তারুণ্য ধরে রাখতে কে না পছন্দ করে? বয়স তো বাড়বেই, ত্বকে যেন এর ছাপ না পড়ে, তাহলেই হলো! তবে ত্বকে ও মনে তারুণ্য ধরে রাখা কিন্তু সহজ কথা নয়। এ জন্য ব্যায়াম করা, মনকে প্রফুল্ল রাখার চেষ্টা করা—এগুলোর পাশাপাশি কিছু খাবারও খাওয়া চাই।

★ এমন কিছু খাবার রয়েছে, যেগুলো আসলেই তারুণ্য ধরে রাখতে বেশ কাজে দেয়। আসুন জেনে নিই….
১. ওয়ালনাট
তারুণ্য ধরে রাখার একটি উৎকৃষ্ট খাবার বলা হয় ওয়ালনাট। এর মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড। এটি শরীরে বাজে কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। ওমেগা-৩ ফ্যাটি এসিড ত্বককে তারুণ্যদীপ্ত রাখতে সাহায্য করে।
২. পালংশাক
এটি লুথেইন ও জিএক্সাথিনের চমৎকার উৎস। এগুলো অ্যান্টিঅক্সিডেন্ট। এই সবুজ সবজিটি বার্ধক্যজনিত মানসিক পতন কমায়। এটি দৃষ্টিশক্তির জন্য ভালো। তাই একে তারুণ্য ধরে রাখার খাবার হিসেবে নির্বাচিত করাই যায়।
৩. গ্রিন টি
গ্রিন টির মধ্যে রয়েছে অনেক অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বককে ক্ষতিকর ফ্রি র্যাডিকেল থেকে সুরক্ষিত রাখে। বলিরেখা, ত্বকের কালো দাগ এবং অকালবার্ধক্য থেকে ত্বককে রক্ষা করে। নিয়মিত গ্রিন টি খাওয়ার অভ্যাস করলে হৃদরোগ, কোলেস্টেরল আর্থ্রাইটিস ইত্যাদি বিভিন্ন রোগ থেকে দূরে থাকা যায়।
৪. ব্রকলি
এটি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর একটি খাবার। এগুলো ত্বকের বিভিন্ন রকম সমস্যা প্রতিরোধ করে। নিয়মিত ব্রকলি খাওয়া মানসিক চাপ কমায়, কোষের ক্ষতি প্রতিরোধ করে, এমনকি ক্যানসার প্রতিরোধ করতেও সাহায্য করে।
৫. রসুন
রসুনের মধ্যে থাকা উপাদান এলিসিন অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে। এটি শরীরকে ফ্রি র্যাডিকেল থেকে সুরক্ষিত রাখে। এতে ত্বক ভালো থাকে।
৬. টমেটো
টমেটোর মধ্যে থাকা লাইকোপেন একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট ত্বক ভালো রাখতে সাহায্য করে। এটি তারুণ্য ধরে রাখার জন্য উৎকৃষ্ট একটি খাবার। তাই তারুণ্য ধরে রাখতে নিয়মিত খেতে পারেন টমেটো।

Leave a Reply