প্রথমে আমার সালাম নেবেন । আশা করি ভালো আছেন ।আর আপনাদের দোয়ায় আমি ও ভালো আছি । এবং আগামিতে যেন সব সময় ভালো থাকেন
Trickbd এর পক্ষ থেকে এই কামনা রইলো ।


মেডিটেশন কী?
মেডিটেশন হচ্ছে মনের ব্যায়াম। নীরবে বসে সুনির্দিষ্ট অনুশীলন বাড়ায় মনোযোগ, সচেতনতা ও সৃজনশীলতা। মনের জট যায় খুলে। সৃষ্টি হয় আত্মবিশ্বাস ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি। হতাশা ও নেতিবাচকতা দূর হয়। প্রশান্তি ও সুখানুভূতি বাড়ানোর পাশাপাশি ঘটে অন্তর্জাগৃতি।
প্রাচ্যের সাধনা আর আধুনিক বিজ্ঞানের নির্যাসে সঞ্জীবিত কোয়ান্টাম মেথড মেডিটেশন প্রক্রিয়া। সাধকদের সাধনা ও মনোবিজ্ঞানের প্রক্রিয়ার সমন্বয়ের ফলে সহজে মেডিটেটিভ লেভেলে পৌঁছে আত্মনিমগ্ন হওয়া যায়। গভীর আত্মনিমগ্নতা আত্মশক্তির জাগরণ ঘটায় ভেতর থেকেই। আর অন্তরের জাগরণ বদলে দেয় জীবনের বাকি সবকিছু।


আসুন এবার জেনে নেই যে ৪ টি কারণে আপনিও শুরু করতে পারেন মেডিটেশন।
মেডিটেশন হতাশা কমায়:
“Meditation is mind without agitation!” মেডিটেশন করার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকারিতা হল হতাশা কমানো। আপনি যখনই মেডিটেশন করতে বসেন আপনার মন সবকিছু ছাড়িয়ে যায়। যার ফলে হতাশা, ক্লান্তি, মানসিক অবসাদ সবটা কমে যায়। তাই আপনি যখনই হতাশা বোধ করেন তখনই মেডিটেশন করতে বসতে পারেন। দেখবেন হতাশা আপনাকে দমিয়ে রাখতে বা আপনার জীবনে প্রভাব খাটাতে পারবে না।

মেডিটেশন মনোযোগ শক্তি বৃদ্ধি করে:
আপনার মনোযোগ শক্তি বাড়াতে মেডিটেশন মারাত্মক একটা উপায়। মেডিটেশন আমাদের বর্তমান এর উপর মনোযোগ স্থাপন করতে সাহায্য করে। একই সাথে সাহায্য করে আমাদের চারপাশে কি ঘটছে এসবের প্রতি প্রখর দৃষ্টি রাখতে। যার ফলে আপনাআপনি আমাদের মনোযোগ শক্তি বৃদ্ধি পাই। তাই আপনি যদি আজই মেডিটেশন শুরু করেন তাহলে হয়তো আপনি আর আপনার চারপাশের ঘটে যাওয়া কোন কিছুই মিস করে যাবেন না।


মেডিটেশন শারীরিক সুস্থতা বৃদ্ধি করে:
মেডিটেশন আমাদের শারীরিক সুস্থতা প্রায় শতভাগ বাড়িয়ে তোলে। ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে আমাদের সকল রোগ শোকের মূলে থাকে দুশ্চিন্তা আর দুর্ভাবনা। মেডিটেশন এই দুই কমিয়ে আপনার শরীর ও মন ভালো রাখে। যখন টেনশন নামক বস্তুই আপনার মধ্যে থেকে চলে যাবে তখন আপনার শারীরিক সুস্থতা বাড়তে বাধ্য। সুস্থ জীবন যাপনের জন্য মেডিটেশনের বিকল্প হয়না।


মেডিটেশন আত্ম সচেতনতা বৃদ্ধি করে:
মেডিটেশন হল নিজেকে ভালবাসতে শেখানোর সবচেয়ে দ্রুত সহজতম রাস্তা। যারা প্রতিনিয়ত নিজের প্রতি অন্যায় আর অবিচার করে চলেছেন, নিজের প্রতি আস্থা হারিয়ে হতাশায় জীবন অতিবাহিত করছেন তারা মেডিটেশন শুরু করতে পারেন। মেডিটেশন একমাত্র রাস্তা যা আপনাকে নিজের আত্ম সচেতনতা বাড়িয়ে নিজেকে ভালবাসতে শেখায় সাথে নিজের প্রতি হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে সাহায্য করে। তাই আর নিজেকে কষ্ট দেওয়ার মাধ্যমে আত্মতৃপ্তি লাভ করার চেষ্টা না চালিয়ে করে বরং নিজেকে ভালোবেসে আত্মসুখ উপলব্ধি করতে আপনি ও শুরু করতে পারেন মেডিটেশন।
একটি প্রশান্ত মন, সুস্থ জীবন ও কর্মব্যস্ত সুখী জীবন যাপনের জন্যেই আপনার প্রয়োজন মেডিটেশন করা।


মেডিটেশনের ৬ টি গুরুত্বপূর্ণ প্রভাব হলো


১. IQ লেভেল বৃদ্ধি:
আমরা সবাই কিন্তু নিজেকে একটু আধটু স্মার্ট ভাবতে পছন্দ করি। এখন যদি বলি এমন একটা জিনিস আছে যা আমাদের IQ লেভেল আসলেই বাড়িয়ে দিতে পারে তাহলে নিশ্চয়ই অবাক হবে!
গবেষকদের মতে মেডিটেশন আসলেই আমাদের IQ লেভেল বাড়িয়ে দিতে পারে। ২০১১ সালে হার্ভার্ড ইউনিভার্সিটিতে করা এক গবেষণায় দেখা গিয়েছে, ৮ সপ্তাহ বা তার বেশি মেডিটেশনের ফলে আমাদের মস্তিষ্কের “LEFT HIPPOCAMPUS, “POSTERIOR CINGULATE CORTEX”
এবং “TEMPORO PARIETAL JUNCTION” অংশ আয়তনে বৃদ্ধি লাভ করে। এতে আমাদের স্মৃতিশক্তি, চিন্তাশক্তি ও নতুন কিছু শেখার ক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পায়।


২. একাডেমিক পড়াশোনার ধকল থেকে মুক্তি
সারাদিন ক্লাস, প্রাইভেট আর হোমওয়ার্কের চাপে আমরা অনেকেই কিন্তু দিশেহারা হয়ে যাই। একাডেমিক পড়াশোনার এই ধকল দূর করার অনেক ভালো একটি উপায় হলো মেডিটেশন। মেডিটেশনের ফলে আমাদের মস্তিষ্কের “AMYGDALA” অংশের
cell volume হ্রাস পায় যার ফলে আমাদের ভয়, উদ্বেগ ও ধকল হ্রাস পায়। এছাড়াও মেডিটেশন আমাদের মস্তিষ্কে আলফা ওয়েভের নিঃসরণ বৃদ্ধি করে যা দুশ্চিন্তা, দুঃখ ও রাগের মত অনুভূতিগুলো কমিয়ে আনতে সাহায্য করে।


৩. মনোযোগ বৃদ্ধি
পড়ার টেবিলে মনযোগ স্থির রাখা আমাদের সবার জন্যই কিছুটা কঠিন। বিশেষত, পরীক্ষার দিনগুলোতে একটি বিষয়ের উপর দীর্ঘক্ষণ মনোযোগ ধরে রাখা সত্যিকার অর্থেই কষ্টসাধ্য ব্যাপার। তবে এই কষ্টসাধ্য ব্যাপারটাকে তোমার জন্য কিছুটা সহজ করে দিতে পারে মেডিটেশন। পরীক্ষার দিনগুলোতে দৈনিক কিছুক্ষণ মেডিটেশন তোমার মনোযোগ ৫০% পর্যন্ত বৃদ্ধি করতে পারে।
মেডিটেশন তোমার
চিন্তাশক্তিকে একটি বিষয়ে
কেন্দ্রীভূত করতে শেখাবে, যার
ফলে তোমার যেকোন একটি
বিষয়ে গভীরভাবে চিন্তা করার
ক্ষমতা বৃদ্ধি পাবে এবং পড়ার
সময় অন্য সব চিন্তা মস্তিষ্ক
থেকে দূরে থাকবে।


৪. খারাপ অভ্যাসগুলো ত্যাগে সহায়ক
ছাত্রজীবনের কিছু অভ্যাস আছে যেগুলো আমরা খারাপ জেনেও সহজে ত্যাগ করতে পারি না। এর কারণ যথেষ্ট ইচ্ছাশক্তি ও আত্মনিয়ন্ত্রণের অভাব; যার জন্য দায়ী মস্তিষ্কের সম্মুখ অংশের “DORSOLATERAL PREFRONTAL CORTEX (dlPFC)”। মেডিটেশন dlPFC কে প্রভাবিত করে যার ফলে আমাদের আত্মনিয়ন্ত্রণ বৃদ্ধি পায় এবং বাজে অভ্যাসগুলো আমরা সহজে ত্যাগ করতে পারি।


৫. শারীরিক সুস্থতা
সঠিকভাবে জ্ঞান অর্জন ও পরীক্ষায় ভালো ফলাফলের অন্যতম পূর্বশর্ত হলো শারীরিক সুস্থতা। তুমি যতই ভালোভাবে প্রস্তুতি নাও না কেন, শারীরিকভাবে সুস্থ না থাকলে তুমি কখনোই পরীক্ষায় তোমার ১০০% দিতে পারবে না। মেডিটেশন আমাদের মানসিকভাবে সুস্থ রাখার পাশাপাশি আমাদের শারীরিকভাবে সুস্থ থাকতেও সাহায্য করে। মেডিটেশন আমাদের দেহে C-Reactive Protein
এর মাত্রা নিয়ন্ত্রণ করে যার ফলে আমাদের হৃদরোগের ঝুঁকি অনেকাংশে হ্রাস পায়।

মাত্র ৩ মাস নিয়মিত মেডিটেশন উচ্চ-রক্তচাপের ঝুঁকি প্রায় ৫২% কমিয়ে আনে। নিয়মিত মেডিটেশন তোমার ক্লান্তি ও অবসন্নতা দূর করবে, যার ফলে তুমি পুরো উদ্যমে পড়াশোনা ও অন্যান্য কাজ একই তালে চালিয়ে যেতে পারবে। গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত মেডিটেশন করার অভ্যাসধারীদের দেহে এন্টিবডির পরিমাণ তথা রোগ প্রতিরোধ ক্ষমতা সাধারন মানুষের তুলনায় বেশি থাকে।

৬. Depression কে বিদায়, এবার আনন্দের পালা!
যুক্তরাষ্ট্রের Emory University এর করা এক জরিপে প্রতি ৩ জন শিক্ষার্থীর একজন ছাত্রজীবনে কোন না কোন সময় Depression বা বিষণ্ণতায় ভোগে। পড়াশোনায় চাপ, খারাপ রেজাল্ট বা বন্ধুদের সাথে দ্বন্দ্ব; যে কারণেই হোক না কেন- বিষণ্ণতা আমাদের দেহ ও মন উভয়ের জন্যই খুবই ক্ষতিকর। এমনকি প্রতিবছর ১০০০ এর বেশি ছাত্র শুধুমাত্র বিষণ্ণতার কারণেই আত্মহত্যা করে!
বিষণ্ণতা কাটিয়ে ওঠার অন্যতম সেরা উপায় হলো মেডিটেশন। অক্সফোর্ড ইউনিভার্সিটির
Professor Willem Kuyken এর মতে, একজন বিষণ্ণতায় আক্রান্ত মানুষের ক্ষেত্রে মেডিটেশন অনেকটা Anti-Depression ওষুধের মত কাজ করে। এছাড়াও মেডিটেশন একজন ছাত্রের বিষণ্ণতায় আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩১% কমিয়ে দেয়।


ধন্যবাদ সবাইকে কষ্ট করে লেখাটি পডার জন্য।
সুস্থ থাকুন ভালো থাকুন।সবসময় ট্রিকবিডি এর সাথে থাকুন। আর আপনাদের মতামত লিখুন।
আমার টিউন গুলো ভালো লাগলে আমার সাইট থেকে একবার গুরে আসবেন আশা করি।BdTechTips.ML

এই লেখাটি এর আগে আমার সাইটে প্রকাশ করা হয়।
মেডিটেশন কি? কেন করবেন? এর উপকারীতা কি? বিস্তারিত…..
বিভিন্ন ধরনের টেকনোলজি টিপ্স এবং পড়া লেখা বিষয়ক নিত্যনতুন টিপ্স পেতে আমার সাইট ভিজিট করুন
Visit BdTechTips.Ml

4 thoughts on "মেডিটেশন কি? কেন করবেন? এর উপকারীতা কি? বিস্তারিত….."

  1. Darkgamer1298 Contributor says:
    vai meditation kore kivabe??
  2. Nikhil Roy Author says:
    খুব সুন্দর ভাই । নেপালে একজন মেডিটেশন করে 15 মাস না খেয়ে আছে । বিশ্বাস হয়?
    মেডিটেশন আমিও মাঝেমধ্যে করি মনকে স্থির রাখার জন্য ।
  3. Toufiq hassan Contributor says:
    Jinish ta bhujlam vi but kamne Kore ?

    ???

Leave a Reply