আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে ব্যবসায় সততা সম্পকিত একটি অতি গুরুত্বপূণ হাদিস নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।

হাদিসের বিষয় : ব্যাবসায়ে সততা ।

হাদিস :-

মহানবি হযরত মোহাম্মদ (স) বলেছেন, “বিশ্বস্ত, সত্যবাদী মুসলিম ব্যাবসায়ী কিয়ামতের দিন শহিদগণের সাথে থাকববেন ।” (ইবনে মাজাহ)

ব্যাবসা বাণিজ্য একটি পবিত্র পেশা । আমাদের প্রিয়নবি হযরত মুহাম্মদ (স) নিজেই ব্যাবসা করেছেন । সৎ ও বিশ্বস্ত ব্যাবসায়ী দুনিয়া ও আখিরাতে অত্যন্ত সম্মান ও মযাদার অধিকারী । রাসুল (স) বলেছেন, “কিয়ামতের দিন বিশ্বস্ত ও সত্যবাদী মুসলিম ব্যাবসায়ীগণ শহিদদের সঙ্গে অবস্থান করবেন । সেদিন তাঁদের কোন ভয় এবং চিন্তা থাকবে না । বরং তাঁরা সেদিন আল্লাহ তায়ালার অনুগ্রহ লাভ করে ধন্য হবেন । শহিদগণ হলেন ইসলামের জন্য জীবন উৎসগকারী ব্যাক্তি । আল কুরআনে আল্লাহ তায়ালা তাদের জন্য জান্নাতের ঘোষণা প্রদান করেছেন । সৎ ব্যাবসায়ীগণও কিয়ামতের দিন শহিদগণের সঙ্গী হবেন । তাঁরাও শহিদগণের মতো জান্নাতে প্রবেশ করবেন ।

ব্যাবসায়ীদেরকে দুটি শত পূরণ করতে হবে । একটি হলো সততা ও সত্যবাদিতার সাথে ব্যাবসা পরিচালনা করতে হবে । আরেকটি হলো ব্যাবসায়ীদেরকে বিশ্বস্ত ও আমানতদার হতে হবে । অথাৎ সততা ও বিশ্বস্ততার সাথে ব্যাবসা বানিজ্য পরিচালনা করলে কিয়ামতের দিন পুরস্কার লাভ করা যাবে ।

অন্যদিকে ব্যাবসায় প্রতারণা করলে আমাদেরকে কঠিন শাস্তির মুখে পড়ব । ব্যাবসায় ওজনে কম দেওয়া, ভেজাল মেশানো, খারাপ দ্রব্য ভালো বলে বিক্রি করা , পন্যের দোষত্রুটি গোপন করা প্রভৃতি অনৈতিক কাজ করা যাবে না ।

এই হাদিস থেকে আমরা কিছু গুরুত্বপূণ শিক্ষা গ্রহণ করতে পারি । এগুলো হলো :-

১। ব্যবসা বাণিজ্য হালাল পেশা । তবে তা ইসলামি নীতি আদশের অনুসরণে করতে হবে ।

২। ব্যাবসায়ে সততা ও বিশ্বস্ততা মহৎ গুণ ।

৩। বিশ্বস্ত ও সৎ ব্যাবসায়ীগণ কিয়ামতের দিন শহিদগণের সঙ্গী হবেন ।

অতএব আমরা যদি কেউ ব্যাবসা করি তবে সততা বিশ্বস্তার সাথে ব্যাবসা করব ।

Leave a Reply