1. Movie review:-

 

☛ ????? : Bob Biswas (2021)

☛ ???? ??????? : 7/10

☛ ???????? ?????? : 8.5/10

(⚠ হলকা_স্পয়লার⚠)

 

?গল্পঃ

ভয়াবহ দুর্ঘটনায় কোমায় চলে গিয়েছিলেন বব বিশ্বাস। দীর্ঘ আট বছর পর জ্ঞান ফিরেছে তাঁর। অবশেষে ছাড়া পান হাসপাতাল থেকে। স্ত্রী মেরি অথবা দুই সন্তান বেনি বা মিনির কোনও কথাই মনে নেই ববের। নতুন জীবনে ধীরে ধীরে যখন মানিয়ে নেওয়ার চেষ্টা করছে বব, তখনই হঠাত্‌ করে একদিন তাঁকে তুলে নিয়ে যান দুই পুলিশ কর্মী—যিশু নারাগ এবং খরাজ সাহু। খুনি হিসেবে কাজে ফেরার নির্দেশ দেওয়া হয় ববকে।

✅কেমন ছিল?

সুজয় ঘোষের কলমে ফের একবার জীবন্ত হয়ে ওঠে বব বিশ্বাস। তবে এবার ক্যামেরার পিছনে আর নিজে থাকেননি, বব বিশ্বাসের জীবন ছেড়ে দিয়েছেন মেয়ে Diya Annapurna Ghosh-এর হাতেই। এই সিনেমা ২০১২ সালে মুক্তি পাওয়া বিদ্যা বালন (Vidya Balan), পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chattopadhyay), শাশ্বত চট্টোপাধ্যায় (Saswata Chatterjee) অভিনীত Kahaani-র প্রিক্যুয়েল। ল্যাবের দৃশ্য দিয়ে শুরু হয়েছিল কাহানি, এদিকে Bob Biswas-এর গল্প শুরু হয় একটি গোডাউনেরর ভিতরে, যেখানে মজুত রাখা হয় Blue নামে ড্রাগ। টার্গেট পড়ুয়ারা। এদিকে কোমা থেকে বেরিয়ে নিজের অন্ধকার ব্যক্তিত্বের সঙ্গেও ধীরে ধীরে পরিচয় ঘটছে ববের। সমাজের চোখে সে নিরীহ বিমা এজেন্ট হলেও আদতে সে ভাড়াটে শ্যুটার। কাহানির সুর ধরেই, Bob Biswas-এর প্রেক্ষাপটও কলকাতা শহর। কয়েকটি জায়গায় গতি একটু স্লথ মনে হলেও, সিংহভাগ ক্ষেত্রেই টানটান চিত্রনাট্য। পরিচালক হিসেবেও প্রথম সিনেমায় সফল সুজয়-কন্যা দিয়া অন্নপূর্ণা। অন্যদিকে ঘরোয়া মেরির চরিত্রেও অসম্ভব গর্জাস চিত্রাঙ্গদা সিং (Chitrangda Singh)। সূক্ষ ইমোশন দারুণ ফুটিয়ে তুলেছেন তিনি। তাই পর্দায় চিত্রাঙ্গদাকে দেখলে একটাই আফসোস হবে কেন এত কম সিনেমা পান তিনি!

এই সিনেমার ক্যাপটেন যেমন বাঙালি, তেমনই জাহাজের প্যাসেঞ্জাররাও দুঁদে বাঙালি অভিনেতা। কালীদা-র চরিত্র প্রবীণ অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায় (Paran Bandopadhyay) এক কথায় অসাধারণ। তবে এই সিনেমায় নিঃসন্দেহে শ্রেষ্ঠ পাওনা অভিষেক বচ্চন (Abhishek Bachchan)। যদিও সিনেমা দেখতে দেখতে শাশ্বত চট্টোপাধ্যায়ের বব বিশ্বাসের স্মৃতি মাঝে মধ্যেই ফিরে আসবে, তবু এই সিনেমা যে আগাগোড়া অভিষেকেরই, তা স্বীকার করে নিতে কোনও দ্বিধা নেই। শাশ্বতর বেঁধে দেওয়া বব বিশ্বাসের সুরে Abhishek Bachchan পারফেক্ট। ভালো চিত্রনাট্য এবং যোগ্য পরিচালকের হাতে পড়লে পর্দায় যে কি ম্যাজিক অভিষেক বচ্চন তৈরি করতে পারেন, তা আরও একবার প্রমাণিত হলো। এই সিনেমার আরও এক প্লাস পয়েন্ট Gairik Sarkar-এর ক্যামেরার কাজ। কাহানির মতো এক্সট্রাঅর্ডিনারি না হলেও, Bob Biswas নিঃসন্দেহে দারুণ থ্রিলার।

?ℳℴ?ℯ ???ℴ?????ℴ?… 

☛ ?????? : Thriller | Drama |

☛ ???????? : Hindi.

☛ ??????? : India

☛ ???????? : Diya Annapurna Ghosh.

☛ ??? ???? : Abhishek Bachchan (Bob Biswas) | Chitrangda Singh (Mary Biswas) | Paran Bandopadhyay (Kali Da) | Purab Kohli (Bubai) | Yusuf Hussain (Bob’s Doctor) | Samara Tijori (Mini) |

 

 

Download Link: এখান থেকে ডাউনলোড করুন

Leave a Reply