Be a Trainer! Share your knowledge.

Home » Facebook tricks » নতুন নিয়ম চালু করল ফেসবুক না মানলে বন্ধ, + কিছু গুরুত্বপূর্ণ রুলস,বিস্তারিত।

নতুন নিয়ম চালু করল ফেসবুক না মানলে বন্ধ, + কিছু গুরুত্বপূর্ণ রুলস,বিস্তারিত।

Open In AndroidApp

বন্ধুরা সবাইকে আমার সালাম রইল, আমি আছি আল মামুন ইসলাম রাসেল ট্রিকবিডির পক্ষ থেকে আপনাদের সাথে।


আজকের আমার টপিক হচ্ছে ফসবুকের নতুন রুলস, আমি আজ ফেসবুকের নতুন কোন রুলস বের হয়েছে কিনা তা খুজছিলাম, আমি যা পাই তার মধ্যে যেগুলো আমার দৃষ্টি আকর্ষন করেছে সেগুলোই আপনাদের সাথে শেয়ার করছি।

প্রথমত আমি বলতে চাই, ফেসবুক হচ্ছে এমন একটি সোশ্যাল মাধ্যম যা পুরো বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত। অনেক বড় একটা মাধ্যম হওয়ায় এটাকে পরিচালনা করতে নানা সমস্যায় পড়তে হয়। আর সেজন্যই ঘনঘন নতুন নতুন রুলস আপডেট করে চলেছে ফেসবুক, এছাড়া কোন সোশ্যাল সাইট ই ফেসবুকের মত এত ঘনঘন রুলস আপডেট করে না, এজন্য নানা সুবিধার পাশাপাশি অনেক সমস্যার সম্মুখীন ও হন ব্যবহার কারীরা, তো আজকের রুলস গুলো কেমন লেগেছে এবং কতটা উপকারী, আশা করছি তা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাবেন।

আর আমি শুধু এই পোস্টে ফেসবুকের পেজের ওপরেই রুলস গুলো তুলে ধরেছি,

তো যাইহোক নতুন রুলসটি জেনে নেয়া যাক……………………….

Facebook এর বিবৃতি অনুযায়ী বলছি………………………


পেজ চালানোর ক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা তৈরি ও ফেইক অ্যাকাউন্টের কার্যক্রম বন্ধে নতুন নিয়ম করেছে ফেসবুক। এজন্য কিছু কঠোর নিয়মের মধ্যে দিয়ে যেতে হবে পেজের এডমিনদের। শুক্রবার এক বিবৃতিতে খবরটি জানায় ফেসবুক।

👿👿👿বন্ধুরা আপনাদের জানার জন্য বলছি, জেনে অবাক হবেন, ফেসবুকে সবচেয়ে বেশি ফেক একাউন্ট ব্যবহারকারী দেশগুলোর তালিকায় প্রথ ম সারিতে অবস্থান করছে বাংলাদেশ !👿👿👿

বিবৃতিতে বলা হয়, অনেক বেশি অডিয়েন্স কিংবা ফলোয়ার আছে এরকম পেজগুলোকে তাদের লোকেশন অর্থাৎ অবস্থান সম্পর্কে নিশ্চিত করতে হবে। এটা না করলে পেজের এডমিনরা নতুন কোনও পোস্ট প্রকাশ করতে পারবেন না।
অর্থাৎ পেজটি অচল, পেজটিকে রান করতে হলে অবশ্যই এটা ফলো করতে হবে।

যেসব অ্যাকাউন্ট নতুন নিয়মের আওতাধীন আছে ইতিমধ্যে তাদেরকে নোটিস দেওয়া হয়েছে। নোটিস পাওয়া মাত্রই সংশ্লিষ্ট পেজকে অতিরিক্ত অথোরাইজেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। এজন্য ফোনে লোকেশন সার্ভিস চালু রেখে ব্যবহারকারীদের কয়েক সপ্তাহ ধরে নিজেদের অবস্থানের প্রমাণ দিতে হবে। অথোরাইজেশন প্রক্রিয়া চালু থাকলে ব্যবহারকারীরা জানতে পারবেন কোন দেশ থেকে পোস্টটি দেয়া হচ্ছে।

নতুন এই পরিবর্তন সম্পর্কে ফেসবুকের প্রোডাক্ট মার্কেটিংয়ের পরিচালক এমা রজার্স বলেন, আমাদের উদ্দেশ্য হলো কোনও ফেইক অ্যাকাউন্ট থেকে এডমিনরা যাতে কিছু পোস্ট করতে না পারেন। তবে নতুন এই নিয়ম ভেরিফাইড ফেসবুক পেজগুলোর জন্য প্রযোজ্য নয়। এখন আমরা প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে এটি চালু করেছি। ফলাফল দেখে পরবর্তীতে অন্যান্য দেশে চালু করা হতে পারে।

যদিও এটা আমাদের দেশে চালু হয়নি কিন্তু খুব শিঘ্রই আসতে চলেছে, কারন এটা অনেক ভালো একটা পদক্ষেপ, এবং খুব ভালো রেপ্সন্স ও পেয়েছেন। সুতরাং আশা করছি এটা আমাদের দেশেও চালু হবে।

গত আপডেটের কিছু অগুরুত্বপূর্ণ রুলস…………………….


ফেসবুকের গ্রুপ অ্যাডমিনদের জন্য কিছু নতুন সুবিধা নিয়ে এসেছে ,,,,,,,,

বিভিন্ন গ্রুপের অ্যাডমিনদের জন্য বেশ কয়েকটি নতুন ফিচার চালু করেছে ফেসবুক। এখন থেকে গ্রুপের কোনো সদস্যকে সাময়িকভাবে কোন পোস্ট ও কমেন্ট করা থেকে বিরত রাখতে পারবেন অ্যাডমিন😀😀

আরও সহজে এবং কোনো ধরনের ঝামেলা ছাড়াই যেন গ্রুপ পরিচালনা করা সম্ভব হয় সেজন্যই সম্প্রতি এই ফিচারগুলো চালু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

আরেকটি ফিচার হলো…………….


যারা একাধিক গ্রুপ পরিচালনা করেন, এমন কোনো অ্যাডমিন চাইলে একবারেই সবগুলো গ্রুপ থেকে কোনো সদস্যকে অপসারণ করতে পারবেন।

এখন থেকে গ্রুপ অ্যাডমিন সহজেই নতুন সদস্যদের সবার সাথে পরিচয় করিয়ে দিতে পারবেন। এজন্য কোনো ওয়েলকাম পোস্ট লিখলেই সেখানে স্বয়ংক্রিয়ভাবে নতুন সদস্যদের ট্যাগ করবে ফেসবুক।

এর পাশাপাশি মেম্বার প্রোফাইল এবং আরও উন্নত গ্রুপ ইনসাইট সুবিধাও যুক্ত করেছে। এর ফলে পেজের মতো এখন থেকে গ্রুপেও শিডিউল পোস্ট করা যাবে।

রুলস গুলো গুগল থেকে সংগ্রহ করছি, প্রথমত আমি নিজে জানার জন্য খোজাখুজি করি পরে ভাবলাম আমি একটু বিস্তারিত ভাবে তোমাদের সাথে শেয়ার করি এতে তোমাদের ও কাজে লাগবে………….

পোস্টটিতে আমি আপনাদের রুলস গুলো জানানো ছাড়াও মাঝে মাঝে কিছু অতিরিক্ত তথ্যও দিয়েছি,আশা করছি পোস্টটি সবার ভালো লেগেছে এবং কাজে লাগবে। পোস্টটিতে একটা লাইক দিয়ে পোস্টি সম্পর্কে আপনার মন্তব্য কমেন্ট বক্সে জানান।

খোদা হাফেজ, আজ এ পর্যন্তই শেষ করছি দেখা হবে নতুন কোন দিনে নতুন কোন বিষয়ের পোস্টে। ততক্ষন ট্রিকবিডির সাথেই থাকুন।

3 months ago (Oct 18, 2018)

About Author (10)

Online Boy Online Boy
author

23 responses to “নতুন নিয়ম চালু করল ফেসবুক না মানলে বন্ধ, + কিছু গুরুত্বপূর্ণ রুলস,বিস্তারিত।”

  1. ⓙⓐⓚⓐⓡⓘⓐ ⓙⓐⓚⓐⓡⓘⓐ Contributor says:

    A kamon post..agula trickbd fb group/ page a post korben

  2. Sahariaj Sahariaj Author says:

    Tnx Bro Jananor Jonno

  3. Online Boy onlineboyRasel Author Post Creator says:

    আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

Leave a Reply

Switch To Desktop Version