Hey Trickbd! আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও ভালো আছি।
আজকে আপনাদের সামনে আলোচনা করবো MRI সম্পর্কে।

তো চলুন শুরু করা যাক –

আপনি যখন কোনো Doctor এর কাছে যান , তখন আপনার আগে কি treatment চলেছে বা আগে কী কী ওষুধ খেতেন তা ডাক্তাররা আপনার থেকে জেনে নেন। ডাক্তার আপনার সব কথা শুনে কিছু ওষুধ হয়তো নতুন দেন আর যে ওষুধগুলো আপনি আগে খাচ্ছিলেন তার মধ্যে কয়েকটি কনটিনিউ করতে বলেছেন। এর মূল কারণ হলো ওষুধগুলো যাতে পরস্পর আন্তঃক্রিয়া না করে।

ডাক্তারবাবুরা আপনার বর্তমান ওষুধের পাশাপাশি আপনার চিকিৎসার ইতিহাস (medical history) বোঝার জন্য এটি করেন যাতে তাঁরা আপনার পরবর্তী চিকিৎসা করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন। তেমনভাবে MRI বা – ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং করতে হবে এমন রোগীদের জন্য রোগীর চিকিৎসা ইতিহাস জানা খুব জরুরী। কারণ রোগীর দেহে থাকা কোনো ধাতব ইমপ্লান্ট ইমেজিং মেশিনকে প্রভাবিত করতে পারে ।তবে আশার খবর বর্তমানে চিকিৎসা ক্ষেত্রে ব্যবহৃত ডেন্টাল ইমপ্লান্ট কিন্তু MRI করার জন্য যথেষ্ট নিরাপদ ।বিস্তারিত পরে বলছি।

তার আগে আসুন জেনে নিই এম আর আই কী?
MRI কি?

MRI কলাকোষে প্রবেশ করার জন্য দেহের একটি নির্দিষ্ট স্থানে শক্তিশালী চৌম্বক ক্ষেত্র তৈরি করে। একটি কম্পিউটার প্রোগ্রাম তারপর মস্তিষ্ক, হৃদপিন্ড বা দেহের অন্যান্য অংশের ছবি তৈরি করে।

MRI বিভিন্ন নরম কলাকোষ এবং অঙ্গ পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে। ডাক্তারবাবু রোগীর কোনো টিউমারের জন্য স্ক্যান করতে, হৃদপিণ্ডের স্বাস্থ্য পরীক্ষা করতে বা স্ট্রোক থেকে ক্ষতির মূল্যায়ন করার জন্য, ব্রেন বা স্পাইনাল কর্ডের অবস্থা জানার জন্য MRI করার কথা বলেছেন । এই নন-ইনভেসিভ ইমেজিংয়ের বড় সুবিধা হল যে এমআরআই স্ক্যানিং একজন রোগীকে CAT স্ক্যান এবং এক্সরে তে যে রেডিয়েশন হওয়ার সম্ভাবনা থাকে সেটা এখানে থাকে না।
ডেন্টাল ইমপ্লান্ট এবং বায়োকম্প্যাটিবিলিটি
একটি ডেন্টাল ইমপ্লান্ট (dental implant)
একটি দাঁত প্রতিস্থাপন করতে পারে, একাধিক দাঁত পুনর্নির্মাণ করতে পারে বা একটি ডেনচার ( denture) ফিক্সড করতে পারে। গত শতাব্দীতে, জিরকোনিয়া (zirconia) টাইটানিয়াম ধাতুসংকর (titanium alloys), ও পলিমারের মতো বিভিন্ন দাঁতের উপকরণ তৈরি করা হয়েছে যা জৈব-সঙ্গতিপূর্ণ মানে biocompatible । যার অর্থ হলো তারা কলাকোষের কোনো ক্ষতি করে না এবং শরীর দ্বারা ক্ষয়প্রাপ্ত বা জীর্ণ হয় না।
টাইটানিয়াম এবং জিরকোনিয়া দিয়ে তৈরি ইমপ্লান্টগুলি শরীর দ্বারা গৃহীত হয় এবং তাদের চারপাশে ক্রমাগত সুস্থ হাড় বা কলাকোষ তৈরি হতে পারে।বর্তমানে রোগীদের বিভিন্ন ধরনের ইমপ্লান্ট বেছে নেওয়ার সুযোগ আছে, তাই পলিমার দাঁত বা ব্রিজ দাঁতের পরিবর্তে রোগীরা সহজেই একাধিক বা সম্পূর্ণ দাঁতের সেট ইমপ্লান্ট করাতে আগ্রহী হচ্ছেন।
ধাতু, ডেন্টাল ইমপ্লান্ট ও এমআরআই স্ক্যান
যেহেতু এমআরআই মেশিনটি মূলত একটি বড় ও শক্তিশালী চুম্বক, তাই সবচেয়ে বড় নিরাপত্তা উদ্বেগ হল ইমেজিং এলাকা থেকে সমস্ত ফেরোম্যাগনেটিক ধাতব বস্তু অপসারণ করা।মানে চুম্বক প্রভাব ফেলে এমন সব বস্তুকে সরিয়ে ফেলা। এমআরআই মেশিনের চুম্বকটি এত শক্তিশালী যে এটি অক্সিজেন ট্যাঙ্ক, হুইলচেয়ার এবং শরীরে লাগানো যেকোনো ফেরোম্যাগনেটিক ধাতব যন্ত্রকে টানতে পারে।
আপনার এমআরআই করছেন যে মেডিক্যাল টেকনিশিয়ান তিনি সেইজন্য এমআরআই করার আগে আপনার বিস্তৃত চিকিৎসা ইতিহাস জেনে নেন , বিশেষ করে আপনার শরীরে কোনো প্রকার ইমপ্লান্ট আছে কি না। উত্তর আমেরিকার রেডিওলজিক্যাল সোসাইটি ধাতব উপাদানগুলির একটি বিস্তৃত তালিকা দিয়েছে যা এমআরআই পরিচালনার আগে পরীক্ষা করা উচিত।যেমন পেসমেকার, কক্লিয়ার ইমপ্লান্ট, হাড়ের কোনো ইমপ্ল্যান্ট এর মতো অভ্যন্তরীণ ডিভাইস থেকে শুরু করে প্রসাধনী সামগ্রী যেমন গহনা, ধাতব পিয়ার্সিং এমনকি ধাতব নেইল পলিশও আছে।


বেশিরভাগ ডেন্টাল ইমপ্লান্টে ব্যবহৃত হয় টাইটানিয়াম ধাতু , টাইটানিয়াম ধাতুসংকর এবং জিরকোনিয়া। এগুলো কোনো টাই কিন্তু ফেরোম্যাগনেটিক ধাতু নয়। তাই এইসব ইমপ্ল্যান্ট থাকলে আপনার মুখ, মাথা, মস্তিষ্কের এমআরআই সম্পূর্ণ নিরাপদ করে তোলে। তবুও এমআরআই করার আগে আপনি ডাক্তারবাবুকে কী কী ইমপ্ল্যান্ট আপনার শরীরে আছে তা জানিয়ে দিলে ভালো। শরীরের ধাতব বস্তুগুলি সামান্য হলে ইমেজিংয়ে প্রভাব ফেলছে কিনা তা নিশ্চিত হওয়া দরকার। কারণ আপনি কি পুরোপুরি নিশ্চিত হয়ে বলতে পারবেন যে আপনার ইমপ্ল্যান্ট গুলোর কোনোটাই ফেরোম্যাগনেটিক বস্তু নয়? সেইজন্য সমস্যা হওয়ার একটা ক্ষীণ সম্ভাবনা থেকেই যায়। তাই অবশ্যই এমআরআই হওয়ার আগে আপনি আপনার আপনার ডাক্তারবাবু বা টেকনিশিয়ানকে সব জানাবেন ।

ডেন্টাল ইমপ্লান্ট নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে, উন্নততর ডেন্টাল ইমপ্ল্যান্ট তৈরি হচ্ছে সেইসাথে এমআরআই প্রযুক্তি দিন দিন উন্নত হচ্ছে ,যা রোগীদের জন্য সুখবর।বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির ফলে এমন একদিন আসবে যখন শরীরে যেকোনো ইমপ্ল্যান্ট থাকলেও এমআরআই করতে কোনো বাধা থাকবে না।আসুন আমরা সেই দিনের আশায় থাকি।

ধন্যবাদ আপনাকে এতক্ষণ আমার সাথে থাকার জন্য।

6 thoughts on "আপনার দাঁতে বা শরীরে কোনো Implant থাকলে MRI করা যাবে কী?"

  1. ভালো পোষ্ট।উপকারে দেবে অনেকের।
  2. Sk Shipon Author says:
    অনেক ভাল লিখেছেন, উপকারে আসবে। আরো চাই এমন পোস্ট।
  3. Md Rubel Islam Contributor says:
    অনেক ভালো পোস্ট। লেখছেন উপকারে, আসবে।
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    যদি কখনো সমস্যা হয়, পোস্ট টা কাজে দিবে
  5. S. Rayhan Contributor says:
    একটু ব্যয়বহ চিকিৎসা,
    আমাদের মতো মধ্যবিত্ত পরিবারের জন্য।

Leave a Reply