মিথ্যা.jpg

আমাদের সমাজে অনেককেই মিথ্যা কথা বলতে দেখা যায়। তবে এমন মানুষও আছে যারা আপনার চোখের সামনে আপনার প্রিয় জিনিসটি চুরি করে অস্বীকার মুহুর্তেই অস্বীকার করে। তাই এখনই জেনে নিন এই সব মিথ্যাবাদী ব্যক্তিদের চেনার অনন্ত ৫টি সহজ উপায়।

১। নিরপেক্ষ প্রশ্ন করুন কিছু মৌলিক প্রশ্ন করে কেউ সত্য না মিথ্যা বলছে তা নির্ণয় করার চেষ্টা করুণ। যেমন, কেউ সত্য বললে তিনি কি রকম আচরণ করেন তা জানতে চান। তারা কি দৃঢ়ভাবে দাঁড়িয়ে থাকে নাকি কোনো এক দিকে তাকিয়ে সত্য বলে? তাকে উত্তর দেয়ার সময় অভয় দিন। যেন তিনি স্বতঃস্ফূর্তভাবে উত্তর দিতে পারেন।

২। মুখপানে চান কারো মুখভঙ্গি দেখলে বোঝা যাবে সে সত্য না মিথ্যা বলছে। মিথ্যা বলার সময় মুখমণ্ডল তথা চেহারায় স্বাভাবিকতা থাকে না। মিথ্যা বলার সময় অনেকের মুখ কালচে রূপ ধারণ করে। কারো নাকে পরিবর্তন আসে। কেউ ঠোঁট কামড়ে ধরে। কারো আবার কপালে ভাঁজ পড়ে। কেউ আবার চোখে চোখ রেখে কথা বলতে পারে না।

৩। বাক্য গঠনের দিকে খেয়াল রাখুন কেউ সত্য না মিথ্যা বলছে তা জানতে তার কথা বলার সুর খেয়াল করুণ। মিথ্যা বলার সময় কথার সুরে বেশ পরিবর্তন আসে। মিথ্যা বলায় তারা হয় খুব দ্রুত অথবা আস্তে আস্তে কথা বলে। স্বর হয় উচ্চ ভঙ্গির নতু বা নিম্ন ভঙ্গির। বাক্যগুলো কঠিন হয়ে পড়ে। কারণ ওই সময় তারা ব্রেনকে দ্রুত কাজ করাতে চায়।

৪। অন্যকে দোষারোপ করে কেউ যখন মিথ্যা বলে তখন তারা অন্যকে দিয়ে গল্পটা শুরু করে। একটি বিষয়কে অন্যের উপর আলোকপাত করে। প্রয়োজনে অন্য সম্পর্কে ইনিয়ে বিনিয়ে কথা বলে।

৫। শরীরী ভাষার দিকে দৃষ্টি রাখুন কেউ সত্য না মিথ্যা বলছে তা জানতে তার শরীরী ভাষার দিকে দৃষ্টি রাখুন। মিথ্যা বলার সময় শরীরে কোনো প্রাঞ্জলতা থাকে না। গোটা শরীর তার সাবলীলতা হারায়। হাত পায়ের আঙুলে শক্তি থাকে না। কাঁধ কিছুটা কুচকে যায়।

One thought on "[লাইফ স্টাইল] মিথ্যাবাদী সনাক্ত করার ৪টি সহজ উপায়!"

  1. Svideoz Contributor says:
    Shadhin এই সালাটা আস্ত একটা কপি বাজ ১২৫টা পুস্টে নিজে একটি লিখে নাই…! আর ক্রেডিটও দেয় না….


Leave a Reply