আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আপনি ফটোগ্রাফার হন অথবা ছবি তুলতে ভালোবাসেন। তাহলে আপনি চাইলে অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। বর্তমানে সময়ে অনলাইনে টাকা ইনকাম করার উপায় অনেক রয়েছে।যে কোন পদ্ধতি মাধ্যমে অবলম্বন করে অনলাইনে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করা যায়।এমনকি এ বর্তমান সময়ে আপনারা চাইলে ছবি ইমেজ সেল করে টাকা আয় করতে পারবেন।

আজকের আর্টিকেলে আমরা অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম কিভাবে করা যায়? এই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।যেখান থেকে আপনারা আশাকরি সহজে অনলাইনে কিভাবে ছবি বিক্রি করে আয় করা যায়? এই বিষয়বস্তুগুলো step-by-step বুঝতে পারবেন।তাই আর্টিকেলে শুরুতে বলব অবশ্যই আজকের আর্টিকেলটি মন দিয়ে শেষ পর্যন্ত পড়বেন।আর কথা না বাড়িয়ে চলুন এবার মূল টিউটোরিয়ালটি শুরু করা যাক।

অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম?

ছবি বিক্রি করে আয়ঃ এমনিতেই অনলাইনে ছবি বিক্রি করে কিভাবে আয় করতে হয়? এই বিষয়গুলো নিয়ে আগে কয়েকটি পোস্ট করেছিলাম।ওই পোস্ট গুলো পড়লে আশাকরি বুঝতে পারবেন কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করা যায় সেটা! সাধারণত অনলাইনে ছবি বিক্রি করার জন্য অনলাইনে বিভিন্ন ধরনের প্লাটফর্ম রয়েছে। আমাদেরকে সর্বপ্রথম ওই প্ল্যাটফর্মের যুক্ত হতে হবে। এবং আমাদের ফটোগুলো সেখানে পাবলিশ করতে হবে।

এবং ওখান থেকে যত লোক আমাদের ছবিগুলো ক্রয় করবে বা কিনবে ওই কোম্পানি থেকে বা প্লাটফর্ম থেকে আমাদের ততোই কমিশন আসবে। ঠিক এভাবে করেই অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে হয়। এখন আমরা জানবো অনলাইনে ছবি বিক্রি করে আয় করার কয়েকটি বিশ্বস্ত ওয়েবসাইট সম্পর্কে।যেখানে আপনারা সহজে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন।

অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করার আটটি সেরা প্ল্যাটফর্ম?

আপনারা যদি ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে চান তাহলে, এমন একটি প্লাটফর্ম বা ওয়েবসাইটে আপনি কি যুক্ত হতে হবে। যেখানে তারা আপনাকে ছবি বিক্রি করে টাকা ইনকাম করার সুযোগ দিবে।তাছাড়া অবশ্যই সে প্লাটফর্ম বা ওয়েবসাইটকে রিয়েল হতে হবে। তাহলে আপনারানিশ্চিন্তে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন।এবার আমরা জানবো অনলাইনে ছবি বিক্রি করে আয় করার সেরা 8 টি প্ল্যাটফর্ম সম্পর্কে । যেখানে আপনারা কোন প্রকার সমস্যা ছাড়াই ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন।

Etsy

ছবি বিক্রি করে টাকা ইনকাম করার একটি ওয়েবসাইট এটা। ওয়েবসাইটে আপনারা সরাসরি ছবি বিক্রি করে টাকা ইনকাম করার সুযোগ পাবেন।তার জন্য সর্বপ্রথম আপনাকে এ প্লাটফর্ম বা ওয়েবসাইটের রেজিস্ট্রেশন করতে হবে।রেজিস্ট্রেশন করার সময় আপনার পার্সোনাল কিছু ইনফরমেশন চাইবে। ইনফরমেশন গুলো অবশ্যই রিয়েল দিবেন। কেন না আপনার সাথে যেকোনো প্রয়োজনে যোগাযোগ করবে আপনার ওই ইনফরমেশনগুলো দেখে।

তাছাড়া আরও অন্যান্য সমস্যা হওয়ার কারণে অবশ্যই আপনারা আপনাদের রিয়েল ইনফর্মেশন দিবেন এই প্লাটফর্মে। এই ওয়েবসাইটে বা প্লাটফর্মে আপনারা ছবি বিক্রি করে টাকা আয় করার সুযোগ পাবেন। কিন্তু এই প্লাটফর্ম বা ওয়েবসাইটে আপনার ইনকাম একটু কম হবে। আপনার ছবি যদি কেউ ক্রয় করে তাহলে তার যে মূল দাম হবে তার 5 পার্সেন্ট কমিশন কোম্পানি থেকে আপনাকে দিবে।তবে যখন আপনি বিশ্বস্ত এবং কাজের প্রতি আগ্রহ ও আপনার ছবিগুলো অনেক লোক ক্রয় করবে।

তখন আপনাদের ইনকাম আরো বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে এই প্লাটফর্মে।তাই আপনারা যদি কেউ অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে চান তাহলে,আপনারা এই প্লাটফর্ম বা ওয়েবসাইটের যুক্ত হয়ে ছবি বিক্রি করে আয় করতে পারেন। এই ওয়েবসাইটটি দীর্ঘ অনেক বছর ধরে বিশ্বস্ত হিসেবে এগিয়ে আসছে।তাই আপনারা চাইলেই এই প্লাটফর্মে নিঃসন্দেহে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন আশা করি।

Deposit Photo

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মের অন্যতম একটি প্ল্যাটফর্ম এটি। এখানে 150 মিলিয়ন এর আরো অনেক বেশি কনটেন্ট রয়েছে। তাছাড়া দিন দিনে প্রচুর পরিমাণে এই প্লাটফর্মে লক্ষ লক্ষ ভিজিটার আসে ছবি ক্রয় করার জন্য। এই প্লাটফর্ম বা ওয়েবসাইটে আপনারা শুধু ছবি নয় আরো অনেক ধরনের ইমেজ রয়েছে যেমন Illustrations, Vector Art, Backgrounds, Editorial, News image এবং HD videos

এ ধরনের ছবিগুলো আপনারা চাইলে প্লাটফর্মে সহজেই বিক্রি করে আয় করতে পারবেন।আপনার ছবি যদি কেউ ক্রয় করে তাহলে 30 থেকে 40 শতাংশ কমিশন এই কোম্পানি আপনাকে দিবে।এই ওয়েবসাইটে আপনারা ছবিগুলো আপলোড করার পর যখন পাবলিশ হবে। তারপর জেগে কেউ চাইলে আপনার ছবিটি ক্রয় বা ডাউনলোড করতে পারে। যতবার আপনার ছবিটি ক্রয় বা ডাউনলোড করা হবে ততবার আপনার একাউন্টে কমিশন আসতেই থাকবে।

তাই আপনারা চাইলে অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য এই প্লাটফর্মে যুক্ত হতে পারেন।নির্দিষ্ট কিছু নিয়ম-নীতি রয়েছে এ প্ল্যাটফর্মের।সেগুলো মেনে কাজ করলে আশা করি আপনারা সহজেই প্লাটফর্মে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন। আশা করি আপনি বুঝতে পারছেন কিভাবে এ প্লাটফর্মে যুক্ত হয়ে সহজে ছবি বিক্রি করে টাকা ইনকাম করা যায় সেটা!

Istock

অনলাইনে যদি আপনি যেকোনো ধরনের ছবি ক্রয় বা বিক্রি করতে চান। তাহলে এই প্লাটফর্ম বা ওয়েবসাইটকে বেস্ট। কেননা এই প্লাটফর্মে প্রতিদিন প্রায় লাখের উপরে ভিজিটর আসে। এবং তারা শুধুমাত্র ছবি ক্রয় করার জন্যই আসে। তাছাড়া এই ওয়েবসাইটে যেহেতু ছবি বিক্রি করে আয় করার সুযোগ রয়েছে। সেহেতু অনেক একটিভ মেম্বার এখানে ছবি সেল করে থাকে।এবং তারা প্রচুর পরিমাণে এই ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করতে পারে।

এই ওয়েবসাইটে আপনারা কাজ করে প্রতিমাসে টাকা প্রতিমাসে তুলে নিতে পারবেন। কেননা অল্প সংখ্যক অ্যামাউন্ট আপনার একাউন্টে থাকলেই সে টাকা উত্তোলন করার সুযোগ রয়েছে এই ওয়েবসাইটে। তাই আপনারা যারা অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে চান,,,তারা নিঃসন্দেহে এ প্ল্যাটফর্মের যুক্ত হয়ে সহজেই ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন আশা করি।

Fotolia

এডোবি কোম্পানির একটি নামকরা ওয়েবসাইট এটি। এই ওয়েবসাইটটি 2019 সাল থেকে যাত্রা শুরু করেছিল। এবং অল্প সময়ে এই ওয়েবসাইটটি প্রচুর পরিমাণে জনপ্রিয়তা লাভ করেছে।প্রতি মাসে প্রায় 45 মিলিয়নের বেশি এই ওয়েবসাইটে ভিজিটর আসে। এমনকি এই ওয়েবসাইটে ভালো মানের ছবি আপলোড করা হয়। যে কেউ চাইলেই এই ওয়েবসাইটে খুব প্রফেশনাল প্রফেশনাল ছবি ক্রয় করতে পারবে।

তাছাড়া এই ওয়েবসাইটে আপনারা সরাসরি ছবি বিক্রি করে টাকা আয় করার সুযোগ পাচ্ছেন। এই ওয়েবসাইটে যদি আপনার কোন ছবি কেউ ক্রয় করে থাকে তাহলে,এই কোম্পানি থেকে প্রচুর পরিমাণে টাকা আয় করার সুযোগ পাবেন। এমনকি বর্তমান সময়েও এই ওয়েবসাইটটি প্রচুর পরিমাণে জনপ্রিয়।তাই আপনারা চাইলে এই কোম্পানিতে যুক্ত হয়ে সহজে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন অনলাইনে।

Gretty Images

এই ওয়েবসাইটে প্রতি মাসে প্রায় 50 মিলিয়ন এর ওপরে ভিজিটর আসে। তাছাড়া এই ওয়েবসাইটে বেশিরভাগ লোকের ইমোশনাল অথবা প্রাকৃতিক ছবি পছন্দ করে। এবং সবচেয়ে বেশি বিক্রি হয় এ ধরনের ছবি বা ইমেজ।তাছাড়া এই ওয়েবসাইটে সরাসরি আপনি ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। এই ছবিটি যুক্ত হওয়ার জন্য আপনার পার্সোনাল কিছু ইনফরমেশন লাগবে।যেগুলো দিয়ে খুব সহজে আপনার যুক্ত হতে পারবেন এই প্লাটফর্ম বা ওয়েবসাইটে।

তাছাড়া আপনারা এ প্লাটফর্ম বা ওয়েবসাইটে সহজে ছবি বিক্রি করতে পারবেন। যদি আপনার ছবি ক্রয় হয় তাহলে ওই কোম্পানি আপনাকে 20% কমিশন প্রদান করবে। এবং পরবর্তীতে আপনার ছবি যখন মানুষের আরও বেশি চাহিদা হয়ে যাবে।তখন এই কোম্পানি থেকে আরও বেশি ইনকাম করার সুযোগ পাবেন। তাই আপনারা যে কেউ চাইলে এ প্ল্যাটফর্মের যুক্ত হয়ে সহজেই ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন আশা করি।

Bigstockphoto

ফটো বা ইমেজ এর জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম এটি। এই প্লাটফর্মে প্রায় অনেক অনেক ক্যাটাগরির ছবি রয়েছে। এই ওয়েব সাইটে যুক্ত হওয়ার জন্য আপনার পার্সোনাল কিছু ইনফরমেশন দিতে হবে। তবে ইনফরমেশন গুলো কখনো ফেইক দেওয়ার চেষ্টা করবেন না। কেননা আপনার একাউন্টের অথবা আপনার কাজকর্মের জন্য যে কোন সময় তারা আপনার সাথে যোগাযোগ করতে পারে।

তা অবশ্যই আপনার ইনফরমেশন গুলো সব সময়ে রিয়েল দেওয়ার চেষ্টা করবেন। এমনকি যেহেতু এই প্লাটফর্মে আপনারা সরাসরি ছবি বিক্রি করে আয় করার সুযোগ পাবেন। সেহেতু এই ওয়েবসাইটে প্রতিটা ছবির ক্রয় হওয়ার কারণে এই কোম্পানি থেকে আপনার সর্বোচ্চ 50 শতাংশ কমিশন প্রদান করবে। আপনারা চাইলে প্লাটফর্মে খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন আশা করি।

Adobe Stock

এডোবি স্টক এই নাম হয়তো খুব কম লোকই রয়েছে যারা শুনেনি। কেননা অনলাইনের সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মের সেরা একটি প্লাটফর্ম এটি। এই প্লাটফর্মে বিভিন্ন ধরনের ইমেজ পাওয়া যায়। মাত্র কয়েক বছরের ভিতর এই ওয়েবসাইটে ১৮০+ মিলিয়ন স্টক ফটো, ১৬ মিলিয়ন চিত্র, ৫৫ + মিলিয়ন ভেক্টর, ৪০ মিলিয়ন অডিও এবং ১৯ মিলিয়ন ভিডিও সংগ্রহ করেছে। এ ধরনের ফটো ইমেজ অডিও ভিডিও ক্রয় করার জন্য প্রচুর পরিমানের লোক এই ওয়েবসাইটে ভিজিট করে।

তাছাড়া আপনারা সরাসরি এ প্লাটফর্ম বা ওয়েবসাইটে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন।আপনার ছবি যদি কেউ ক্রয় করে তাহলে প্রায় 40% কমিশন পাবেন। তাছাড়া এই ওয়েবসাইটে বিশ্বস্ত অনেক প্রমাণ রয়েছে। আপনারা নিশ্চিন্তে যদি ছবি বিক্রি করে আয় করতে চান তাহলে, এই ওয়েবসাইটে কাজ করতে পারেন।

Istock Photo

একেবারে শেষের ওয়েবসাইটটি এটা।এই প্লাটফর্ম বা ওয়েবসাইটেও আপনারা চাইলে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। এই ওয়েবসাইটে আপনার ছবি কেউ ক্রয় করলে 20% এর ওপরে কমিশন পাওয়ার সুযোগ রয়েছে।প্রথম অবস্থায় আপনার ছবিগুলো তারা ভেরিফাই করে নিবে। এবং আপনাকে উপযোগী মনে হলে বা আপনার ছবি উপযোগী মনে হলে, তারা আপনাকে ছবি পাবলিশ করার অনুমতি দেবে।

যদি আপনি অনুমতি পেয়ে যান ছবি বা ইমেজ পাবলিশ করার তাহলে, সহজে আপনারা এই প্লাটফর্মে অনেক অনেক ছবি আপলোড করতে পারবেন। এবং পাবলিশ কৃত ছবি কেউ ক্রয় করলে,এই কোম্পানি থেকে আপনি 20 পার্সেন্ট পর্যন্ত কমিশন পাবেন। যদিও সেটা পরবর্তীতে আপডেট হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনারা চাইলে ছবি বিক্রি করে আয় করতে এই ওয়েবসাইটটি দেখে আসতে পারেন। আশাকরি ওয়েবসাইটটি আপনাদের ভালো লাগবে। যারা ছবি বিক্রি করে আয় করতে চান বিশেষ করে তাদের জন্য।

আর্টিকেল এর শেষ কথা

সুপ্রিয় বন্ধুরা, আজকে আমরা এই আর্টিকেলে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করার সেরা 8 টি ওয়েবসাইট নিয়ে আলোচনা করেছি। যদিও সংক্ষিপ্ত আকারে বিস্তারিত বলার চেষ্টা করেছি।আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন অথবা মন্তব্য থাকলে কমেন্টের মাধ্যমে জানাবেন। পরিশেষে সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Leave a Reply