আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

কিভাবে ইসলাম ধর্ম গ্রহণ করতে হয়?

কিভাবে মুসলিম হওয়া যায় কিংবা কিভাবে ইসলাম ধর্ম গ্রহণ করতে হয়। এরূপ প্রশ্নের উত্তর যদি আপনার প্রয়োজন হয় তাহলে, এই লেখাটি আপনার জন্যই। ইসলাম শব্দের শাব্দিক অর্থ ‘শান্তি’। এমনভাবে, ইসলাম ধর্ম শিক্ষা দেয় যে, সত্যিকারের মানসিক শান্তি এবং হৃদয়ের প্রশান্তি অর্জন করতে হলে অবশ্যই আল্লাহর নিকটে সমর্পণ করতে হবে এবং তাঁর প্রকাশিত আইন অনুসারে জীবনযাপন করতে হবে।

ইসলাম কোনও নতুন ধর্ম নয় কারণ আল্লাহর ইচ্ছায় বশ্যতা, অর্থাৎ ইসলাম সর্বদা আল্লাহর দৃষ্টিতে একমাত্র গ্রহণযোগ্য ধর্ম। এই কারণেই, ইসলাম হ’ল সত্য ‘প্রাকৃতিক ধর্ম’, এবং আল্লাহর সমস্ত নবী এবং প্রেরিতদের কাছে যুগে যুগে অবতীর্ণ চিরন্তন সত্য বার্তা। সমস্ত নবীর মূল বার্তা বরাবরই ছিল যে একমাত্র সত্য আল্লাহ আছেন এবং তাঁরই উপাসনা করা উচিত।

নবী আদম আ.থেকে শুরু করে নূহ, ইব্রাহিম, মুসা, দাউদ, সুলাইমান, এবং ঈসা (যিশু) আ. সবাই একই বার্তা প্রচার করেছেন। তাদের সকলের উপর শান্তি বর্ষিত হোক। পবিত্র কোরআনে আল্লাহ বলেছেন:

“আমরা আপনার পূর্বে কোন রসূল প্রেরণ করি নি, তবে আমরা তাকে অবতীর্ণ করেছি:‘ আমি ব্যতীত অন্য কারও উপাসনা করার অধিকার নেই, সুতরাং আমার উপাসনা কর। ”

(কুরআন ২১:২৫)

আর ভাববাদীদের আসল বার্তা সময়ের সাথে সাথে হারিয়ে গেছে বা দূষিত হয়ে গেছে। এমনকি সর্বাধিক সাম্প্রতিক বই, তওরাত এবং ইঞ্জিলগুলি ভেজাল ছিল এবং তাই তারা জনগণকে সঠিক পথে পরিচালিত করার জন্য তাদের বিশ্বাসযোগ্যতা হারিয়েছিল। সুতরাং ঈসা আ.(যিশু) এর ৬০০ বছর পরে সর্বশেষ মানবজাতির কাছে নবী মুহাম্মদ সা.কে তাঁর চূড়ান্ত অবতীর্ণ পবিত্র কোরআন প্রেরণ দ্বারা পূর্ববর্তী নবীদের হারিয়ে যাওয়া বাণীকে পুনরুদ্ধার করেছিলেন।

যেহেতু হযরত মুহাম্মদ সা: চূড়ান্ত নবী ছিলেন, তাই আল্লাহ নিজেই তাঁর শেষ প্রকাশিত বাক্য সংরক্ষণের প্রতিশ্রুতি দিয়েছেন ,যাতে এটি শেষ দিন পর্যন্ত সমস্ত মানবতার জন্য হেদায়েতের উৎস হয়। আল্লাহর এই চূড়ান্ত বার্তাটি বিশ্বাস করা ও অনুসরণ করা এখন প্রত্যেকের জন্য আবশ্যক। কেমন ছিল মহানবী হযরত মুহাম্মদ সা: এর ইন্তেকালের দিন।

সর্বশক্তিমান আল্লাহ কুরআনে বলেছেন:

“আমি আপনাকে (হে মুহাম্মদ) শুধু নবী হিসেবে পাঠাইনি, বরং সমস্ত মানবজাতির কাছে সুসংবাদদাতা ও সতর্ককারী হিসাবে প্রেরণ করেছি, তবে বেশিরভাগ লোক জানে না।”

(কুরআন ৩৪:২৮)

“যে ব্যক্তি ইসলাম ব্যতীত অন্য কোন ধর্মের সন্ধান করে তা কখনই গ্রহণযোগ্য হবে না এবং পরকালে সে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবে।”

(কুরআন ৩:৮৮)

এখন মুসলিম নিয়ে কিছু আলোচনা করা যাক: “মুসলিম” শব্দের অর্থ এমন একজন যিনি তার বর্ণ, জাতীয়তা বা জাতিগত পটভূমি নির্বিশেষে আল্লাহর সামনে নিজেকে বিলিয়ে দেন।

সুতরাং, যে কেউ আল্লাহর ইচ্ছায় বশ্যতা বজায় রাখতে প্রস্তুত তিনি মুসলিম হওয়ার যোগ্য। একজন মুসলিম তার সমস্ত ইচ্ছাকে তার আল্লাহর ইচ্ছার সামনে আত্নসমর্পন করেন। আল্লাহর বিধি – বিধান এর উপর নিজেকে পরিচালনাকারীই হল সত্যিকার মুসলিম।

কেন ইসলাম গ্রহণ করা উচিত

ইসলাম আল্লাহর আসল পথ বলে দাবী করে। যেই জিনিস একটি ধর্মকে অন্য মতাদর্শের তুলনায় বৈধ করে তোলে তা হ’ল তার সত্যবাদিতার পক্ষে প্রমাণ। যা ইসলামে খুব ভালোভাবে রয়েছে সুতরাং, এই প্রমাণগুলির দিকে নজর দেওয়া, এবং বিচার বিবেচনা করে একটি সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত। যদি কোনও ব্যক্তি এখনও ইসলামের সত্যতা সম্পর্কে বিশ্বাসী না হন তবে তিনি ইসলাম যে সমস্ত প্রমাণ দিচ্ছে তার দিকে আরও নজর দিতে পারেন। ইসলাম তার সত্যবাদিতার অভূতপূর্ব প্রমাণ সরবরাহ করে এবং একমাত্র ধর্ম যা আধুনিক জ্ঞান বিজ্ঞান সাথে সাদৃশ্য স্থাপন করে। ইসলাম যেসব প্রমাণ দেয় তার মধ্যে কয়েকটি হ’ল: কুরআনে বৈজ্ঞানিক প্রমাণ, নবী মুহাম্মদ সা. দ্বারা সম্পাদিত অলৌকিক ঘটনাবলী এবং পূর্ববর্তী শাস্ত্রে তাঁর আগমনের ভবিষ্যদ্বাণী, কুরআনে বর্ণিত পূর্বা-ভাসিত ঘটনাগুলি যা পরে এসেছিল, তা সুস্পষ্টভাবে কুরআনের বিভিন্ন অধ্যায়ে সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে। ইসলামের আইন ও শিক্ষার মধ্যে শিক্ষণীয় জ্ঞান যা জীবনের সমস্ত দিককে প্রভাবিত করে।

কিভাবে ইসলাম ধর্ম গ্রহণ করতে হয়

মুসলমান হওয়া সহজ ও সরল প্রক্রিয়া। একজন ব্যক্তির যা করতে হবে তা হ’ল বিশ্বাসের সাক্ষ্য (শাহাদাৎ) নামক একটি বাক্য বলতে হয়:

আমি সাক্ষ্য দিচ্ছি “লা ইলাহ ইল্লাল্লাহ, মুহাম্মদ রাসূলুল্লাহ।”

এই আরবি শব্দের অর্থ “(আল্লাহ) ব্যতীত কোন সত্য উপাস্য (দেবতা) নেই এবং মুহাম্মদ হলেন আল্লাহর প্রেরিত নবী ও রাসূল ।” একবার যখন কোনও ব্যক্তি অর্থ বুঝে বিশ্বাসের সাক্ষ্য (শাহাদাৎ) বলে, তখন সে মুসলমান হয়ে যায়। শাহাদাত প্রথম অংশ, আল্লাহ ব্যতীত কোন সত্য উপাস্য নেই” এর অর্থ হ’ল একমাত্র আল্লাহ ব্যতীত কারও উপাসনা করার অধিকার নেই এবং আল্লাহর কোন অংশীদার বা পুত্র নেই।

দ্বিতীয় অংশটির অর্থ হ’ল মুহাম্মদ সা. সত্যিকারের নবী ছিলেন আল্লাহ মানবজাতির হেদায়েতস্বরূপ তাকে প্রেরণ করেছিলেন।

মুসলিম হওয়ার জন্য, আমাদের উচিত:

বিশ্বাস স্থাপন করা, যে পবিত্র কোরআন আল্লাহর দ্বারা প্রকাশিত আক্ষরিক শব্দ,বিশ্বাস স্থাপন করা, যে বিচারের দিন (কেয়ামতের দিন) সত্য এবং আসবে।আল্লাহর প্রেরিত নবী এবং তাঁর প্রকাশিত পুস্তক এবং তাঁর ফেরেশতাদের বিশ্বাস করা।কোন কিছুর উপাসনা করবেন না বা আল্লাহ ব্যতীত কারও উপাসনা করবেন না। পরিশেষে বলা যায়, আমাদের পরকালে চিরস্থায়ী জীবন নির্ভর করে আমরা এই ক্ষণস্থায়ী জীবনে কি বিশ্বাস বা অনুসরণ করছি।

শেষ কথা

এই ছিল কিভাবে ইসলাম ধর্ম গ্রহণ করতে হয় তা নিয়ে সংক্ষিপ্ত লেখা। ইসলাম গ্রহণ করার জন্য সবচেয়ে ভাল হয় যেকোন একজন ইমাম এবং ইসলাম সম্পর্কে  বিজ্ঞ ব্যক্তির শরণাপন্ন হওয়া। যাই হোক, আসুন আমরা ইসলামকে সবার উপরে তার প্রাপ্য অগ্রাধিকার দিই।সবাই সত্য এবং আলোর পথ বেছে নিয়ে নিজেদেরকে আলোকিত করি। আল্লাহ সবাইকে তৌফিক দান করুক আমিন।

দ্বীনি কথা শেয়ার করে আপনিও ইসলাম প্রচারে অংশগ্রহণ করুন।

সূত্র: islamientertainment.com

4 thoughts on "আসুন জেনে নেই কিভাবে ইসলাম ধর্ম গ্রহণ করতে হয়? না দেখলে মিস করবেন"

  1. Sarif Islam Expert Author says:
    good post
    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      Thanks
  2. MD Ashraful Islam Author says:
    অসাধারন পোস্ট|
    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      Thanks

Leave a Reply