আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

মহানবী (সাঃ) এর বিস্ময়কর দোয়া কবুলের গল্প।


আমরা সবাই জানি সাহাবী আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহুর মা ছিলেন একজন মূর্তিমূজক মুশরিক মহিলা। তার ব্যাপারে আবু হুরায়রা (রাঃ) বলেন, “আমার মা ছিলেন এক মুশরিক নারী। আমি তাকে ইসলামের দিকে ডাকতাম। একদিন তাকে ইসলামের দাওয়াত দিলে, তিনি আমাকে আল্লাহর রাসূল (সাঃ) সম্পর্কে এমন এক কথা শুনিয়ে দেন, যা আমার অত্যন্ত অপছন্দ হয়।

আমি কাঁদতে কাঁদতে নবীজি (সাঃ) এর কাছে এসে বললাম, ‘হে আল্লার রাসূল, আমি আমার মাকে ইসলামের দিকে ডাকতাম, কিন্তু তিনি ইসলাম গ্রহন করতে অস্বীকৃতি জানাতেন। আজ তাকে ইসলামের দাওয়াত দিলে তিনি আমাকে আপনার সম্পর্কে অপছন্দনীয় কথা শুনিয়ে দিয়েছেন। আপনি আল্লাহর কাছে দোয়া করুন, যাতে তিনি আমার মাকে হিদায়ত দেন।’

তখন আল্লাহর রাসূল (সাঃ) বলেন, ‘হে আল্লাহ, তুমি আবু হুরায়রা মাকে হিদায়ত দাও।’ এরপর আল্লাহর নবী (সাঃ) এর দোয়া পেয়ে খুশি মনে বেরিয়ে পড়ি। বাড়িতে এসে দেখি দরজা বন্ধ। আমার পায়ের আওয়াজ শুনে আমার মা বলেন, ‘আবু হুরায়রা, একটু দাঁড়াও!’

আমি পানি নাড়াচাড়ার শব্দ শুনতে পেলাম। তিনি গোসল করে জামা পরলেন। এরপর চাদর গায়ে দিয়ে দরজা খুলে বললেন, ‘আবু হুরায়রা, আমি সাক্ষ্য দিচ্ছি, আল্লাহ ছাড়া কোনো অধিপতি নেই। আর সাক্ষ্য দিচ্ছি মুহাম্মদ তাঁর দাস ও বার্তাবাহক।’

আমি আল্লাহর রাসূল (সাঃ) এর কাছে ফিরে আসি। আমার চোখে তখন আনন্দের অশ্রু। এসে বলি, ‘হে আল্লাহর রাসূল (সাঃ), সুসংবাদ নিন। আল্লাহ আপনার ডাকে সাড়া দিয়েছেন, তিনি আবু হুরায়রা মাকে হিদায়ত দিয়েছেন।’ এ কথা শুনে রাসূল (সাঃ) আল্লাহর শুকরিয়া আদায় করলেন ও তাঁর প্রশংসা করলেন।

ঠিক ঐ মুহূর্তে আবু হুরায়রা (রাঃ) আরেকটা আবদার করলেন। বললেন, ‘হে আল্লাহর রাসূল (সাঃ), আল্লাহর কাছে দোয়া করুন, তিনি যেন তাঁর বান্দাদের কাছে আমাকে ও আমার মাকে প্রিয় করে দেন এবং তাদেরকে আমাদের কাছে প্রিয় করে দেন।’

তখন আল্লাহ রাসূল (সাঃ) বলেন, ‘হে আল্লাহ, তোমার এ ক্ষুদ্র বান্দাকে ও তার মাকে তোমার মুমিন বান্দাদের কাছে প্রিয় করে তোলো আর মুমিনদেরকে তাদের কাছে প্রিয় করে দাও।’ নবীজি (সাঃ) এর এই দোয়াটাও আল্লাহ তায়ালা কবুল করেছিলেন।

আবু হুরায়রা (রাঃ) বলেন,”এরপর আল্লাহর সৃষ্টি করা যে মুমিনই আমার কথা শুনেছে অথবা আমাকে দেখেছে, সেই আমাকে ভালোবেসেছে।” (সহীহ মুসলিম, হাদিস -২৪৯১)

যাদের পরিবারের কোনো সদস্যের ইসলামের বুঝ নেই, দ্বীনের সঠিক জ্ঞান নেই, তারা দয়া করে হতাশ হবেন না। সালাত ও সবরের সাথে দোয়া চালিয়ে যান। কপালে হিদায়তের সৌভাগ্য থাকলে সে অবশ্যই হিদায়তপ্রাপ্ত হবে, আর এ কথা সত্য যে, দোয়ায় ভাগ্য পরিবর্তন হয়।আশা করি উল্লিখিত আবু হুরায়রা (রাঃ) এর মায়ের এই ঘটনা আপনার অনেক বড় আশার আলো হয়ে থাকবে ইনশাআল্লাহ। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

3 thoughts on "মহানবী (সাঃ) এর বিস্ময়কর দোয়া কবুলের গল্প। আবু হুরায়রা (রাঃ) এর মায়ের হিদায়তের গল্প।"

  1. M.Rubel Author says:
    পোস্টটা পড়ি নাই তবে ইসলামিক প্রত্যেকটা পোস্ট কমেন্ট করা উচিত
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      আমি কমেন্ট করলে Published হয়না তাই এখন কোন পোস্টে কমেন্ট করি না
  2. অসাধারন ভাই চালিয়ে যান এ রকম ইসলামিক পোষ্ট দিয়ে

Leave a Reply