Be a Trainer! Share your knowledge.
Home » Hadith & Quran » YouTube থেকে অর্থ উপার্জন করা কি হালাল? আসুন জেনে নিই

YouTube থেকে অর্থ উপার্জন করা কি হালাল? আসুন জেনে নিই

ইউটিউবে ট্রিকবিডিকে সাবস্ক্রাইব করুন

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আশা করি সবাই ভালো আছেন। এখানে যারা মুসলিম YouTuber আছেন অথবা নতুন কাজ শুরু করতে যাচ্ছেন তাদের প্রত্যেকেরই এটা জানা উচিত যে YouTube থেকে যে অর্থ আয় করা হয়, সেটা হালাল কিনা। আর এটা জানানোর জন্যই আমার এই লেখা। আসুন জেনে নিই।

 

প্রথমে আপনার জানা থাকা দরকার যে YouTube আসলে কেনো অর্থ দেয়। যারা YouTube এ Monetization চালু করে, তাদের সাথে Google এর Adsense এই চুক্তি করে যে, তাদের চ্যানেলে Adsense কিছু Ad দর্শকদের দেখাবে। আর এই Ad যেহেতু, আপনার চ্যানেলের মাধ্যমে প্রচার করা হচ্ছে, তাই এর জন্য আপনি কিছু অর্থ পাবেন।

 

কখন হালাল/হারাম হবে?

এক্ষেত্রে আপনি Ad দেখানোর জন্য স্থান দিচ্ছেন বলে আপনার জন্য এই অর্থ বৈধ হবে, অনেকটা বাড়ি ভাড়া দেওয়ার মতো। কিন্তু যদি Ad গুলো মানুষকে ঈমানহানীর দিকে নিয়ে যায়, তবে তার জন্য আপনিও দায়ী থাকবেন এবং এই অর্থ আপনার জন্য বৈধ হবে না।

 

Adsense ( যেটা Ad প্রচার করে ) তার সাথে চুক্তিবদ্ধ Customer দের কাছে প্রতিজ্ঞা করেছে যে তারা কোনো প্রকার Pornography, জুয়া কিংবা অশ্লীল ও অনৈতিক Ad দেখাবে না। কিন্তু এটা যেহেতু কোনো মুসলিম প্রতিষ্ঠান নয়, তাই এরা Bank, Film, Music ও অন্যান্য হারাম পণ্যের Ad দেখিয়ে থাকে, যেখানে প্রায়শই মহিলাদের নগ্নতার ছবি এবং Background এ Music থাকে। এগুলোতে চোখ পড়লে মুসলমানদের ঈমান নষ্ট হয়। তাছাড়া Bank যেহেতু সুদের প্রতিষ্ঠান, তাই এই Ad গুলো সম্পূর্ণ হারাম। আল্লাহ তায়ালা বলেন, ” তোমরা পুণ্য, ধার্মিকতা ও তাকওয়াতে একে অন্যকে সাহায্য করবে; কিন্তু পাপ ও সীমালঙ্ঘনে একে অন্যকে সাহায্য করবে না। আল্লাহকে ভয় করো। নিশ্চয়ই আল্লাহ শাস্তিদানেও কঠোর।” (সূরা আল মায়িদাহ : ০২)

এই আয়াত থেকে স্পষ্ট প্রমাণ পাওয়া যায় যে পাপ কাজে অন্যকে সাহায্য করা যাবে না। এক্ষেত্রে আপনি যদি Adsense কে সাহায্য করেন, তবে সে টাকা আপনার জন্য সম্পূর্ণ হারাম হবে।

এ প্রসঙ্গে মহানবী সাঃ বলেন-

” যে অন্যকে হেদায়াতের পথে ডাকে সে তার অনুসরণকারীর সমান পুরস্কৃত হবে। এক্ষেত্রে অনুসরণকারীর পুরস্কারে কোনো ঘাটতি হবে না। আর যে অন্যকে পথভ্রষ্টতার দিকে ডাকে, তার অনুসরণকারীর মতো তার উপরেও পাপের বোঝা চাপিয়ে দেওয়া হবে , অনুসরণকারীর পাপ না কমিয়ে।” (সহীহ মুসলিম)

সুতরাং, আপনি এক্ষেত্রে শরিয়ত বিরোধী কাজের প্রচার ও প্রসারে সহায়তা করার জন্য তাদের অন্তর্ভুক্ত হয়ে যাবেন। আর এ টাকা নিঃসন্দেহে হারাম হবে।

 

হালালভাবে আয়ের উপায়

এটা সচারচার দেখা যায় যে, Overlay Ad গুলোতে পর্দাহীনতার মতো ছবি কম থাকে। তাছাড়া এটা স্থিরচিত্রের Animation। কাজেই এখানে Background এ Music ও থাকে না। সুসংবাদ হচ্ছে, Google Adsense আপনাকে Ad Customize করতে দেয়। অর্থাৎ, কোন Type এর Ad আপনি আপনার Video তে দেখবেন। এক্ষেত্রে আপনার উচিত প্রতিটা Video তে Overlay Ad দেওয়া এবং হালাল পণ্য ও বিষয়ের Type select করা। তবে এর কোনো Guarantee নেই যে সব Ad এই বেপর্দার জিনিস থাকবে না। এমন কোনো Ad দেখলে সেটাকে তৎক্ষণাৎ Block করে দিবেন। আর আপনার কাছে যদি এইসব বিষয় কষ্টকর মনে হয়, তাহলে আপনার জন্য উত্তম হচ্ছে এই কাজ ছেড়ে দেওয়া। নতুবা আপনি অপরাধীদের সামিল হবেন।

আল্লাহ তায়ালা বলেন, “আপনি (মুহাম্মাদ সাঃ) বলুন, হালাল উপার্জন আর হালাল উপার্জন সমান নয়, যদিও হারামের আধিক্য তোমাকে বিস্মিত করে। সুতরাং, হে বুদ্ধিমানগণ! আল্লাহকে ভয় করো, যেন সফলকাম হতে পারো।” (সূরা আল মায়িদাহ : ১০০)

আপনাদের বোঝার জন্য শুধু এই আয়াতটাই যথেষ্ট। অন্যরা কোনো নিয়ম না মেনে আয় করে বলে আপনি তাদের দেখে প্রলুব্ধ হবেন না। তাদের হিসাব আপনাকে দিতে হবে না, আপনাকে নিজের হিসাব দিতে হবে। আর এই Post টা যত পারেন Share করুন। তাতে আপনার সাওয়াব হবে। ধন্যবাদ। আল্লাহ আমাদের সবাইকে তাঁর পথে চলার তাওফিক দান করুন। আমিন!

2 weeks ago (Nov 03, 2019)

About Author (43)

Azim Azim
author

মানুষ কখনো হারে না। হয়তো সে জিতবে, নয়তো সে শিখবে।

19 responses to “YouTube থেকে অর্থ উপার্জন করা কি হালাল? আসুন জেনে নিই”

  1. Azim Azim Contributor says:

    Nice



  2. Nustat Jahan Nustat Jahan Contributor says:

    Nice.আপনার fb আইডির লিংকটা দেন তো Via

  3. KFeroz KFeroz Contributor says:

    (সহীহ মুসলিম : ৪৮৩৩)

    .

    হাদিসের রেফারেন্স টা দয়া করে ঠিক করুন, এই রকমের একটা হাদিস বহুদিন ধরে খুজলাম, আপনার পোস্টে যাও পেলাম, দেখি রেফারেন্স ভুল,

    মুসলিম শরীফ না পেলে এই লিংক থেকে ডাউনলোড করে দেখে নিন,
    https://i-onlinemedia.net/downloads/books/hadees/sahih_muslim/Sahih_Muslim_Part-6.pdf

  4. Sarif Islam Sarif Islam Expert Author says:

    সুন্দর পোস্ট



  5. A M A M Contributor says:

    goood 🙂

  6. Hydar Khan Hydar Khan Contributor says:

    Thanks a lot brother

  7. RockstarJony RockstarJony Subscriber says:

    Android Official Tips

  8. RockstarJony RockstarJony Subscriber says:

    ডাঃ জাকির নায়েকের চ্যানেল এ বিভিন্ন অ্যাড আসে

    • Azim Azim Author Post Creator says:

      আমি দেখিনি সেগুলো কেমন। আপনার কি মনে হয় সেগুলো হারাম?

Leave a Reply

Switch To Desktop Version