আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। প্রিয় ট্রিকবিডি বাসি সবাই কেমন আছেন, আশা করছি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। সবাইকে রমজানুল মোবারক। বেশি দেরি না করে শুরু করছি আজকের পোস্ট। লিখায় কোন ভুল ত্রুটি থাকলে ক্ষমা করবেন।
বাংলাদেশের বহুল ব্যবহৃত মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হলো বিকাশ। বলতে গেলে বাংলাদেশের যতগুলো মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস রয়েছে এর মধ্যে বিকাশের গ্রাহক সংখ্যা প্রায় 90%। বলতে গেলে বর্তমানে দেশের গণ্ডি ছড়িয়ে বিদেশ থেকেও বিকাশ ব্যবহার করতে পারবেন আমাদের প্রবাসী যারা রয়েছে তারা। বিকাশের কল্যাণে গ্রাম থেকে শহরে টাকা পয়সা লেনদেন খুব সহজে হচ্ছে।

বাংলাদেশের প্রচলিত অন্যান্য মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস এর চাইতে বিকাশে সুবিধা অনেক বেশি রয়েছে। বর্তমানে যে সব গ্রাহক বেশি পরিমাণে বিকাশ ব্যবহার করে লেনদেন করে থাকে তাদের জন্য বিকাশ লোন সুবিধাটি উন্মুক্ত করেছে যেটি অন্যান্য ফাইনান্সিয়াল সার্ভিস এখন পর্যন্ত করতে পারেনি।

বিকাশ নতুন আরেকটি সুবিধা নিয়ে এসেছে সেটি হচ্ছে পে লেটার। এটি মূলত বিকাশের নতুন একটি সার্ভিস যার মাধ্যমে গ্রাহক কোন কিছু কেনাকাটা করতে গিয়ে পেমেন্ট করার সময় যদি নিজের কাছে ক্যাশ টাকা পর্যাপ্ত পরিমাণে না থাকে তাহলে মাত্র ২০% টাকা পেমেন্ট করে বাকি টাকা ইনস্টলমেন্ট এর মাধ্যমে পরিশোধ করতে পারবে।


বিশেষ করে এই অফারটি যারা বেশি বেশি বিকাশে লেনদেন করে থাকে এবং যাদের বিকাশ একাউন্টে পর্যাপ্ত পরিমাণে ট্রানজেকশন করা হয় এবং লোন পাওয়ার উপযুক্ত শুধুমাত্র তারাই এই পে লেটার সুবিধা উপভোগ করতে পারবেন। আমার একটা পরামর্শ থাকবে আপনারা আপনাদের বিকাশ অ্যাপস থেকে আপনাদের তথ্য হালনাগাদ করে নিবেন হয়তো বা আপনারাও উপযুক্ত হতে পারবেন এই পে লেটার সুবিধাটি এর জন্য।
তো চলুন দেখিয়ে দিই কিভাবে নিতে পারবেন এই সুবিধাটি।
প্রথমেই যাদের বিকাশ অ্যাপসটি আপডেট করা নেই তারা গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে অ্যাপটি আপডেট করে নিন।

এই যে দেখুন নতুন আপডেটে যেসব সুবিধা নিয়ে এসেছে বিকাশ।

এবার সরাসরি আপনি আপনার বিকাশ অ্যাপসে প্রবেশ করুন আপডেট করা শেষ হলে।

এরপর আপনি পেমেন্ট অপশন টি দেখতে পেলে সেখানে ক্লিক করুন

এখানে বিকাশ মার্চেন্ট নাম্বারটি দিন, নিচে দেখতে পাবেন পে লেটার লেখা।

যদি আপনি উপযুক্ত হন তাহলে এইরকম লিখা আসবে।
যদি আপনি টাকাটি সাত দিনের মধ্যে পরিশোধ করেন তাহলে আপনার এক্সট্রা কোন চার্জ দিতে হবে না। কিন্তু যদি আপনি ছয় মাসের মত সময় নেন তাহলে আপনার বিকাশ কে চার্জ দিতে হবে কিছু টাকা।

এখান থেকে আপনার যেটা ভালো লাগবে সেটা আপনি সিলেক্ট করার পরে নিচে পেমেন্ট অপশনে ক্লিক করবেন। তাহলে আপনার পেমেন্ট হয়ে যাবে অটোমেটিক বিকাশের মাধ্যমে এবং পরবর্তী সময়ে বিকাশকে আপনার এই পেমেন্টের টাকাটি ফেরত দিতে হবে।

মূলত এই ভাবেই আপনারা বিকাশের এই নতুন সেবাটি ব্যবহার করতে পারবেন। আমার মতে বিকাশ যদি সকল গ্রাহকদের জন্য এই সুবিধাটি নিয়ে আসত তাহলে সবথেকে ভালো কাজ করতো। আমার পার্সোনাল একটা কথা আমি বলতে চাই আপনারা সাতদিনের মধ্যে যদি শোধ করতে পারেন তাহলে সেটি আপনারা সিলেক্ট করবেন তাহলে এক্সট্রা খরচের দিতে হবে না বিকাশকে।
বিস্তারিত ধন্যবাদ সবাইকে আমার পুরো পোস্টটি পড়ার জন্য trickbd এর সাথেই থাকবেন এবং পড়ার জন্য trickbd এর সাথেই থাকবেন এবং সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

4 thoughts on "বিকাশ pay leter কী? কিভাবে ব্যাবহার করবেন বিস্তারিত জানতে পোষ্ট টি দেখুন!!"

  1. MD Shimul Mondol Contributor says:
    Thanks for information.
    Useful post…..
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      Thank you so much
  2. MD FAYSAL Contributor says:
    সুজা কথা এটা Smart ঝণ।।🙂
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      Kotha thik 😂

Leave a Reply