ফায়ারওয়াল কি? কিভাবে কাজ করে? এবং কেন এটা প্রয়োজন?

ফায়ারওয়াল একটি কম্পিউটারের সিকুরিটির জন্য বড় ভূমিকা পালন করে। এটি শুধু কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করে না। বরং এটি হ্যাক হওয়া থেকেও রক্ষা করে। কিন্তু প্রশ্ন হল কিভাবে? কীভাবে ফায়ারওয়াল কম্পিউটারকে রক্ষা করে? আর কম্পিউটার নিরাপত্তায় এর অবদান কী?  এর প্রকার, সুবিধা এবং অসুবিধাগুলি কী কী? ফায়ারওয়াল কেন প্রয়োজনীয়? বিস্তারিত জানা যাক।

Firewall (ফায়ারওয়াল)

একজন কম্পিউটার ইউজার তার কম্পিউটারে অনেক তথ্য সেভ করে। এবং এটি রক্ষা করার জন্য অনেক ব্যবস্থা নেয়। উদাহরণস্বরূপ , এটি স্ক্রিন লক থেকে ফোল্ডার লক এবং এনক্রিপশন থেকে অ্যান্টিভাইরাস পর্যন্ত সবকিছু ব্যবহার করে। কিন্তু তা সত্ত্বেও কম্পিউটার হ্যাক হয়ে যায়। আর ডেটা চুরি হয়ে যায়। এমতাবস্থায় প্রশ্ন জাগে কিভাবে হ্যাকাররা কম্পিউটার হ্যাক করে? এবং এর জন্য কিভাবে সুরক্ষিত থাকা যায়। এসব জানতে শেষ পর্যন্ত পড়ুন।

হ্যাকিং এর অনেক উপায় আছে।  ম্যালওয়্যার এটাকও এমনই একটি উপায়। ম্যালওয়্যারের সাহায্যে স্বল্প সময়ে বেশি সংখ্যক কম্পিউটারকে টার্গেট করা যায়। এছাড়াও Ransomware Attack এর মাধ্যমে সিস্টেমটি ক্যাপচার করা যায় । এবং ডিভাইসটি দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়। 

What is Firewall? – ফায়ারওয়াল কি?

একটি ফায়ারওয়াল আসলে একটি সিকুরিটি সিস্টেম । যা কম্পিউটার নেটওয়ার্ককে রক্ষা করে । অর্থাৎ প্রতিটি ট্রাফিকের উপর নজর রাখে। এবং অবাঞ্ছিত ট্র্যাফিককে সিস্টেমে প্রবেশ এবং প্রস্থান করতে বাধা দেয়। অর্থাৎ, কম্পিউটার থেকে ব্যক্তিগত তথ্য বের হওয়া এবং ভাইরাস ইত্যাদি প্রবেশ করা থেকে বিরত রাখে। এইভাবে ফায়ারওয়াল একটি কম্পিউটার এবং এতে থাকা ডেটা রক্ষা করে।

ফায়ারওয়াল হল একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা । যা ট্রাস্টেড এবং অবিশ্বস্ত নেটওয়ার্কের মধ্যে দেয়াল হিসেবে কাজ করে। অর্থাৎ ইনকামিং এবং আউটগোয়িং ট্রাফিক মনিটর করে। এবং অননুমোদিত গ্রাহক চলাচল রোধ করে। 

ফায়ারওয়াল কিভাবে কাজ করে?

এখন প্রশ্ন হল ফায়ারওয়াল কিভাবে কাজ করে? এটি আসলে পাবলিক এবং প্রাইভেট নেটওয়ার্কের মধ্যে একটি দেওয়ালের মতো কাজ করে। অর্থাৎ, নিরাপদ এবং অনিরাপদ নেটওয়ার্কের মধ্যে অননুমোদিত ডেটা আদান-প্রদান প্রতিরোধ করে। এবং নেটওয়ার্কের সাথে কানেক্টেড সকল কম্পিউটারকে নিরাপদ রাখে।

সাধারণত আপনি যখন ব্যাংক বা অফিসে যান। তখন অনেক কম্পিউটার দেখতে পান। এবং এই সমস্ত কম্পিউটার একটি নেটওয়ার্কের মাধ্যমে পরস্পর সংযুক্ত। যাকে বলা হয় Intranet (ইন্ট্রানেট) । এটি আসলে একটি প্রাইভেট নেটওয়ার্ক, যা সেই ব্যাংক বা অফিসের কর্মচারীদের মধ্যে সীমাবদ্ধ থাকে।

কিন্তু এই নেটওয়ার্কের সাথে সংযুক্ত একটি কম্পিউটার যখন একটি পাবলিক নেটওয়ার্কের (যেমন ইন্টারনেট) সাথে সংযুক্ত থাকে! এবং তথ্য বিনিময় করে । তখন সমস্ত ডেটা ফায়ারওয়ালের মধ্য দিয়ে যায়। ফায়ারওয়াল প্রতিটি ডাটা চেক করে। এবং অনিরাপদ ডেটা প্রতিরোধ করে। এমতাবস্থায়, কোনও ম্যালওয়্যার, ট্রোজান বা স্পাইওয়্যার কম্পিউটারের ভিতরে যেতে পারে না। এবং বেরও হতে পারে না। অর্থাৎ নেটওয়ার্কের সাথে সংযুক্ত কম্পিউটারগুলি সম্পূর্ণ সুরক্ষিত থাকে।

বিশেষ করে, যখন কোনো হ্যাকার নেটওয়ার্কে প্রবেশের চেষ্টা করে! আর কম্পিউটার থেকে ডাটা চুরি করার চেষ্টা করে! তখন ফায়ারওয়াল তাকে ধরে ফেলে। এবং নেটওয়ার্কে প্রবেশ করার আগেই এটি বন্ধ করে দেয়। এভাবে কোনো হ্যাকার নেটওয়ার্কে প্রবেশ করতে পারবে না। বা এটি ডেটা চুরি করতে পারে না। যার ফলে, ফায়ারওয়াল হ্যাকিংয়ের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে। 

Types of Firewall – ফায়ারওয়ালের প্রকারভেদ

আমরা যদি ফায়ারওয়ালের ধরন সম্পর্কে কথা বলি, তাহলে মূলত দুই প্রকার। একটি Software Firewall (সফ্টওয়্যার ফায়ারওয়াল) এবং অন্যটি Hardware Firewall (হার্ডওয়্যার ফায়ারওয়াল)। এই দুটির মধ্যে পার্থক্য কী? আসুন জেনে নিই।

1. Software Firewall

একটি সফ্টওয়্যার ফায়ারওয়াল হল একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা কম্পিউটারে ইনস্টল করা হয় । কিন্তু ইন্সটল করার পর কনফিগার করতে হবে। এবং ট্রাফিক ফিল্টারিংয়ের জন্য কিছু নিয়ম নির্ধারণ করতে হবে । অর্থাৎ আপনি আপনার প্রয়োজন অনুযায়ী অ্যাডমিনিস্ট্রেটর রুলস সেট করতে পারেন । এবং আপনি ট্রাফিকের জন্য বিভিন্ন ফিল্টার যুক্ত করতে পারেন।

যাইহোক, ফায়ারওয়াল কম্পিউটারে আগে থেকে ইনস্টল করা থাকে। কিন্তু সেটা ততটা উন্নত না। ভালো সিকুরিটির জন্য একটি ভালো এবং উন্নত ফায়ারওয়াল ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ । এর জন্য আপনি Avast, Quick Heal, Kaspersky, MacAfee এবং Bull Guard-এর মতো কোম্পানির ওপর নির্ভর করতে পারেন। এগুলো খুবই পরিচিত কোম্পানি।  আপনি সহজেই তাদের ফায়ারওয়াল সফ্টওয়্যারের সিডি আকারে কিনতে পারেন। এছাড়াও আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকেও ডাউনলোড করতে পারেন।

2. Hardware Firewall

একটি হার্ডওয়্যার ফায়ারওয়াল যা সরকারি ও বেসরকারি নেটওয়ার্কের মধ্যে থাকে । তবে এই সফটওয়্যারটি ফায়ারওয়ালের মতোই কাজ করে। কিন্তু কম্পিউটারের পরিবর্তে এটি পুরো নেটওয়ার্ককে সিকুউর করে। অর্থাৎ, পাবলিক নেটওয়ার্ক থেকে আসা ভাইরাস এবং অননুমোদিত ব্যবহারকারীদের প্রাইভেট নেটওয়ার্কে প্রবেশ করা থেকে বিরত রাখা হয়। এবং প্রাইভেট নেটওয়ার্ক থেকে কোনো তথ্য বের হতে দেয় না।

কেন একটি ফায়ারওয়াল প্রয়োজন?

আপনি যখন ইন্টারনেট থেকে একটি ফাইল ডাউনলোড করেন ! তখম এটির সাথে ভাইরাস থাকুক না কেন, এটি আপনার কম্পিউটারে আসবে এবং সমস্ত ফাইলকে সংক্রামিত করবে । এ ছাড়া আপনি যখন কোনো স্প্যামি ওয়েবসাইট ভিজিট করেন বা হ্যাকারদের ফাঁদে পা দেবেন! এসমস্থ বিষয় ফায়ারওয়াল পর্যবেক্ষণ করে নিরাপত্তা প্রদান করে।

ফায়ারওয়াল দেয়ালের মতো কাজ করে। যা কম্পিউটারে কোনো অনিরাপদ ডেটা প্রবেশ বা প্রস্থান করার অনুমতি দেয় না। এমতাবস্থায় কোনো ভাইরাস কম্পিউটারের ভেতরে যেতে পারে না, বাইরেও আসতে পারে না। মানে হ্যাকাররাও আপনার কম্পিউটার থেকে ডেটা চুরি করতে পারে না। এজন্য ফায়ারওয়াল এত গুরুত্বপূর্ণ।

এটি পড়ুন: জেনে নিন ভয়ংকর ম্যালওয়্যার Trojan Horse সম্পর্কে

শেষ কথা

ফায়ারওয়াল আক্ষরিক অর্থ আগুনের প্রাচীর ।  এটি এমন একটি প্রাচীর, যা সুরক্ষা প্রদান করে। আপনি নিশ্চয়ই শুনেছেন যে প্রাচীনকালে মানুষ বনে বাস করত। এবং বন্য প্রাণী থেকে নিরাপদ থাকতে তারা তাদের চারপাশে আগুন নিয়ে ঘুমাত। ফায়ারওয়াল একটি অনুরূপ সিকুরি প্রাচীর, যা কম্পিউটার নেটওয়ার্ককে ভাইরাস থেকে রক্ষা করে।

আমি আশাকরি এই গুরুত্বপূর্ণ আর্টিকেল আপনার পছন্দ হবে, ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। আমার লেখা ট্রিকবিডির অন্য পোস্টগুলি পড়ুন। আমার ব্লগ সাইটে ভিজিট করার আমন্ত্রণ রইলো।

3 thoughts on "Firewall কি? ফায়ারওয়াল কম্পিউটার সিকিউরিটি সম্পর্কে জানা যাক"

  1. MD Shakib Hasan Author says:
    অসাধারণ লিখেছেন এটার কথা সিনেমায় শুনেছিলাম আজকে আপনার পোস্ট পড়ে সম্পন্ন জানতে পারলাম। ধন্যবাদ পোস্ট করার জন্য।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    Jodio jantam tobuo Jara Jane na Valo hobe

Leave a Reply