আসসালামু আলাইকুম,

আশা করি সবাই ভালো আছেন , আজ আমরা আলোচোনা করব ফিশিং সাইট কি এবং ফিশিং সাইট থেকে বাঁচার উপায় । আমরা অনলাইন দুনিয়ায় মাঝে মাঝে শুনি থাকি এর আইডি হ্যাক ওর আইডি হ্যাক হয়ে থাকে যা  ঘটতে আমরা ই সাহায্য করি সহজ পাসওয়ার্ড দিয়ে যেকোন জায়গাতে লগিন করে তো একটু সাবধান হন ।

ফিশিং সাইট কি ?

ফিশিং ( Phising site ) অনেক টা বর্শি দিয়ে মাছ ধরার মতো একটি টপ দিয়ে রাখবেন মাছ খাইতে আসবে ফেসে যাবে আর যদি চালাক হয় খেয়ে চলে যাবে এটা ছিল মজার মাধ্যমে বলা এখন একটু ভালো ভাবে বলা যাক । ফেসবুক ফিশিং সাইট দেখতে হুবহু ফেসবুকের মতো দেখতে একটি সাইট যেখানে আপনি যদি ভুলেই লগিন করেন তখন আপনার দেওয়া ফেসবুক ইমেল পাসওয়ার্ড সব চলে যাবে যে ঐ সাইটের মালিকের কাছে তখন সে যা ইচ্ছা করতে পারে আপনার আইডি তে । ফেসবুক ছাড়া জিমেইল,টুইটার,ইন্সট্রাগ্রাম ছাড়া আরো ও অন্যান্য সাইটের ফিশিং সাইট থাকতে পারে বেশিভাগ ফেসবুক ফিশিং সাইট ই বেশি দেখা যায় ।

যদি কোন কেউ আপনাকে কোথায় একটি লিংক দিয়ে বলে যে এইখানে আপনার ছবি দিয়ে আইডি খোলা আছে বা এইখানে লগিন করুন এই সুবিধা পাওয়া যাবে অর্থ্যাৎ বিভিন্ন অফার দিয়ে আপনাকে ঐ লিংক প্রবেশ করাতে চাই তাহলো কেমন বুঝবেন সত্যিই ওটা ভালো সাইট না ফিশিং সাইট । এই ক্ষেত্রে বিভ্রান্তি আছে যে অনেক ওয়েব সাইট বা অ্যাপ আছে যারা ফেসবুকের মাধ্যমে তাদের ইউজারদের লগিন এর সুবিধা আছে যেখানে আইডির এর কোন ক্ষতি হবে ওই সাইট গুলো দেখে আবার ভয় করার কিছু নাই ।

তাহলে ফেসবুকের কোন লিংকে কি ক্লিক করব না ?  কোন সাইট ঢুকব না ফেসবুক থেকে ?  অবশ্যই ঢুকবেন সেটা জেনে শুনে আমরা অনেকেই আছি যারা ফেসবুক আইডি হ্যাক হওয়ার ভয়ে ফেসবুকের কোন লিংকে ক্লিক করতে ভয় পাই, ক্লিক করতে চাই না অনেক শিক্ষামূলক সাইটের লিংক দেখে ভয় অবশ্যই তা ঠিক না । ফেসুবকে লিংক মানেই যে হ্যাক তা না বা অন্য সব সাইটের ফেসবুক লগিন করার জন্য যে লিংক দেয় তা যে সব সময় যে ফিশিং সাইট হবে তা না অনলাইনে অনেক টেক টিপস ট্রিক সম্পর্কিত সাইট আছে যারা কোন ট্রিক দেওয়া সময় ফেসবুকের আসল লিংক টা দিয়ে তা ফিশিং সাইট না আপনাদের সুবিধার জন্য কিছু লিংক দিয়ে থাকে ।

আর যদি আপনার একান্ত সমস্যা হয়ে থাকে তাহলে এই পোস্ট টি পড়ার পর আপনাকে আর চিন্তা করতে হবে না ফিশিং সাইট নিয়ে সহজেই ফিশিং সাইত সনাক্ত করতে পারবেন চিনতে পারবেন । এইখানে আপনাদের কিছু ট্রিক টিপস দিব ফেসবুকে ফিশিং সাইট বা অন্য সব ফিশিং সাইট চেনার উপায় আপনি আপনার কাঙ্ক্ষিত সাইটে লগিন করছেন না অন্য কোথাও । এসব জানার পরে আপনি স্মার্ট ভাবে ফেসবুক বা অন্য কোথায় আপনাকে ফিশিং করার চেষ্টা করলে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলে আসতে পারবেন ।

ফিশিং সাইট সনাক্তকরণ ও বাঁচার উপায়ঃ

১। প্রথমে লিংক চেক করুন  ইউ আর এল টিক ( URL )  আছে কি না যদি সাইট ফেসবুক হয় তাহলে অবশ্যই facebook.com টা মেইন হবে আর যদি ফিশিং হয় তাহলে ফেসবুকের মতো নাম হবে না মানে ডোমেইন টা অন্য হবে যেমনঃ http://ishanto.me/facebook/index.php?ds_n=MTI1  এই লিংক টি একটি ফিশিং সাইটের এখানে লক্ষ্য করলে দেখতে পারবেন এটি লিংক টা একদম অন্যরকম যেখানে ফেসবুকের টা হবে এই রকম https://facebook.com মানে সাথে মূল ডোমেইন অর্থ্যাৎ faceebook.com থাকতে হবে ।  নিচের স্ক্রিনশট দিকে খেয়াল করুন আর ইউ আর এল দিকে লক্ষ্য করুন এটি ফেসবুক না তবুও ফেসবুকের মতো দেখতে হুবহু একটা ফিশিং সাইট এটি । ফিশিং সাইট গুলো সাধারণ মোবাইল ইউজারদের জন্য বানানো হয়ে থাকে এই জন্য এখানে একটু কেমন দেখাচ্ছে কিন্তু এটা যদি ফোন দিয়ে কেউ ভিজিট করত সেম মোবাইল ভার্সন ফেসুবক হতো আর না বুঝলে লগিন কর দিতেন আর পাসওয়ার্ড চলে যেত সেই লোকের কাছে ।

ফিশিং সাইট কি

২।  ফেসবুক এখন মাঝে মাঝেই তার লগিন পেজ এর ডিজাইন পরিবর্তন করে থাকে তাই যখন এই রকম কোন সাইট আপনাকে কেউ লগিন করতে বলবে তখন দেখে নিবেন ফেসবুকে পেজ আর ঐ পেজ এর ডিজাইন মিল আছে নাকি । আবার ডিজাইন একই থেকে  যেন লগিন করেন আমি এই জন্য ডিজাইন দেখতে বললাম যারা এই ফেসবুক ফিশিং সাইট  গুলোর কোড বা ডিজাইন টা তেমন আপডেট করে না।

৩। কখনো যদি এই রকম ফিশিং সাইটে লগিন করে ফেলেন তারপর বুঝতে পারেন ফিশিং সাইটে লগিন করছেন তখন সাথে সাথে আইডি এর পাসওয়ার্ড পরিবর্তন করুন ।

৪। আইডি তে টু স্টেপ ভেরিফিকেশন সিস্টেম দিয়ে রাখুন এতে আপনি যদি ভুলেও কোন সাইটে লগিন করেন তাহলেও কিছু হবে না পাসওয়ার্ড পেলে কিছু করতে পারবেন না । যদি টু স্টেপ সম্পর্কে ধারণা না থাকে তাহলে এই পোস্ট পড়ুন ।

টু স্টেপ ভেরিফিকেশন কি ? কিভাবে ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন ।

৫।  শুধু যে ফেসবুকের ই যে ফিশিং সাইট আছে তা না জিমেইল,ইয়াহু,টুইটার এ গুলো সহ আরো অনেক কিছুই আছে আপনাকে সেম টিপস গুলো ফলো করে সাইট গুলো যাচাই করে লগিন করতে হবে ।আর আপনি যদি ধরতে পারেন এটা ফেসবুক বা অন্য কিছু ফিশিং সাইট  তখন ইমেল এর ঘরে যা ইচ্ছা মতো বলে আর এমনি একটা কিছু পাসওয়ার্ডের ঘরে দিয়ে যার সাইটে তাকে মন্ত্র দিতে পারেন । যখন এমন সাইট দেখবেন তখন ই ধুমছে যা ইচ্ছা তা লিখে  দিবেন ।

নোটঃ এই ধরনের নিত্য নতুন টিপস ট্রিক টেক রিলেটেড আর্টিকেল পেতে প্রতিদিন আমাদের সাইট ভিজিট করুন এবং আমাদের উৎসাহিত করতে আমাদের সাইটে অ্যাকাউন্ট করে কমেন্ট এ আপনার মতামত বা প্রশ্ন করতে পারেন । অথবা যারা আমাদের সাইটে লিখতে চান তারা ও নিজেদের জ্ঞান এখানে শেয়ার করতে পারেন । ধন্যবাদ

ভিজিট করুন আমার সাইটঃ    https://biplophossain.me

19 thoughts on "ফেসবুকিং ফিশিং সাইট কি ?  ফিশিং সাইট থেকে বাঁচার উপায় ।"

    1. MD Biplop Hossain Author Post Creator says:
      thanks
  1. zahiddj Contributor says:
    Bro akhon lok onk advance fhising a kaj nai….tnx valo likhchen
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      আপনার মতবাদ প্রকাশের জন্য ধন্যবাদ , ভাই আপনি এডভান্স কিন্তু অন্যরা না অনেকেই আছে জানে না , একটা কথা মাথায় রাখবেন সবাই সব জানে তাই জানানোর কোন শেষ নাই ।
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      ধন্যবাদ আমাকে ফলো করার জন্য আপনি আমাকে প্রত্যেক পোস্ট কমেন্ট করে উৎসাহিত করেন ।
  2. Nabil1122 Contributor says:
    ট্রিক বিডি তে পোষ্টের এত অভাব যে 2019 সালে এসেও একজন পোস্ট করে ফিশিং কি? হাস্যকর
  3. zX Author says:
    ভালো?
    তবে 2019 সালে এসে ফিসিং সাইট এ ধারণা নাই এমন মানুষ পাওয়া যাবে না।।?
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      ধন্যবাদ ।
  4. NS Sabur Legend Author says:
    1 year age theke 2 step use kori
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      ব্যবহার করতেই পারনে ,
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      ধন্যবাদ ভাই
  5. zX Author says:
    আগে থেকেই জানি & এই নিয়ে অনেক পোস্ট আছে
    1. MD Biplop Hossain Author Post Creator says:
      আগে থেকে জানা স্বাভাবিক ,অন্য জনের না ও জানা থাকতে পারে ।
    2. Nabil1122 Contributor says:
      মাছ দিয়ে ভাত খেতে হয় কিভাবে সেটাও করুন অন্য জনের নাও জানা থাকতে পারে
    3. MD Biplop Hossain Author Post Creator says:
      আপনার মতো জ্ঞানী লোকের সাথে তর্ক করতে চাচ্ছি না । আর পোস্ট আছে সার্চ দিলে তো ট্রিকবিডি তে খুজে পাইলাম না । আর থাকলে আমার লেখা অন্য । আর যদি সবাই জানে এত ভিউ হতো না ৬০০+ ভিউ
  6. Nabil1122 Contributor says:
    ফেসবুক নিয়ে তো অনেক পোস্ট আছে কিন্তু ফেসবুক কি এটা নিয়ে তো কোনো পোস্ট নেই তাহলে কি আপনি ফেসবুক কি এটা নিয়ে একটা একটা পোস্ট করবেন?

Leave a Reply