ভয়ানক অ্যাপের উদয় হয়েছে। অ্যাপটি দেখার জন্য যদি ভুল করেও একবার ইনস্টল করেন, আনইনস্টল করেও এর হাত থেকে মিলবে না রেহাই। অজান্তেই আপনার সমস্ত ব্যক্তিগত ছবি ইন্টারনেটে আপলোড করতে থাকবে অ্যাপটি। সম্প্রতি এমন চাঞ্চল্যকর তথ্যই মিলেছে গুগলের অ্যাপ গুগল ফটোজ সম্পর্কে।

আপস্টার্ট বিজনেস জার্নালে কর্মরত এক সাংবাদিক ডেভিড আর্নট এমন ভয়ানক ঘটনার সম্মুখীন হয়েছেন। গোটা ঘটনাটি তিনি ট্যুইটার মারফত শেয়ারও করেছেন। তিনি জানাচ্ছেন, ‘প্রায় মাসখানেক আগে আমি গুগলের নতুন ফটো অ্যাপটি স্টোর থেকে ডাউনলোড করি। জাস্ট দেখার জন্যই করেছিলাম। দেখে আমার খুব একটা ভালো লাগেনি, তাই কিছু দিন বাদে সেটা আনইনস্টল করে দিই। এক সপ্তাহ বাদে আমার ল্যাপটপ থেকে গুগল ফটোজ খুলে দেখি ইনস্টল করার আগে এবং পরেরও তোলা প্রচুর ছবি ইন্টারনেটে আপলোড হয়ে গিয়েছে। মানে আনইনস্টল করার পরেও অ্যাপটি ইন্টারনেটের সঙ্গে ফটোগুলি সিঙ্ক করে যাচ্ছে। এটা একাধারে বেশ ভায়নক এবং বিপজ্জনক ব্যাপার।’
গুগলের কাছে তিনি ব্যাপারটি নিয়ে অভিযোগও করেন। তাতে গুগল জানিয়েছে, ইনস্টল করার সময়ই প্লে স্টোর সেটিংস-এ একটি অপশন রয়েছে, যাতে আপনাআপনিই ফোনের সমস্ত ফটো ব্যাক-আপ নিতে শুরু করবে। সেটি বন্ধ করতে হবে। মনে রাখবেন, ফোনের সেটিংস প্লে স্টোরের সেটিংসের সঙ্গে জুড়ে থাকে। তাই এমন অনেক অ্যাপ আছে, যা আনইনস্টল করার পরেও নিজের কাজটি অদৃশ্য অবস্থায় করতে থাকে। আপনি জানতেও পারবেন না, কখন আপনার একান্ত ব্যক্তিগত মুহূর্তগুলি ইন্টারনেটে আপলোড হয়ে যাচ্ছে।
যে ব্যাপারগুলি যেকোনো অ্যাপ ডাউনলোড করার সময় মনে রাখতে হবে:
দেখে নিন সেটি কতবার ডাউনলোড করা হয়েছে। ডাউনলোড করার আগে দেখুন কোন কোন অপশন প্লে স্টোর থেকে আপনাকে দেখাচ্ছে। এমন কোনো অপশন যাতে ‘অটোম্যাটিকালি সিঙ্ক’ লেখা রয়েছে, তা ভালো করে পড়ে নিন। দরকার হলে তাতে টিক করবেন না। – ওয়েবসাইট।

3 thoughts on "গুগলের হাতে নিরাপদ নয় আপনার ছবি!"

  1. nuralom01 Author says:
    Love u bro. Thalns 4 d great tips.
  2. Ainul Akash Contributor says:
    post kora kamna vai

Leave a Reply