গোসলের সময় যে ভুলগুলো চুলের ক্ষতি করে

চুলে একজন মানুষের সৌন্দর্য বহুগুণ বেড়ে যায়। চুলকে সুন্দর ও ভালো রাখতে নিয়মিত পরিষ্কার রাখা উচিত। তবে গোসলের সময় ধোয়ার কিছু অভ্যাস চুলের ক্ষতি করে। এতে উপকারের বদলে অপকারই বেশি হয়। তাই চুল ধোয়ার সময় সচেতন থাকা জরুরি।

দেখে নিন গোসলের সময় আমরা প্রায়ই যে ভুলগুলো করি-

১. শ্যাম্পু করার আগে নিশ্চিত হয়ে নিন যে চুল ভালোভাবে ভিজিয়েছেন। অনেকে ভালোভাবে না ভিজিয়েই চুলে শ্যাম্পু করেন। এতে চুলের ক্ষতি হয়। চুল ভালোভাবে পানি দিয়ে ভেজালে শ্যাম্পু করার পর অনেক ফেনা হয়। এতে শ্যাম্পু ভালোভাবে স্ক্যাল্পে পৌঁছে।

২. শ্যাম্পু চুলে সরাসরি না লাগানোর পরামর্শই দেন বিশেষজ্ঞরা। এতে শ্যাম্পুর মধ্যে থাকা উচ্চ পরিমাণ রাসায়নিক পদার্থগুলো চুলের ক্ষতি করে। এ থেকে রেহাই পেতে শ্যাম্পুর মধ্যে একটু পানি মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৩. যে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করছেন, সেগুলো আপনার চুলের সঙ্গে মানানসই-এ ব্যাপারে নিশ্চিত হোন। সব ধরনের পণ্য সব চুলের সঙ্গেই মানায় না। ভুল শ্যাম্পু ব্যবহারে চুলের ক্ষতি হতে পারে। তাই এ বিষয়ে সচেতন হোন।

৪. কন্ডিশনার কখনো স্ক্যাল্পে লাগাবেন না। কেবল চুলে কন্ডিশনার মাখুন। স্ক্যাল্পে কন্ডিশনার দিলে ত্বক তৈলাক্ত হয়ে যায়। এতে খুশকি হওয়ার আশঙ্কা থাকে।

৫. প্রতিদিন চুল ধোবেন না। এতে চুলের গ্রন্থিকোষ নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। চুল পড়া শুরু হয়। সপ্তাহে দুই থেকে তিন দিন চুল ধোন।

৬. অনেক বেশি শ্যাম্পু ও কন্ডিশনার চুলে ব্যবহার করবেন না। এতে চুলের ক্ষতি হয়। সামান্য পরিমাণ শ্যাম্পু ব্যবহার করাই ভালো।

৭. খুব বেশি গরম পানি দিয়ে ধোয়াও চুলের ক্ষতি করে। এতে চুল শুষ্ক ও ভঙ্গুর হয়ে পড়ে। গরম পানি চুলের স্বাস্থ্যকর কোষের ক্ষতি করে। হালকা গরম পানি ব্যবহার করতে পারেন ধোয়ার সময়।

৮. শ্যাম্পু করার পর ভালোভাবে চুল ধুয়েছেন, এ বিষয়ে নিশ্চিত হোন। ভালোভাবে না ধুলে খুশকি হতে পারে এবং চুল পড়ার আশঙ্কা বেড়ে যায়।

৯. চুল ধোয়ার পর তোয়ালে দিয়ে মোছার সময় জোরে ঘষবেন না। জোরে ঘষলে গ্রস্থিকোষ ক্ষতিগ্রস্ত হয়। এতে চুল পড়ে। তাই মোছার সময় আলতোভাবে মুছুন।

১০. ভেজা অবস্থায় চুল আঁচড়াবেন না। এতে চুল ক্ষতিগ্রস্ত হয়। এটি চুলকে ভঙ্গুর করে তোলে।

5 thoughts on "জেনে নিন গোসলের সময় যে ভুলগুলো চুলের ক্ষতি করে"

  1. Kazi Abdul Wakil Contributor Post Creator says:
    Thanks @Saiful and @Sajadul Islam
  2. Shahadat Hossain Pranto Contributor says:
    Okkkkkkkkkkkkkkkkkkkkkkkkkkkkkkk

Leave a Reply