হাসান-ই সাব্বাহ জীবনী রহস্যে আবৃত এবং তার সম্পর্কে অনেক কিংবদন্তি এবং পৌরাণিক কাহিনী রয়েছে। যা নিশ্চিতভাবে জানা যায় তা হল তিনি নিজারি ইসমাইলি রাষ্ট্র এবং এর ফিদা’ই সামরিক গোষ্ঠী প্রতিষ্ঠা করেছিলেন যা অর্ডার অফ অ্যাসাসিনস নামে পরিচিত। তিনি আলামুত নামে একটি পাহাড়ী দুর্গও দখল করেন।

Evimna.com

হাসান সাব্বাহ: গুপ্ত ঘাতকদের প্রতিষ্ঠাতা

হাসান সাব্বার জীবন রহস্যে ঘেরা। তিনি একাদশ শতাব্দীর শেষভাগে পারস্যে জন্মগ্রহণ করেন এবং বিশ্বাস করা হয় যে তিনি ইসলামের ইসমাইলি সম্প্রদায়ের সদস্য ছিলেন।

১০৯০ সালে, তিনি কায়রো ভ্রমণ করেন, যেখানে তিনি বিখ্যাত ইসমাইলি চিন্তাবিদ আল-হাকিমের শিষ্য হন। ১০৯৪ সালে আল-হাকিম নিখোঁজ হলে, হাসান পারস্যে ফিরে আসেন এবং একদল অনুসারীকে একত্রিত করেন যারা তার প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দেন।

১১২০ সালে, হাসান ইরানের আলামুত অঞ্চলে ভ্রমণ করেন এবং গুপ্ত ঘাতকদের শক্ত ঘাঁটি স্থাপন করেন।

আসাসিনসরা ছিল একটি গোপন সংগটন যা সুন্নি মুসলিম শাসকদের উৎখাত এবং শিয়া ইসমাইলি খিলাফত প্রতিষ্ঠার জন্য নিবেদিত ছিল।

Evimna.com

আলামুতের পাহাড়ের দুর্গ

হাসান সাব্বাহ ইরানের কুম শহরের কাছে ১০৪০ সালে জন্মগ্রহণ করেন। তিনি ধর্মতত্ত্ব, দর্শন এবং আইন অধ্যয়নরত একজন সুশিক্ষিত মানুষ ছিলেন। ১০৭৬ সালে, তিনি আধুনিক ইরানের পাহাড়ে অবস্থিত আলামুতের দুর্গে চলে যান। এখানে, তিনি হাশশাশিন নামে পরিচিত অ্যাসাসিন সম্প্রদায় প্রতিষ্ঠা করেন।

আসাসিনসরা ছিল আব্বাসীয় খিলাফত উৎখাতের জন্য নিবেদিত একটি গোপন সম্প্রদায়। তারা বিশ্বাস করত যে হাসান সাব্বাহ ছিলেন প্রতিশ্রুত মসীহ, এবং তারা তার লক্ষ্য অর্জনের জন্য যা কিছু করা দরকার তা করতে ইচ্ছুক।

আলামুত দুর্গ ছিল অ্যাসাসিনদের জন্য উপযুক্ত অবস্থান। এটি খাড়া পাহাড় এবং দুর্গম উপত্যকা দ্বারা বেষ্টিত ছিল এবং এটি ভালভাবে সুরক্ষিত ছিল।

Evimna.com

দ্য অর্ডার অফ অ্যাসাসিনস

হাসান সাব্বাহ (১০৫০-১১২৪) ছিলেন অ্যাসাসিনসদের প্রতিষ্ঠাতা এবং তাদের পাহাড়ের দুর্গ আলামুত। তিনি পারস্যে একটি তুর্কি পরিবারে জন্মগ্রহণ করেন এবং অল্প বয়সেই ইসলামের ইসমাইলি সম্প্রদায়ের শিষ্য হন।

ইসমাইলিরা ছিল একটি উগ্রপন্থী সম্প্রদায় যারা বিশ্বাস করত যে শুধুমাত্র তারাই কুরআনের প্রকৃত অর্থ ব্যাখ্যা করতে পারে এবং অন্য সকল মুসলমানই বিধর্মী। তারা আরও বিশ্বাস করত যে বিশ্ব বিশৃঙ্খল অবস্থায় রয়েছে এবং শুধুমাত্র তারাই শান্তি ও ন্যায়বিচারের নতুন যুগের সূচনা করতে পারে।

সাব্বাহ ইসমাইলীদের একজন শক্তিশালী নেতা হয়ে ওঠেন এবং ১০৯০ সালে তিনি উত্তর-পশ্চিম ইরানের পাহাড়ে আলামুতের দুর্গ দখল করেন।

Evimna.com

মার্কো পোলো এবং পাহাড়ের ওল্ড ম্যান

হাসান সাব্বাহ এমন একটি নাম যা বহু শতাব্দী ধরে রহস্য ও কিংবদন্তিতে আবৃত। তিনি ছিলেন অ্যাসাসিনসদের প্রতিষ্ঠাতা এবং তাদের পাহাড়ি ঘাঁটি আলামুত।

তার সম্পর্কে খুব কমই নিশ্চিতভাবে জানা যায়, কারণ তার সম্পর্কে অনেক গল্প এবং মিথ সময়ের সাথে সাথে স্থায়ী হয়েছে।

কেউ কেউ বলে যে তিনি ১১০০ এর দশকের শেষের দিকে পারস্যে জন্মগ্রহণ করেছিলেন এবং তিনি একজন অত্যন্ত প্রতিভাবান কবি এবং দার্শনিক ছিলেন।

তিনি ইসলামের ইসমাইলি সম্প্রদায়ের একজন শিষ্য হয়েছিলেন বলে কথিত আছে, যাকে অনেকে ধর্মবিরোধী বলে মনে করত।

সাব্বাহ বিভিন্ন মুসলিম সম্প্রদায়ের মধ্যে ক্ষমতার লড়াই এবং অন্তর্দ্বন্দ্বে হতাশ হয়ে পড়েছিল বলে মনে করা হয় এবং নিজের দল গঠন করার সিদ্ধান্ত নিয়েছিল, যাকে সে অ্যাসাসিনস বলে অভিহিত করেছিল।

Evimna.com

হাসান সাব্বাহ ছিলেন ঘাতকদের প্রতিষ্ঠাতা এবং আলামুত নামে পরিচিত তাদের পর্বত দুর্গ।

সাব্বাহ পারস্যে জন্মগ্রহণ করেন। তিনি ধর্মতত্ত্ব, দর্শন ও বিজ্ঞান অধ্যয়নরত একজন উচ্চ শিক্ষিত মানুষ ছিলেন।

তিনি ইসলামের ইসমাইলি সম্প্রদায়ের একজন অনুসারী হয়ে ওঠেন, যারা বিশ্বাস করত যে একজন লুকানো ইমাম আছেন যিনি একদিন ইসলামী বিশ্বের নেতৃত্ব দিতে ফিরে আসবেন।

সাব্বাহ সমগ্র মধ্যপ্রাচ্য ভ্রমণ করেন, তার বিশ্বাসের শিক্ষা দেন এবং সমমনা লোকদের অনুসরণ করেন। ১০৯২ সালে, তিনি এবং তার অনুসারীরা উত্তর পারস্যের আলামুতের দুর্গ দখল করে।

এখান থেকে, সাব্বাহ তার শিক্ষা এবং তার ধর্মান্ধ অনুসারীদের ব্যবহার করে তার শত্রুদের বিরুদ্ধে নির্মম অভিযান চালাতেন।

অ্যাসাসীনসরা তাদের চুরি এবং আশ্চর্য আক্রমণের জন্য পরিচিত হয়ে ওঠে। তারা বিষ ব্যবহারেও পারদর্শী ছিলেন।

9 thoughts on "হাসান সাব্বাহ: ফাউন্ডার অফ অ্যাসাসিনস (মুসলিম আইডেন্টিটি – পর্ব ০১)"

  1. Amit Baidya Author says:
    গুরুত্বপূর্ণ পোস্ট
  2. Mahbub Pathan Author says:
    একই বাক্য ঘুরেফিরে বারবার লিখেছেন
    1. Najmul Nazu Author says:
      তাইতো!
  3. H4CK Contributor says:
    টপিকটা সুন্দর ছিল বাট একই লেখা বার বার আসছে তাই শেষ পর্যন্ত বুরিং হয়ে গেছে।
  4. Najmul Nazu Author says:
    একই লেখা ভাই। যেমনঃ ট্রিকবিডির এডমিন রানা ভাই, রানা ভাই ট্রিকবিডির এডমিন!
  5. Xein Ahmed Author says:
    প্রথম লাইনটি থেকেই স্টোরিটেলিং নষ্ট করে দিসেন।। bad $ign! keep growing, if you try u will make it😇
  6. MD Musabbir Kabir Ovi Author says:
    লেখার ধরন পরিবর্তন করুন
  7. INFINITY Contributor Post Creator says:
    Onekei bolsechen ekoi bakko bar bar eshece, ami seo er jonno ekoi bakko barbar bebohar korechi jathe google guruttu er shate ney, ekoi bakko bebohar korar pore ami onno information o diyechi.

Leave a Reply