সুস্থ, নীরোগ জীবনযাপন করা কি খুব কঠিন? কিছু উপায় মেনে সুস্থ থাকা সম্ভব। এই উপায়গুলো হয়তো অনেকে জানেন কিন্তু মানেন না। আবার অনেকেই জানেন না। কিছু হেলথ টিপস আছে যা আপনাকে সুস্থ এবং নীরোগ থাকতে সাহায্য করবে।

১। প্রচুর পরিমাণে পান করুন। কিন্তু রাতের বেলার চেয়ে দিনে বেশি পানি পান করুন। এতে রাতে ঘুমানোর সময় পানি পিপাসা পাবে না আবার অতিরিক্ত প্রসাবের বেগ পাওয়া থেকে রক্ষা পাবেন।
২। সন্ধ্যার পর খুব ভারী খাবার খাওয়া থেকে বিরত থাকুন। আপনি যদি দিনে ৩-৪ বার খাবার খান, তবে রাতে হালকা কোন খাবার খাওয়ার অভ্যাস করুন।
৩। সকালে ঘুম থেকে উঠে স্ট্রেচ করুন। ঘাড়, পিছনের পা, পিঠ স্ট্রেচ করুন কিছুক্ষণ। এটি শরীরের রক্ত চলাচল সচল রাখবে এবং পেশী সমূহে অক্সিজেন যোগান দেবে। ৪। প্রতিদিন হাঁটার অভ্যাস করুন। বিশেষজ্ঞদের মতে যারা প্রতি সপ্তাহে ১২ মাইল হাঁটেন অথবা ১২৫ থেকে ২০০ মিনিট প্রতি সপ্তাহে হাঁটেন তাদের হৃদযন্ত্র বেশি সুস্থ থাকে।
৫। চেষ্টা করুন রাত ১০টার মধ্যে ঘুমাতে যাওয়ার। এটি আপনাকে পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে সাহায্য করবে এবং সকালে দ্রুত ঘুম থেকে উঠিয়ে দেবে।
৬। খাবার খাওয়ার সাথে সাথে ঘুমিয়ে পড়বেন না। এতে বুক জ্বালাপোড়া, হজমে সমস্যা সহ পেটে আরও নানা সমস্যা দেখা দিতে পারে।
৭। ফোনে বিশেষত মোবাইল ফোনে কথা বলার সময় বাম কান ব্যবহার করুন। এতে মোবাইলের ক্ষতিকর রেডিয়েশন প্রভাব শরীরে কম পড়ে থাকে।
৮। মন খারাপ? কলা খান। কলাতে থাকা সেরোটোনিন নামক উপাদান অবসাদ দূর করে মন ভাল করে দেয়।
৯। ঘুম সারাদিনের ক্লান্তি দূর করে কাজে শক্তি দিয়ে থাকে। একজন সুস্থ মানুষকে প্রতিদিন কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমানো উচিত।
১০। অতিরিক্ত চিন্তা করা থেকে বিরত থাকুন। ছোট ছোট বিষয় নিয়ে চিন্তিত হবেন না। হাসুন, মজা করুন, অন্যকে ভালোবাসুন।

One thought on "প্রতিদন সুস্থ ও সবল থাকতে জেনে রাখুন এই ছোট্ট টিপস গুলো ।"

  1. BDLADEN.TK Contributor says:
    Good tips . . Thanx bro


Leave a Reply