আজকে আমরা সোর্স কোড কি, কিভাবে কাজ করে এবং কোথায় লিখতে হয় সে বিষয় নিয়ে আলোচনা করব। আলোচনা শুরু করা পূর্বে বলছি টিউনটি পরে ভিডিওটি দেখবেন কারণ ভিডিওটিতে খুব সুন্দর করে উদাহরণ সহকারে দেওয়া হয়ছে।

প্রোগ্রামিং করার সময় আমারা যে কোড লিখে থাকি সেটাই সোর্স কোড। আর এটাকে কম্পাইলার এর মাধ্যমে মেশিন কোডে রূপান্তর করা হয়।

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সোর্স কোড সাধারণ টেক্সট এর মত এটি তুমি নোটপ্যাডের মাধ্যমে ওপেন করতে পারো। এটি সাধারণ টেক্সট এর মত এটি আলাদা কোন প্রকার মেজিক্যাল টেক্সট নয়। এটির অনেক সুন্দর উদাহরণ ভিডিওতে দেখানো হয়ছে।

আমাদের সোর্স কোড লিখার জন্য বা কোডিং সহজ করার জন্য কিছু প্রোগ্রামার টেক্সট এডিটরস আছে যে গুলোর মাধ্যমে খুব সহজে কোড লিখা যায়।উদাহরণ ভিডিওতে

তাছাড়া কিছু IDE আছে IDE-INTEGRATED DEVELOPMENT ENVIRONMENTS। এটা ভাল প্রোগ্রামারদের জন্য টেক্সট এডিটর। যেগুলোতে সব ফিচার এড করা হয়ছে প্রোফেসনাল প্রোগ্রামারদের জন্য।
যেমনঃ উইন্ডোজ এর জন্য ভিজুয়াল স্টুডিও ম্যাক এর জন্য এক্স কোড এবং ক্রসপ্লাটফ্রম এর জন্য একিলিপ্স।

ভিডিওটি অবশ্যই দেখবেন কারণ সেখানে অনেক গুলো বিষয়ের উদাহরণসহ আলোচনা করা হয়েছে যা টিউনে আলোচনা করা হয় নাই।এবং প্রতিটি  ভিডিওতে অনেক গুলো উদাহরণ দেওয়া থাকবে যা আপনি খুব সহজে বুঝতে পারবেন।

আজকে এই পর্যন্ত। নেক্সট লেসনে দেখা হবে।

আর কোন ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। কোন খারাপ টিউমেন্ট করবেন না। আর কোন কিছু জানার থাকলে অবশ্যই টিউমেন্ট করবেন। আমি চেষ্টা করব উত্তর দিতে।

এটা পূর্বে প্রকাশিত হয়েছে এই পেজেঃ Smart Programming.

নতুন সব প্রোগ্রামিং টিপস, টিউটোরিয়াল ও আরও প্রোগ্রামিং বিষয় সমূহ জানতে এই পেজে লাইক দিতে ভুলবেন না।

ভাল থাকুন।

2 thoughts on "[Programming] সোর্স কোড কি, কিভাবে কাজ করে এবং কোথায় লিখতে হয় – For Any PROGRAMMING LANGUAGES."

  1. Pranto Mithun Author says:
    যে সকল Contributor রা, trickbd te post করতে পারতেছেন না, তারা আমাদের সাইডে পোষ্ট করুন, → bigowap.com
    রেজিস্ট্রেশন করলেই Author
  2. Foysal Sojib foysal235 Contributor says:
    assa apni ki amake akti script create kore dite parben

Leave a Reply