আসসালামু-আলাইকুম,

সকলে কেমন আছেন? আমি মোটেও ভালো নেই! কারন ৩ মাস ধরে আমার কাছে এন্ড্রয়েড ফোন টি নেই তাই এতদিন কোন পোস্ট করতে পারিনি। কথা অনেক বললাম এখন মূল টপিক এ আসা যাক।
আমরা অনেকেই চায়না ফোন গুলো ব্যাবহার করি(আমিও করি), আর ফোন গুলোতে এমআরই বা জাভা আছে।

এই সকল ফোন আমরা ব্যাবহার করি টুকটাক ইন্টারনেট চালানোর জন্য। এই সকল ফোন দিয়ে আমরা বেশির ভাগই অপেরা মিনি দিয়ে ইন্টারনেট ব্যাবহার করে থাকি। এই পোস্ট তাদের জন্য যারা এমবি থাকলে অনেক বেশি পেজ, আর্টিকেল, ব্লগ অফলাইন এ সেভ করে রাখি। আর এমবি না থাকলে পরে অবসর সময়ে পড়ি। কিন্তু আপনারা যারা এমনটি করেন তারা খেয়াল করলে দেখবেন ১৫ টার বেশি পেজ সেভ করা যায়না। আর এই পোস্ট এ আমি সেই ট্রিকসটাই দিব যেটা দিয় আপনি ১৫টারও অধিক পেজ সেভ করতে পারবেন। যারা এটা করতে চান তারা নিচের স্টেপ গুলো ফলো করুন।

স্টেপ ১: প্রথমতো আপনার দরকারি পেজ, পোস্ট, ব্লগগুলো সেভ করতে থাকুন যতক্ষন না ১৫ টা হয়। (১৫টার বেশি সেভ করল প্রথমে যেটা করেছেন সেটা আর থাকবে না)

স্টেপ ২: এবার অপেরা মিনি থেকে বের হয়ে আপনার ফাইল ম্যানেজারে প্রবেশ করুন, এরপর একটা MRE নামের ফোল্ডার দেখতে পাবেন(কিছু কিছু ফোনে OperaMiniCustom নামে থাকে) এবার সেই ফোল্ডার এর ভেতর থেকে আর কয়েকটি ফোল্ডারে প্রবেশ করুন।

স্টেপ ৩: এখন কিছু গুরুত্বপূর্ন ফাইল দেখতে পাবেন, সেখানে দেখবেন savedpages.ini নামেও একটা ফাইল আছে। আপনি জাস্ট সেই ফাইলটার নাম চেন্জ করে দিন। এখন অপেরামিনি তে ভিজিট করে দেখুন সেভ করা পেজ গুলো উধাও। এবার আপনি আবারো ১৫টা পেজ সেভ করতে পারবেন।

আগের পেজ গুলো ফিরিয়ে আনতে নিচের স্টেপ ফলো করুন।

স্টেপ ১: MRE ফোল্ডার থেকে প্রথমে নতুন savedpages.ini ফাইলটি রিনেম করুন আলাদা একটি নামে যেমন savedpages02.ini নামে ।

স্টেপ ২: আগের রিনেম করা savedpages01.ini ফাইলটি আবার রিনাম করে প্রথমের মতো savedpages.ini এমন করে দিন তাহলেই পুর্বের সেভকরা পেজ গুলো ফিরে আসবে।
এভাবেই আপনি একাধিক পেজ সেভ করে রাখতে পারবেন।

সাবধানতা: savedpages.ini ফাইল টি যেমন দরকারি তেমনি উপরে থাকে savedpages ফোল্ডার টি ও তার ভেতরে থাকা ফাইল গুলো ও দরকারি। আর একবার উক্ত ফোল্ডারের ফাইলগুলো ডিলিট করে ফেললে আর সেভ করা পেজ গুলো এক্সেস করতে পারবেন না।

আমার জাভা ফোন আছে কিন্তু স্কিনসট করা যায়না। তাই স্কিনসট গুলো এন্ড্রয়েড খেকে দিলাম। আমি যতটা সম্ভব বুঝানোর চেস্টা করেছি। এর পরেও না বুঝলে কমেন্ট করুন। লাইক করতে ভুলবেন না।

2 thoughts on "জাভা মোবাইলের অপেরামিনি তে ১৫ টার বেশি পেজ সেভ করুন"

  1. kurshid Contributor says:
    Ata Pari Toba. Thanks
    1. Soyeb Khan Author Post Creator says:
      welcome

Leave a Reply