নিজেদের ঘরটাকে আমরা সবচাইতে নিরাপদ মনে করি। ঘরে যেন কোনো রোগবালাই না আসে এর জন্য সব সময়েই ঘর পরিষ্কার রাখতে আমাদের চেষ্টার কোনো ত্রুটি হয় না। কিন্তু এটা আপনার জেনে রাখা উচিত যে ঘর পরিষ্কার করতে গিয়েও এমন কিছু পণ্য আমাদের জীবনে চলে আসছে যার ফলে বেড়ে যাচ্ছে ক্যান্সারের ঝুঁকি। জেনে নিন দৈনন্দিন জীবনের এসব ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের কথা।

ফরমালিন বা ফরমালডিহাইডের ব্যাপারে আমরা জানি। এর পাশাপাশি আছে নাইট্রোবেনজিন এবং মিথিলিন ক্লোরাইড। এগুলো হলো কার্সিনোজেন বা ক্যান্সার সৃষ্টিকারী উপাদান। আমাদের নিত্য ব্যবহারের রাবার, প্লাস্টিক, ডাই, পারফিউম, শ্যাম্পু এগুলোতেই উপস্থিত থাকতে পারে এসব উপাদান।

১) এয়ার ফ্রেশনার
অনেক এয়ার ফ্রেশনারে রয়েছে কার্সিনোজেন, ভোলাটাইল অর্গানিক কম্পাউন্ড এবং টক্সিন যেমন ফথ্যালেট এস্টার। এর উপকরণের তালিকায় সব উপকরণের নাম বেশীরভাগ সময়েই দেওয়া হয় না। এখানে থাকতে পারে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান। এসব রাসায়নিক আমাদের প্রজননক্ষমতার ওপরেও রাখতে পারে নেতিবাচক প্রভাব। আর ফুসফুসের ক্ষতি যে করতে পারে তাও দেখা গেছে। রাসায়নিকে ভরপুর এসব এয়ার ফ্রেশনারের বদলে আপনি ব্যবহার করতে পারেন প্রাকৃতিক বিভিন্ন সুগন্ধি এবং এসেনশিয়াল অয়েল। ইচ্ছে হলে নিজেও তৈরি করে নিতে পারেন এসব এয়ার ফ্রেশনার। বেকিং সোডা দিয়ে, লেবু বা কমলা দিয়ে, পুদিনা দিয়ে এবং লেমনগ্রাস দিয়েও তৈরি করতে পারেন এয়ার ফ্রেশনার।

২) শিল্পকলার উপকরণ
কিছু কিছু আর্ট সাপ্লাই, যেমন ইপোক্সি, রাবার সিমেন্ট গ্লু, এক্রিলিক পেইন্ট এবং সলভেন্ট, এমনকি পারমানেন্ট মার্কার ধরণের জিনিসেও থাকতে পারে কার্সিনোজেন। হাফিংটন পোস্ট থেকে জানা যায়, তার্পিন মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এগুলো থেকে হতে পারে অ্যালার্জি, অর্গান ড্যামেজ এবং ক্যান্সার। বাচ্চারা এই ঝুঁকিতে বেশি থাকে।

৩) শ্যাম্পু

শুনতেই অদ্ভুত লাগছে, তাই না? কিন্তু আমরা সাধারণত যেসব শ্যাম্পু ব্যবহার করি সেগুলোতে অনেক টক্সিক উপাদান থাকতে পারে এবং এগুলো উপাদানের তালিকায় নাও থাকতে পারে জানা যায় হাফিংটন পোস্ট থেকে। ঝুঁকি না নিয়ে বরং আপনি বাড়িতে নিজেই তৈরি করে নিতে পারেন কিছু ঘরোয়া শ্যাম্পু।

৪) অ্যান্টিপার্স্পিরান্ট
ডিওডরেন্ট এবং ঘাম কমানোর অ্যান্টিপার্স্পিরান্টে বেশ কিছু উপাদান থাকতে পারে যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। আর এগুলো যেহেতু অনেকটা সময় ধরে আমাদের ত্বকের সংস্পর্শে থাকে তাই শরীরের ভেতরেও এদের যাবার ঝুঁকি বেশি। এসব সমস্যা থেকে দূরে থাকতে ঘরে তৈরি করে নিন নিরাপদ ডিওডরেন্ট।

সবার প্রথমে এই পোস্টটি এখানে শেয়ার হয়ে ছিল LikeSmsBD.Ga ভালো থাকবেন ট্রিক বিডির সাথে থাকুন

2 thoughts on "[Life Style] জেনে নিন দৈনন্দিন জীবনের যে ৪টি পণ্য আপনাকে ক্যান্সারের দিকে ঠেলে…"

  1. Rox Riadrox Author says:
    Oh no!!


  2. কি বলিস ভাই কিতা করতাম তাইলে কেনা শ্যাম্পু ব্যবহার করা বাদ দিবো।?

Leave a Reply