আসসালামুয়ালাইকুম,, সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি । জেএসসি/সমমান এবং এসএসসি/সমমান উভয় পরীক্ষায় জিপিএ ৫ না পেয়েও অনেকেই এইচএসসি/সমমান পরীক্ষায় GPA-5 প্রাপ্ত হয়েছে । কিভাবে দেখে নিন ।

এইচএসসি/সমমান পরীক্ষার বিষয় ম্যাপিং


এইচএসসি পরীক্ষা ২০২০ ফলাফল প্রণয়নে জেএসসি/জেডিসি এবং এসএসসি/সমমান পরীক্ষার বিষয় ম্যাপিং পদ্ধতিঃ

1. সাধারণভাবে জেএসসি/সমমান পরীক্ষার ২৫% ও এসএসসি/সমমান পরীক্ষার ৭৫% বিষয়ভিত্তিক নম্বর বিবেচনা করে এইচএসসি-২০২০ এর ফলাফল নির্ধারণ করা হয়েছে:

2.জেএসসি/জেডিসি পরীক্ষার আবশ্যিক বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ের নম্বরের ২৫% ও এসএসসি/সমমান পরীক্ষার আবশ্যিক বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ের নম্বরের ৭৫% বিবেচনা করে এইচএসসিতে আবশ্যিক বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ের নম্বর নির্ধারণ করা হয়েছে।

3.বিজ্ঞান গ্রুপের ক্ষেত্রে জেএসসি/সমমান পরীক্ষার গণিত বিজ্ঞান বিষয়ে প্রাপ্ত গড় নম্বরের ২৫% ও এসএসসি/সমমান পরীক্ষার পদার্থ বিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিত/জীববিজ্ঞান বিষয়ের ৭৫% নম্বর বিবেচনা করে যথাক্রমে এইচএসসি এর পদাথ বিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিত/জীববিজ্ঞান বিষয়ের নম্বর নির্ধারণ করা হয়েছে ।

4. ব্যবসায় শিক্ষা গ্রুপের ক্ষেত্রে জেসসি/সমমান পরীক্ষার গণিত ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে প্রাপ্ত গড় নম্বরের ২৫% ও এসএসসি/সমমান পরীক্ষার গ্রুপ ভিত্তিক তিনটি সমগোত্রীয় বিষয়ের ৭৫% নম্বর বিবেচনা করে যথাক্রমে এইচএসসি এর ব্যবসায় শিক্ষা গ্রুপের তিনটি সমগােত্রীয় বিষয়ের নম্বর নির্ধারণ করা হয়েছে ।

5. মানবিক ও অন্যান্য গ্রুপের ক্ষেত্রে জেএসসি/সমমান পরীক্ষার গণিত ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে প্রাপ্ত গড় নম্বরের ২৫%, ও এসএসসি/সমমান পরীক্ষার গ্রুপ ভিত্তিক পর পর তিনটি বিষয়ের ৭৫% নম্বর বিবেচনা করে যথাক্রমে এইচএসসি এর মানবিক ও অন্যান্য গ্রুপের তিনটি বিষয়ের নম্বর নির্ধারণ করা হয়েছে ।

6. গ্রুপ পরিবর্তনের ক্ষেত্রে জেএসসি/সমমান পরীক্ষার গণিত ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে প্রাপ্ত গড় নম্বরের ২৫% ও এসএসসি/সমমান পরীক্ষার গ্রুপ ভিত্তিক পর পর তিনটি বিষয়ের ৭৫% নম্বর বিবেচনা করে যথাক্রমে এইচএসসি এর মানবিক ও অন্যান্য গ্রুপের তিনটি বিষয়ের নম্বর নির্ধারণ করা হয়েছে ।

7. জিপিএ উন্নয়নের ক্ষেত্রে উপরে বর্ণিত পদ্ধতি অনুসরণ করা হয়েছে। g p a

8. আংশিক বিষয়ের পরীক্ষার্থীদের ক্ষেত্রে অকৃতকার্য বিষয়ের নম্বর প্রদানের ক্ষেত্রে উপরে বর্ণিত পদ্ধতিতে ফলাফল নির্ধারণ করা হয়েছে।

##সূত্র : দৈনিক শিক্ষা

জয়েন হতে পারেন আমাদের গ্রুপে  https://m.facebook.com/groups/1797556303743643

2 thoughts on "এবার HSC Result কিভাবে তৈরি হলো দেখে নিন । JSC & SSC তে GPA-5 না পেয়েও অনেকেই GPA-5 কিভাবে পেল । বিস্তারিত"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    Thanks আর লিংক কিভাবে দিতে হয় জানেনা কি….?


    1. Rahat Rahat Author Post Creator says:
      bujhlam na

Leave a Reply