি পোস্ট
  2. Net Master Contributor says:
    Copy & old post …

Leave a Reply