প্রশ্ন: হ্যাকিং সম্পর্কিত সংবাদগুলো আমার মাথা খারাপ করে দিচ্ছে। জন পডেস্টার ইমেইলে হামলা চালানোর জন্য হ্যাকাররা কি বিশেষভাবে উন্নত কোনো কৌশল ব্যবহার করেছে?

উত্তর: না, তারা তা করেনি। হ্যাকাররা একটি পুরোনো পদ্ধতিতেই পডেস্টার ইমেইল হ্যাক করেছে। পডেস্টা একটি ইমেইল পান যাতে তাকে এই হুঁশিয়ারি দেওয়া হয় যে, তার ইমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্য কারো কাছে আছে। এটি একটি ক্ল্যাসিক ফিশিং ইমেইল যার মাধ্যমে হ্যাকাররা তাকে প্রলুব্ধ তার নতুন পাসওয়ার্ড হাতিয়ে নেয়। সে তার অ্যাকাউন্টে কিছু মৌলিক নিরাপত্তা সেটিং স্থাপন করে এই পুরো বিপদটি এড়াতে পারত।
প্রশ্ন: আমার ১৩ বছরের কম বয়সী দুটো বাচ্চা আছে। আর আমি সম্প্রতি একটি অ্যাপল টিভি কিনেছি। এ ধরনের প্রযুক্তি আমি নতুন ব্যবহার করছি। তারা কী দেখবে না দেখবে তা কি নিয়ন্ত্রণ করা সম্ভব?
উত্তর: হ্যাঁ, আপনি সেটিং সমন্বয় করে সিনেমা বা বয়সের রেটিং ভিত্তিক প্রাপ্তবয়স্কদের জিনিস দেখা থেকে আপনার শিশুদেরকে রক্ষা করতে পারেন। আর অ্যাপল টিভিতে সহজেই এই সেটিং স্থাপন করা সম্ভব। প্রধান মেন্যু থেকে সেটিংস-জেনারেল-রেসট্রিকশনস অপশনে যান। সিস্টেমটি আপনার কাছে একটি চার ডিজিটের পাসকোড চাইবে। যাতে আপনার শিশুরা আপনার অজান্তেই সেটি আবার অফ করতে না পারে।
প্রশ্ন: আমি অবশেষে আমার উপন্যাসটি শেষ করেছি। আর আমি এটিকে একটি ইবুক হিসেবে ব্যবহার করতে চাই। আমি এটিকে কিন্ডলে রাখার চিন্তাও করছি। কিন্তু আমি নিশ্চিত না এটি যথাযথ হচ্ছে কিনা। এ বিষয়ে কোনো পরামর্শ আছে কি?
উত্তর: অনেক লেখকই এখন ইবুক প্রকাশ করছেন। কারণ তা বেশ সাশ্রয়ী এবং সহজে বিতরণযোগ্য। এর মাধ্যমে আপনি বিশ্বব্যাপী পাঠকদের দোরগোড়ায় পৌঁছে যেতে পারবেন মাত্র ২৪ ঘন্টায়। অ্যামাজোনের ইবুকের স্ব-প্রকাশনা সেবা কেডিপি। এটি বেশ ক্ষমতাশালিও বটে। সবসময়ই চুক্তিটি সতর্কতার সঙ্গে পাঠ করবেন। কিন্তু চুক্তিটিও বেশ ভালো। আপনি চাইলে কিন্ডলের মধ্য দিয়েও একচেটিয়াভাবে প্রকাশ করতে পারেন এবং ৭০ শতাংশ পর্যন্ত রয়্যালটি উপার্জন করতে পারেন। অথবা আপনি কিন্ডল ছাড়াও অ্যাপলের আইবুক এর মতো অন্যান্য সার্ভিসের মাধ্যমে বই প্রকাশ করতে পারেন। সেসবের মাধ্যমেও আপনি ৩০ শতাংশ পর্যন্ত রয়্যালটি উপার্জন করতে পারবেন।
প্রশ্ন: আমি আমার আইফোনটিকে ভালোবাসি। কিন্তু আমার স্বামী ভালোবাসে অ্যান্ড্রয়েড। আমি একটি নতুন গাড়ির জন্য বাজারে এসেছি। কিন্তু আমি শুধু অ্যাপল কার প্লের সঙ্গেই একটি গাড়ি চাই। যারা গাড়ি উৎপাদন করে তাদের কাদের কাদের গাড়িতে অ্যাপল কার প্লে আছে?
উত্তর: অ্যাপল কার প্লে স্বয়ংক্রিয়ভাবেই একটি আইফোনের সঙ্গে একটি গাড়ির সঙ্গতি স্থাপন করে। এটি আপনাকে সরাসরি ফোন নয় বরং একটি ইন-ড্যাশ ডিসপ্লের মাধ্যমে বিশেষ কিছু অ্যাপস ব্যবহারের সুযোগ করে দিবে। এমনকি আপনার ফোনটি পার্স বা পকেট থেকে বের না করেই এই সিস্টেমের সঙ্গে সঙ্গতি স্থাপন করতে পারবেন। আপনি এর মাধ্যমে দিক-নির্দেশনা পাবেন, ফোন কল করতে পারবেন, ম্যাসেজ প্রেরণ ও গ্রহণ করতে পারবেন এবং গান শুনতে পারবেন।
প্রশ্ন: আমি একজন ট্যাটু শিল্পী। ফেসবুকে আমি আপনার শোর লাইভ ভিডিও দেখেছি। আমি নিজেও আমার কাজের ফেসবুক লাইভ ভিডিও দেখাতে চাই। আমি কীভাবে তা শুরু করতে পারি?
উত্তর: সরাসরি ভিডিও সম্প্রচার নিজেকে প্রকাশ করার এবং আপনার জীবনে কী ঘটছে দুনিয়াকে তা দেখানোর একটি নতুন উপায়। একটি স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহার করে আপনার পরিচিতজনরা, পরিবারের সদস্যরা, খদ্দেররা, ব্যবসায়িক সহযোগীরা বা ভক্তরা আপনাকে সরাসরি সম্প্রচারকৃত ভিডিওতে দেখতে পাবেন বা অডিওতে শুনতে পাবেন। আপনার স্মার্টফোন বা ট্যাবলেটে ফেসবুক অ্যাপ ওপেন করুন। প্রোফাইলে যান এবং স্ট্যাটাস বার ওপেন করুন। আপনি সেখানে দেখতে পাবেন “হোয়াটস অন মাই মাইন্ড? প্রম্পট আর নিচের দিকে সিলেক্ট “লাইভ ভিডিও”।
সূত্র: ফক্স নিউজ

4 thoughts on "হ্যাকারদের কবল থেকে ইমেইল আইডি রক্ষা করবেন যেভাবে"

  1. Macro Spotr Contributor says:
    “ফক্স নিউস” এর পাবলিসার নিশ্চয়ই ফিশিং ইউয়ারএল এর সাহায্যে কিছু সংখ্যক হ্যাকারেরা যেসকল ইমেইল অ্যাকাইন্ট হ্যাক করে থাকে, সে পদ্ধতিই যে হ্যাকিং এর শুধুমাত্র একটি পদ্ধতি নয় তা জানেন না। ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করার আরো অনেক পদ্ধতির মধ্যে অন্যতম হলোঃ সোসাল ইন্জিনিয়ারিং, কিলগলিং, কুকি স্টিলিং। তাছাড়া আরো অনেক পদ্ধতি রয়েছে।
  2. touhid hasan Contributor says:
    গাজার ডোজ কম নিবেন?
  3. Mostak Ahmod Author says:
    Walton primo f6 রুট করব কী ভাবে

Leave a Reply