দেশসেরা জনপ্রয় কিছু ইকমার্স প্রতিষ্ঠানের নামকরণ ও তাদের নামের অর্থ নিয়ে কিছু লিখবো ভেবে লিখেই ফেললাম।

দারাজ:২০১২ সালে পাকিস্তান থেকে যাত্রা শুরু করে দারাজ। ‘দারাজ’ উর্দু শব্দ। এ শব্দের অর্থ ড্রয়ার/ফাইল ক্যাবিনেট, বিস্তীর্ণ/বিশাল, উদার ইত্যাদি। হউক বিদেশি শব্দ তবে যেমনি শ্রুতিমধুর, তেমনি বেশ মানানসই।

ইভ্যালি:সবাই জানি, ই শব্দটিতে বুঝায় ইলেকট্রনিক। আর ভ্যালি(Valley) অর্থ ‘উপত্যকা’। তবে ব্র্যান্ডিংয়ে বানানটা সহজতর করার জন্য একটু পরিবর্তন করা হয়েছে ‘Evalley’ থেকে ‘Evaly’। গত পোস্টে বলেছিলাম ই-কমার্স নামকরণে বানান কতটা গুরুত্বপূর্ণ।

প্রিয়শপ: দেশের প্রাচীনতম ইকমার্স সাইট প্রিয়শপের নামকরণও চোখে পড়ার মতো। বাংলা শব্দ ‘প্রিয়’ এবং ইংরেজি শব্দ ‘শপ’ মিলিয়ে ‘প্রিয়শপ’ অর্থাৎ ‘প্রিয় দোকান’। এ নামটাও চমৎকার।

বিডিশপ: বাংলাদেশ এর ‘বিডি’ এর সাথে ‘শপ’ যুক্ত করে হয়েছে ‘বিডিশপ’। দেশের অন্যতম ইকমার্স যেটার নামের মধ্যে দেশের নাম আছে। সাবলীল নামের জন্য এ নামটা মনে রাখা সহজ।

আজকের ডিল: আজকের ডিল নামটাও আকর্ষণীয়। ‘ডিল’ মানে লেনদেন, কেনাবেচা, বড় পরিমাণ ইত্যাদি। অর্থ দাঁড়ায় আজকের (জন্য) লেনদেন ।

ব্যাপারটা ‘English for Today’র মতো লাগে অনেকটা। প্রচলিত আছে “Tomorrow never comes”. তাই আজকের জন্য ইংরেজী, পক্ষান্তরে প্রতিদিনের জন্যই ইংরেজী।

পিকাবু: ইংরেজি ‘Pick’ শব্দের অর্থ বাছাই করা, চয়ন করা,সেরা অংশ ইত্যাদি। ব্র্যান্ডিংয়ের জন্য Pick এর সাথে কিছু অক্ষর যোগ দিয়ে ‘Pickaboo’ করা হয়েছে। সুন্দর নামকরণের উদাহারণ।

পারফি: Per+fee থেকে Perfee, perfect/perfer এর Perf+ee নাকি অন্য কোনভাবে ব্র্যান্ডিং করেছে বুঝে উঠা দায়। তবে, আমার মনে হয় Perfer(উপস্থাপিত) থেকেই এসেছে Perfee। কেননা এই অর্থটা ইকমার্সের সাথে যায়। কারন, পণ্য তো উপস্থাপনই করে গ্রাহকের কাছে তাইনা?

বাগডুম: আগড়ম বাগড়ম শব্দটি ফোনের বাংলা অভিধানে পেলাম। আর ‘আগডুম বাগডুম ঘোড়াডুম সাজে’ তো আমরা সবাই শুনেছি। ‘বাগডুম’ শ্রুতিমধুর এই নামটা শুনলেই কবিতার লাইনটির কথা মনে পড়ে যায়। একবার শুনলেই যে কারো মনে গেঁথে যায়।

অথবা: প্রাণ আরএফএল গ্রুপের ব্র্যান্ড নামকরণগুলো সেরকম হয়। ‘অথবা’ দ্বারা বুঝায় কোন কিছুর পক্ষান্তর বা অল্টারনেটিভ। যেমন, যেকোন পণ্য আমরা অফলাইন (দোকান) থেকে কিনতে পারি পক্ষান্তরে অনলাইন থেকেও কিনতে পারি । এই অল্টারনেটিভ শব্দটিকে কেন্দ্র করেই ‘অথবা’ নামকরণ করা হয়েছে।

এছাড়া, আরোও অনেক সুপরিচিত ইকমার্স কোম্পানি আছে যেমন- ডেলিগ্রাম, চালডাল, শপার্স ইত্যাদি যাদের নামকরণও বেশ অর্থবহ।

এছাড়া রয়েছে আরোও অসংখ্য জনপ্রিয় ই কমার্স সাইট ডেলিগ্রাম, ক্লিকবিডি, চালডাল ইত্যাদি। সবগুলো এক পোস্টে উল্লেখ সম্ভব না। ইনশাআল্লাহ দেশের ইকমার্স একদিন বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে।

বি:দ্র: একান্তই নিজের ক্ষুদ্র জ্ঞান দ্বারা কোম্পানিগুলোর নাম পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করে নিজের মতামত দিয়েছি। ভুল ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। অন্যের মতামতের সাথে মিল-অমিল থাকাটাও স্বাভাবিক।

© Moshiur Piyas

5 thoughts on "দেশসেরা ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর নামের অর্থ কি?"

  1. Mohammad Kawsar Mohammad Kawsar Author says:
    good


  2. Sohel Rana Sohel Rana Contributor says:
    মিডিয়ার কারনে e commerce ধ্বংস
  3. Limon Sarkar Limon Sarkar Contributor says:
    দেশের ই-কমার্স বিশ্বের সবচেয়ে মারাত্মক সিস্টেম।
    দেশের মিডিয়া গুলো দেশের জনগণরে বোঝানোর জন্য বহুত ধন্যবাদ ✅

Leave a Reply