আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

সফল সে হবে যে চুপ থাকা শিখবে

আজ আমি আপনাদের অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় কথা বলতে যাচ্ছি আর আমার মনে হয় এটা সত্যি অনেক বড় একটা সমস্যা। যদিও বেশিরভাগ মানুষ এই সমস্যাটা নিয়ে কথা বলতেই রাজী নয়। তাই আজ আমি সেই বিষয়ে আপনাদের কথা বলবো আর আপনার কোনো রকমের মতামত দেবার আগে আর্টিকেলটি সম্পন্ন পড়ুন।

কখনো-কখনো আমার মনে হয় যে লোক এত বেশি কথা কেন বলে। মানুষের কি ততটুকুই কথা বলা উচিত নয় যতটুকু প্রয়োজন। একবার ভেবে দেখুন যদি প্রতিটি কথার জন্য মূল্য দিতে হতো অর্থাৎ প্রতিটি কথার দাম থাকত। যে প্রতিটি শব্দ বলার জন্য আপনাকে এত টাকা দিতে হবে। তাহলে আপনি এক একটা শব্দ কতটা ভেবেচিন্তে ও সাবধানে ব্যবহার করতেন।

আজকাল বেশি কথা বলার থেকে বড় রোগ আর কিছুই নেই। কেউ না জিজ্ঞেস করলেও অন্যদের জ্ঞান দেওয়ার থেকে বড় অসুখ আর কিছুই নেই। কেউ না চাইলেও তাকে পরামর্শ দেবার মত রোগ আর কিছুই নেই। আজ লোক একে অপরকে কেবল বলতেই ব্যস্ত কেউ শুনতে রাজি নয়, কেউ বুঝতে রাজি নয়,কেউ ভাবতে রাজি নয়, সবাই কেবল নিজের কথাটাই বলতে চাই আর এটাই বর্তমানে সবথেকে বড় সমস্যা।

একবার তিনটে ইঞ্জিনিয়ার দুবাইয়ে কাজ করার জন্য যায়। সেখানে কাজ করতে গিয়ে তাদের দ্বারা কিছু ভুল হয়ে যায় আর তার কারণে অনেক বড় ক্ষতি হয়ে যায়। আর ওখানকার রাজা শাস্তিস্বরুপ ওই তিনটে ইঞ্জিনিয়ার কে মৃত্যুদণ্ড দেয়। রাজার এই সিদ্ধান্ত শুনে তিনটে ইঞ্জিনিয়ারের রাতের ঘুম উড়ে যায়। তারা সবাই বাঁচার উপায় খুঁজতে থাকে কিন্তু বাঁচার কোন উপায় দেখতে পায়না। পরের দিন সকালে তাদের শাস্তি দেবার জন্য নিয়ে আসা হয় সবার প্রথমে একজনকে হাত-পা বেঁধে টেবিলের উপরে শোয়ানো হয়।

আরেকটি মেশিনের নিচে টেবিলটিকে রাখা হয় যে মেশিনটি ধীরে ধীরে উপর থেকে নিচের দিকে এসে গলাটা কেটে দেবে। এরপর মেশিন টা চালু করা হয় আর তখন ঐ ইঞ্জিনিয়ার টি উপরওয়ালার কাছে প্রার্থনা করতে থাকে আর ঠিক তখনই উপর থেকে মেশিনটি একদম গলার কাছে এসে আটকে যায়। এটা দেখে রাজা বলে যে হয়তো উপরওয়ালা রেটা ইচ্ছে যে এই ইঞ্জিনিয়ারকে ছেড়ে দেওয়া হোক।

তাই রাজা প্রথম ইঞ্জিনিয়ারটাকে মুক্ত করে দেয়। এরপর দ্বিতীয় ইঞ্জিনিয়ারটাকে আনা হয় আর একইভাবে তার গলার কাছে মেশিনটি গিয়ে আটকে যায়। তখন রাজা আবার বলে উপরওয়ালা আপনার প্রতি অনেক মেহেরবান তিনি হয়তো চাননা আমি আপনাকে মৃত্যুদণ্ড দেয়। এরপর দ্বিতীয় ইঞ্জিনিয়ার টিকেও ছেড়ে দেওয়া হয়। তৃতীয় ইঞ্জিনিয়ারটি সে অনেকক্ষণ ধরে সবকিছু দেখছিল।

তৃতীয় ইঞ্জিনিয়ারটাকে যখন টেবিলের শোয়ানো হয় তখন সে রাজাকে বলে মহারাজ ক্ষমা করবেন, এই যে আপনি তখন থেকে কিসব ফালতু কথা বলছেন যে উপরওয়ালার ইচ্ছায় ওরা বেঁচে গেছে। কিন্তু না এইযে মেশিনটি চলছে এর নিচে ১টি নাট লুজ আছে আর এই কারণেই মেশিনটি এই পর্যন্ত এসে আটকে যাচ্ছে। আর এরপর দ্রুত নাটটিকে টাইট করা হয় আর এরপর এর পরিণাম কি হয়েছিল সেটা তো আপনারা বুঝতেই পারছেন।

তাই যদি সে কম কথা বলতো অর্থাৎ না চাইলে পরামর্শ না দিত তাহলে হয়তো সেও বেঁচে যেত। কম কথা বললে সেখানে সব সময় কিছু না কিছু এড করার জায়গা থাকে। কিন্তু বেশি কথা বললে সেখানে মাইনাস করার মত আর কিছুই থাকে না। আর একটি কথা মনে রাখবেন এই পৃথিবীতে যারা কম কথা বলে তাদের সম্মানে বেশি হয়। যারা কম কথা বলে তাদের সম্পর্কে লোক পজিটিভ কথা ভাবে।

কারণ যারা কম কথা বলে তারা ফালতু কথা বলে না। যারা কম কথা বলে তারা যদি কোন বিষয়ে নাও জানে তার পরেও তাঁদেরকে সেই বিষয়ে বোকা বলা হবে না। কারণ তারা কোনো রকমের কথাই বলেনি তাই বিনা কারণে কথা বলা বন্ধ করুন। যেখানে প্রয়োজন দুটো কথার সেখানে দশটা কথা বলবেন না। আপনার কথাকে টাকার মতো করে খরচ করুন। আপনি যেখানেই যাবেন চারপাশে সবার কথা শুনুন। কারণ আপনি অন্যকে শুনেই শিখতে পারবেন অন্যদের কথা শুনেই আপনি তাদের সম্পর্কে জানতে পারবেন।

কিন্তু যদি আপনি কেবল বলতে থাকেন তাহলে আপনার সময় নষ্ট হবে। আপনি কিছু শিখতে পারবেন না। তাই যদি আপনার বেশি কথা বলার অভ্যাস থাকে কেউ না চাইলেও অন্যকে জ্ঞান দেওয়ার অভ্যাস থাকে তাহলে আপনি কখনোই কোনো জায়গাতেই সম্মান পাবেন না। তাই কেবল ততটুকুই কথা বলুন যতটা প্রয়োজন আর আপনি আপনার প্রতিটি কথাকে টাকার মতো করে খরচ করুন।

Trickbd তে অনেকেই পোস্ট কতে চান কিন্তু করতে পারছেন না। আপনারা Ictbn.Com ওয়েবসাইটে পোস্ট করতে পারেন।এখানে একাউন্ট করলেই author।এখানে প্রতি পোস্টের জন্য ৫-৫০ টাকা পর্যন্ত দেওয়া হয়।পোস্টের মানের উপর ভিত্তি করে। ICTBN.Com

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

4 thoughts on "আপনি যদি সফল হতে চান তাহলে চুপ থাকেন। সফল সে হবে যে চুপ থাকা শিখবে"

  1. (Mr. Merciless) Dark_Superman (Mr. Merciless) Contributor says:
    এই কাজটা সবসময়ই চেষ্টা করি।
    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author Post Creator says:
      চালিয়ে যান 🥰
    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author Post Creator says:
      🥰

Leave a Reply