আসসালামু আলাইকুম
প্রিয় ট্রিকবিডি বাসি! কেমন আছেন সবাই? আশাকরি আল্লাহর রহমতে ভাল আছেন।

জীবনে চলার পথে আমরা নানান ধরনের বাধা এবং বিপত্তির সম্মুখীন হয়ে থাকি। এসব বাধা বিপদ আমাদেরকে এমনি এমনি কখনো গ্রাস করতে পারেনা। এসবের জন্য সবথেকে বড় অবদান হলো আমাদের শত্রুদের।

একজন মানুষের শত্রু না থাকাটা পৃথিবীর অস্টম আশ্চর্যের বিষয়। মানুষটা যদি সফল হয় তাহলে তাকে নিচে নামানোর মানুষের কোনো কমতি থাকে না। কিংবা মানুষ যদি ব্যর্থ হয় তাহলেও এর পিছনেও তার আশে পাশের মানুষ এবং পরিবশের শত্রুতার বিশেষ গুরুত্ব লক্ষ করা যায়।

আমাদের অন্যতম বড় ব্যার্থতা হল মানুষ চিনতে না পারা। মানুষ চিনতে বিপাকে পড়তে হয় আমাদের সবাইকেই। মানুষ চিনতে পারলাম না এই আফসোস করতে করতে আমাদের নিজেদের সময় নষ্ট হয়ই। সাথে আমরা অনেকসময় মানুষ চিনার গ্যারাকলে পরে নিজেদের জিবনের অনেক গুরুত্বপূর্ণ অর্জনের সুযোগটাও হারিয়ে ফেলি।

খুব কম মানুষই আছে জারা বলতে পারে আমাদের কোন শত্রু নেই। আমাদের সবথেকে বড় শত্রুগুলো কিন্তু আমাদের আসে পাসের মানুষ গুলোই হয়। যেমন নবাব সিরাজউদ্দৌলার পতনের কারন ছিল কিন্তু তারই আপন খালা ঘসেটি বেগম এবং তার সেনাপতি মির জাফরের বিশ্বাস ঘাতকতা। তাই আমাদের আশেপাশের সন্দেহজনক ব্যবহার কারিদের সম্পর্কে বিশেষ ভাবে জানা জরুরি। আবার এর মানে এই নয় আমাদের আশেপাশের সকল মানুষই আমাদের শত্রু।

বর্তমান সময়ে একটা কথা অনেক শোনা যায় সেটা হলো “বন্ধুরা সাপ”। আসলে মানুষ সাপ হয় কিভাবে? হয়তো তোমার বন্ধু তোমার সাথে তার নোট শেয়ার করলো না, কিংবা সে নতুন কোনো জায়গায় বা নতুন কোনো টিচারের কাছে প্রাইভেট পরলো কিন্তু তোমার সাথে তা লুকিয়ে গেলো, এটাকে কিন্তু শত্রুতা হিসেবে না ভেবে প্রতিযোগিতা হিসেবে ধরে নেয়া কারই তেমন কোনো ক্ষতি করবেনা।

আমরা যখন কোনো বন্ধুকে সাপ বলি তখন কি এটা যাচাই করি আমিও সেই সাপ হয়ে যাচ্ছি কিনা নিজেদের বন্ধুদের সাপ বলে?

★তোমার শত্রুর শত্রু তোমার বন্ধু, আর তোমার শত্রুর বন্ধু তোমার শত্রু। ★
— হযরত আলি (রাঃ)

★শত্রুরা শত্রু করতে ব্যর্থ হলে তোমার বন্ধু হওয়ার সুরত ধরে★
— হযরত আলি (রাঃ)

বাহিরের শত্রুদের খুব সহজে চেনা গেলেও নিজের ভিতরেরা শত্রুদের সহজে চেনা যায় না। নিজের ভিতরে পুষে রাখা নিজের শত্রুদের না চেনাটাও নিজেই নিজের সাথে শত্রুতা করা।

একজন অহংকারি মানুষ কখনো নিজেই নিজের ব্যর্থতা কিংবা ভুল স্বীকার করে নিতে চায়ানা। এতে ক্ষতি কিন্তুু তার নিজেরই হয়। বরং সে সময় যদি সে নিজের ব্যর্থতা এবং ভুল স্বীকার করে সেটাকে কাটিয়ে ওঠার চেষ্টা করে সেটাই তার জন্য সবথেকে বেশি লাভজনক হয়।

★ জগতে শত্রুতার দ্বারা কখনো শত্রুতার উপশম হয় না, মিত্রতার দ্বারাই শত্রুতার উপশম হয়।★
— গৌতম বুদ্ধ

★ একজন মানুষের নির্বুদ্ধিতাই তার সবথেকে বড় শত্রু★

ভালো থাকবেন সাবধানে থাকবেন আল্লাহ হাফেজ।

সৌজন্য: bdtechdiary.com

 

5 thoughts on "আপনার শত্রু সম্পর্কে জানুন এবং সাবধান হোন"

  1. Sohag21 Author says:
    Thanks for the post 🙂
    1. Munir Hossain Munna Contributor says:
      acca ami comment korte pari na kno

Leave a Reply