আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,অনেক সুস্বাদু ফল আনার বা বেদানার পুস্টিগুন। ফল আমাদের পুস্টির জোগান দেয়।ফল বিভিন্ন প্রকার হয়ে থাকে। তার মধ্য বেদানা বা আনার একটি। এই ফলটি অনেক সুস্বাদু হয়ে থাকে। খেতে যেমন সুস্বাদু তেমনি এতে অনেক পুস্টিউপাদান ভরপুর ও উপকারিতা ও অনেক রয়েছে। অনেকে এই ফলটি খেতে অনেক পছন্দ করে। অনেকে বিভিন্ন ফল খেয়ে থাকেন,তবে ফলগুলোর পাশাপাশি এই বেদেনা রাখতে পারেন। আজকে আপনাদের মাঝে শেয়ার করব এই বেদেনার উপকারীতাগুলো ও পুস্টিগুন গুলো। কথা না বাড়িয়ে শুরু করা যাক, এই সুস্বাদু ফল আনার বা বেদেনার উপকারীতা ও পুস্টিগুনগুলোঃ

১০০ গ্রাম বেদানায় কত টুকু পুস্টিউপাদান রয়েছে জেনে নিনঃ

* জিঙ্ক—০.৩৫ গ্রাম
*ফসফরাস—১২ মিলিগ্রাম
*আয়রন—০.৩ মিলিগ্রাম
*ক্যালসিয়াম—১০ মিলিগ্রাম
*পটাশিয়াম—২০৬ মিলিগ্রাম
*ভিটামিন-সি—১০ মিলিগ্রাম
*ভিটামিন-বি—০.৩৮ মিলিগ্রাম
*বিরোফ্ল্যাবিন–০.০৫ মিলিগ্রাম
*পাইরিডক্সিন—০.৮ মিলিগ্রাম
*থায়মিন—০.০৭ মিলিগ্রাম
*নিয়াসিন—০.২৯ মিলিগ্রাম
*ফোলেট—৩৮ মাইক্রোগ্রাম
*হজম শকির আশ—৪ গ্রাম
*কোলেস্টেরল—০

*চর্বি—১.২ গ্রাম
*আমিষ—১.৭ গ্রাম
*গ্লুকোজ—১৩.৭ গ্রাম
*শর্করা—১৮.৭ গ্রাম
*শক্তি—৩৪৭ কিলোক্যালরি।

এবার জেনে নেয়া যাক, বেদানার উপকারিতাগুলোঃ

১) যৌন সক্ষমতা বাড়িয়ে তোলেঃ

বেদানা যৌন সক্ষমতা কে বাড়িয়ে তোলে।নিয়মিত ১ গ্লাস বেদানার রস আমাদের প্রত্যোকের খাওয়া উচিৎ। যাদের যৌন সক্ষমতা খুব ই দুর্বাল তাদের বেদানা খাওয়া উচিৎ।

২) রক্তচাপ স্বাভাবিক রাখেঃ

বেদানা রক্তচাপ স্বাভাবিক রাখে। বেদানাতে বৃদ্ধমান রয়েছে অ্যান্টি -অক্সিডেন্ট ও বায়ো একটিভ পলিফেলনস। আমাদের শরীর এর রক্তচাপ স্বাভাবিক রাখতে প্রচুর ভুমিকা পালন করে এই বেদানা।

৩) হজম শক্তি স্বাভাবিক রাখেঃ

আমাদের শরীরের জন্য এই হজম শক্তিটা অত্যান্ত গুরুত্বপূর্ণ। এই হজম শক্তি স্বাভাবিক রাখে এই বেদানা। তাই আমাদের বেদানা খাওয়া উচিৎ। বেদানায় প্রচুর পরিমান ফাইবার থাকে যা আমাদের হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

৪) প্রস্টেট ক্যান্সার এর সাথে লড়তে সাহায্য করেঃ

পুরুষদের বয়স বাড়ার সাথে সাথে প্রস্টেট ক্যান্সার এর আক্রান্ত এর ঝুকি বেড়ে যায়। এই বেদানা প্রস্টেট ক্যান্সারকে নিয়ন্ত্রণ করে। তাই আমাদের বেদানা খাওয়া উচিৎ।

৫) হাড়ের জন্যঃ

হাড়ের স্বাস্থ ভাল রাখতে বেদানা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। বেদানায় রয়েছে পটাশিয়াম, ও পলিফেলন। হাড় কে মজবুত করে এই বেদানা।

৬) ত্বকের সুরক্ষায়ঃ

ত্বকের সুরক্ষার জন্য বেদানা খুব গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। যাদের চোখের নিচে কালো দাগ পড়ে গেছে, তাদের কালো দাগ দূর করতে বেদানা ভুমিকা পালন করে।

৭) ঠান্ডা-কাশিতেঃ

ঘন ঘন ঠান্ডা ও কাশি আছে যাদের তাদের জন্য বেদানা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। বেদানার রস খেলে এই ঠান্ডা ও কাশি উপশম হয়।

৮) দাঁত এর যত্নেঃ

দাঁত এর যত্ন্র বেদানা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে৷ এছাড়া ও মাড়ির সমসায় বেদানা ভুমিকা পালন করে থাকে।দাঁত সুস্থ রাখতে বেদানা খাওয়া উচিৎ।

৯) হৃৎপিন্ড ভাল রাখেঃ

হৃৎপিন্ড ভাল রাখতে বেদানা খাওয়া উচিৎ। উচ্চ রক্ত চাপ ও রোধ করে এই বেদনা। আমাদের সবার বেদানার রস খাওয়া উচিৎ।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

Leave a Reply