আসসালামু’আলাইকুম

গত পর্বে আমি অনলাইনে আয়ের প্রকারভেদ সমূহ একটি লিস্টের মাধ্যমে তুলে ধরেছিলাম। আজ এই পর্বে আমি অনলাইনে কাজের জন্য কিরকম বস্তু বা জ্ঞানের প্রয়োজন হয় তা বলার চেষ্টা করব। ইন্ট্রো লম্বা করতে চাইনা তবে একথা বলতে চাই যেকোন সমস্যা হলে কমেন্টে জানাবেন। ফেসবুকে‌ একই সমস্যা বারবার সমাধানের জন্য টেক্সট করাটা একটা ঝামেলার বিষয়।

যাইহোক, Requirements গুলোকে কয়েকটি বুলেট লিস্টের মাধ্যমে আমি শ্রেণিভুক্ত করেছি। চলুন দেখে নিই ।

  • জ্ঞান: ইংরেজী জানা

ইংরেজী ভাষা জানা একটি আবশ্যিক কাজ। কেননা অনলাইনে আয়ের সাইটগুলো হয় ইংরেজীতে। আর আপনি যদি ফ্রিল্যান্সিং করেন তাহলে যে কন্ট্যান্টই তৈরি করেননা কেন তা করতে হবে ইংরেজী ভাষায়। এখন প্রশ্ন হলো আপনাকে সর্বনিম্ন কতটুকো ইংরেজী জানতে হবে। যত ভাল ইংরেজী জানবেন তত ভাল কাজ করতে পারবেন। অনলাইনে আয়ের সাইটগুলোর মধ্যে PTC, GPT, Revenue share, Application install, Google Adsense/YouTube/Ad marketing ইত্যাদির জন্য শুধু ইংরেজী ব্যাসিকটা জানলেই হবে। কেননা এই প্লাটফর্মগুলোতে একই কাজ বারবার করতে হয়, ফলে প্রথমবার কাজটা জেনে গেলে আপনি পরবর্তিতে তা একইভাবে করতে পারবেন। অনলাইনে আয় করতে হলে ভিবিন্ন সমস্যার সম্মূখিন আপনাকে হতেই হবে। আর মৌলিকভাবে এখানেই আপনার ইংরেজীর প্রয়োজন পরে। আপনি বাংলায় খুব কমই সাপোর্ট পাবেন। কিন্তু ইংরেজীতে যেকোন বিষয়ের উপর টিউটোরিয়াল সহজেই পাবেন। 

আমি ইংরেজীতে কোন মাস্টার্স বা ডিপ্লমা নেই নি কিন্তু একথা বলতে পারি ইংরেজী ভাষা শেখাটা কোন কঠিন কাজ নয়, তবে এই শেখার প্রসেসটা দির্ঘস্থায়ি। 

  • ডিভাইস: পিসি ও স্মার্টফোন

পিসি ও স্মার্টফোন দুইটি ভিন্ন বস্তু এবং এটা মনে করা উচিত নয় যে একটির বিকল্প হিসেবে অন্যটিকে ব্যবহার করা যাবে। এখানে একটি গানিতিক সেট কাজ করে যা হল স্মার্টফোন দিয়ে আপনি প্লে-স্টোরের এ্যাপ ডাউনলোড করে আয় করতে পারবেন। কিন্তু পিসিতে করতে পারবেন না। এখন কেউ বলবেননা যে আপনি Bluestacks, you wave ব্যবহার করে কাজ করতে পারবেন, কারন এভাবে কাজ করতে আমি কাউকে দেখিনি। আবার পিসিতে (ব্রাউজার ছাড়া) যেসব কাজ করতে পারবেন তা ফোনে করতে পারবেন না। আবার ব্রাউজার দিয়ে উভয় স্থানেই কিছু কাজ করতে পারবেন। এর অনুপাত এভাবে 
10(smartphone):40(smartphone+PC):50(PC)। অর্থাৎ smartphone এর চেয়ে PC এর গুরুত্ব বেশি।

 আমার মতে ছোটখাট বা সল্প আয়ের জন্য স্মার্টফোনেই যথেষ্ট কিন্তু অনলাইনে আয়ের মাধ্যমে ক্যারিয়ার গড়তে চাইলে পিসি বাধ্যতামূলক।

  • সময় ও আভিজ্ঞতা

অনলাইনে আয় আপনি চাইলে এখন থেকেই শুরু করতে পারবেন। যেমন কিছু কাজ PTC, GPT, Money making social sites, Survey ইত্যাদি সাইটগুলোতে সাইন আপ করেই কাজ করতে পারবেন। কিন্তু কিছু কাজ আছে যার জন্য অভিজ্ঞতার প্রয়োজন পরে। যেমন লেখালেখির কাজ, প্রোগ্রামিং বা ওয়েভসাইট তৈরি করে। এজন্য আপনাকে কয়েকমাস উক্ত বিষয়ের উপর জ্ঞান অর্জনের জন্য সময় ব্যয় করতে হয়।

  • খরচ

অনলাইনে আয়ের প্রধান খরচ হল ইন্টারনেট বিল । আর রেভিনিও সেয়ার বা ফরেক্স সাইটে কাজ করতে হলে কিছু মূলধন খরচ করতে হয়। 

আজ এপর্যন্তই থাক, কোন কিছু বাদ গেলে তা কমেন্টে জানাবেন। 

www.facebook.com/hmlchy

www.twitter.com/hmlchy

3 thoughts on "অনলাইনে আয়ের গাইডেন্স [পর্ব-০২] :: Requirements বা প্রয়োজনীয় বস্তু"

  1. Habibur1 Habibur1 Contributor says:
    Thank you. Next post tara tari den.
  2. kawsar islam kawsar islam Contributor says:
    ভালো পোষ্ট

Leave a Reply