বর্তমান সময়ে বিনোদন পাড়ায় তুর্কি সিরিজগুলি বেশ জনপ্রিয়। ইসলামিক বিভিন্ন সাম্রাজ্যের ইতিহাসের উপর ভিত্তি করে তারা সিরিজগুলি তৈরি করে থাকে। যারা এর আগে তুর্কি কোনো সিরিজ দেখেছেন তাদেরকে আর বলার অপেক্ষা রাখেনা যে আসলে সিরিজগুলি কেমন। তুরস্কের এবং ইসলামের সবচেয়ে বড় সাম্রাজ্য অটোমান সাম্রাজ্য নিয়ে এই পর্যন্ত বেশ কয়টি সিরিজ তৈরি হয়েছে। তার মধ্যে একটি হচ্ছে আমার আজকের টপিকের সিরিজ। এটিও অটোমান সাম্রাজ্যের একাংশের ইতিহাসের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আর আজকে এটি নিয়েই আপনাদের সাথে আলোচনা করব।

Rise of Empires: Ottoman সিরিজটি একটি তুর্কি ইতিহাস নির্ভর সিরিজ। যা মূলত বর্তমান সময়ের জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্স তৈরি করেছে। যা সিজন ০১ হিসেবে ২০২০ সালে মুক্তি পায়। তাই আসা করা যায় এটির উপর আরো কিছু সিজন পাওয়া যাবে।

Rise of Empires: Ottoman এর সংক্ষিপ্ত বিবরণঃ

  • নাম: Rise of Empires: Ottoman
  • অরিজিন: তুরস্ক
  • ধরন: ডকুমেন্টারি, ড্রামা, হিস্টোরি, ওয়ার
  • ভাষা: তুর্কিস, ইংলিশ, আরাবিক ও হিন্দি
  • মুক্তি: ২৪ জানুয়ারি, ২০২০
  • ক্যাটাগরি: ওয়েব সিরিজ
  • সিজন: ০১
  • পর্ব: ০৬

Rise of Empires: Ottoman এর কাহিনী সংক্ষেপঃ

সিরিজটির শুরুর প্রথমে লক্ষ্য করা যায়, অটোমান সাম্রাজ্যের সম্রাট দ্বিতীয় মেহমেদ তার বাবার মৃত্যুর পর মাত্র ১৯ বছর বয়সে অটোমান সাম্রাজ্যের সিংহাসনের অধিপতি হন। তার বয়স কম হওয়ার কারণে সকলে তার সম্রাট হওয়ার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে। তাই তিনি নিজেকে যোগ্য সম্রাট হিসেবে প্রমাণ করার জন্য বিভিন্ন রকমের প্রচেষ্টা অব্যাহত রাখেন। তিনি সাম্রাজ্য গ্রহণ করার পরে কয়েকটি বিদ্রোহ ঘটে। তিনি তার প্রজাদের সন্তুষ্টি করার লক্ষ্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেন। বিশেষ করে এই সাম্রাজ্যের বড় স্বপ্ন ছিলো কনস্টান্টিনোপল জয়ের। আর তিনি কনস্টান্টিনোপল জয়ের লক্ষ্যে কনস্টান্টিনোপলের বাটারফ্লাই শহরের দিকে নজর দেন, যা ছিলো মূলত এশিয়া এবং ইউরোপের একটি রোমান শাসিত প্রবেশদ্বার। আর এরই ধারাবাহিকতায় যুদ্ধ শুরু হয় আর এইভাবে কাহিনী সামনের দিকে এগোতে থাকে। (উল্লেখ্য এখন পর্যন্ত মাত্র দুই পর্ব দেখেছি। যা নিয়েই মূলত আমার এই হালকা রিভিউ।)





Rise of Empires: Ottoman সিরিজ-০১ এর পর্বগুলির নামঃ

এই পর্যন্ত Rise of Empires: Ottoman এর উপর একটি সিরিজ প্রকাশিত হয়েছে যা সিজন ০১ নামে পরিচিত। এই সিরিজটিতে ০৬টি পর্বে ভাগ করে প্রকাশ করা হয়েছে। পর্বগুলি হলো,

  • দ্য নিউ সুলতান
  • থ্রো দ্য ওয়ালস
  • ইনটু দ্য গোল্ডেন হর্ন
  • লুস লিপস সিংক শিপস
  • অ্যানশেন্ট প্রফেসিজ
  • অ্যাশেজ টু অ্যাশেজ

Rise of Empires: Ottoman সিরিজ-০১ এর ডাউনলোড লিংকঃ

Rise of Empires: Ottoman সিরিজ-০১ এর সকল পর্ব অর্থাৎ ০৬ পর্ব একসাথে ডাউনলোড করতে এইhttps://tutorialbd71.blogspot.com/2022/09/rise-of-empires-netflix-sereies-in-hindi-dubbed.html লিংকে ক্লিক করুন। (উল্লেখ্য ট্রিকবিডির নিয়মানুযায়ী এখানে সরাসরি ডাউনলোড লিংকটি দেওয়া হয়নি। তাই আপনাকে উপরোল্লিখিত সাইটের লিংকে প্রবেশ করে ডাউনলোড করে নিতে হবে।)

এই ছিলো আমার আজকের টপিকের উপর তৈরি করা রিভিউ। যারা তুর্কি সিরিজ, ইসলামিক ইতিহাসের উপর ভিত্তি করে তৈরি করা সিরিজ দেখতে পছন্দ করেন তারা আর দেরি না করে দেখে নিতে পারেন। উল্লেখ্য এটি বিভিন্ন ভাষায় তৈরি করা হয়েছে। যেহেতু আমাদের মধ্যে অনেকেই আছি মোটামুটি হিন্দি ভাষা বুঝে থাকি। তাই হিন্দি ভাষায় আশা করি ভালো উপভোগ করবেন। বলে রাখা ভালো এটি একটি ডকুমেন্টারি টাইপের সিরিজ হওয়াতে অটোমান সাম্রাজ্যের উপর রিসার্চকৃত বিভিন্ন গবেষক বা অধ্যাপক আলোচনা করবেন। তাই আপনাদের কাছে হয়তো এই বিষয়টা বিরক্তিকর মনে হতে পারে। আর আপনাদের সতর্ক করার জন্য বলতেই হয় যে এই সিরিজটি তৈরিতে যেহেতু নেটফ্লিক্স জড়িত তাই এখানে কিছু নগ্নতা থাকাটাই স্বাভাবিক। তাই যদিও এটি একটি তুর্কি সিরিজ তবুও এটিতে অল্পকিছু নগ্নতা চোখে পড়বে। তা এড়িয়ে যাওয়ার পরামর্শ রইলো।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

6 thoughts on "অটোমান সাম্রাজ্য নিয়ে নেটফ্লিক্সের “Rise of Empires: Ottoman” সিরিজ হিন্দি ভাষায়।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    বাংলা সাবটাইটেল হবে?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      থাকার কথা দেখে নিতে পারেন গুগলে
  2. Xein Ahmed Author says:
    Dekhte hbe! Eta ki hindi dubbed taina?
    1. Mahbub Pathan Author Post Creator says:
      hmm

Leave a Reply