আসসালামু আলাইকুম প্রিয় ভিজিটরগণ ট্রিক বিডিতে সবাইকে স্বাগতম। সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের পোস্ট।

আমরা প্রায় সবাই কেউ না কেউ কম্পিউটার ব্যাবহার করেই থাকি। বলা যায় আমাদের প্রত্যাহিক বিভিন্ন কাজে এটির ব্যবহার অনেক গুরুত্তপূর্ণ হয়ে পড়েছে।

কিন্তু দেখা যায় হুট করে আমাদের সাধের কম্পিউটার টি ভাইরাস দ্বারা ক্ষতির শিকার হয়ে যায়।ভাইরাস একধরনের ক্ষতিকর কম্পিউটার প্রোগ্রাম। এটি কম্পিউটারের গতি কমিয়ে দেওয়ার পাশাপাশি গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে পাঠিয়ে থাকে।

এমনকি অপরাধীরা চাইলে দুর থেকেই কম্পিউটারটির নিয়ন্ত্রণ মুহুর্তের মধ্যেই নিয়ে নিতে পারে ভাইরাস দ্বারা আক্রান্ত করে।
অনলাইন থেকে ছবি, ভিডিও, সফটওয়্যার নামানোর পাশাপাশি পেনড্রাইভ বা ই-মেইলে থাকা ফাইলের মাধ্যমে কম্পিউটারে ভাইরাস প্রবেশ করতে পারে।

সেই জন্য নিরাপদ থাকার জন্য কম্পিউটার এর জন্য ভাইরাস মুক্ত থাকতে অ্যান্টিভাইরাস অ্যাপ ব্যবহার করা ছাড়া কোনো উপায় হাতে থাকে না।কিন্তু সব অ্যান্টিভাইরাস সফটওয়্যার নতুন ঘরানার ভাইরাসের আক্রমণ প্রতিরোধ করতে পারে না। যার জন্য অনেক ক্ষেত্রে ক্ষতির শিকার হতে হয়।

তো কিভাবে বুঝবেন যে আপনার শখের কম্পিউটারটি ভাইরাস দ্বারা আক্রান্ত নাকি,, তো চলুন জেনে নেওয়া যাক সেইগুলো সম্পর্কে বিস্তারিত।

কম্পিউটারের ধীরগতি

একটা কম্পিউটার অনেক ক্ষেত্রেই দেখা যায় যে ধীর গতিতে চলতে পারে সফটওয়্যার আপডেট বা হার্ড ড্রাইভ এ কোনো সমস্যা থাকার জন্যে।অপারেটিং সিস্টেমের ত্রুটির কারণেও অনেক সময় কম্পিউটারের কাজের গতি কমে যায়। তবুও যদি দেখা যায় কম্পিউটার চলতে গিয়ে কিছু সমস্যা ফেস করতে হয় বুঝতে হবে এটি ভাইরাস আক্রান্ত হয়েছে।

অস্বাভাবিক ভাবে এলোমেলো কাজ

অনেক ক্ষেত্রে কম্পিউটার চলতে চলতে যদি হুট করেই আলাদা কোনো সফটওয়্যার বা ফাইল ওপেন করতে যায়, বা অপ্রয়োজনীয় জিনিস গুলো কমান্ড ছাড়াই করে এ ক্ষেত্রে কাজ করার সময় হঠাৎ করে কম্পিউটার বন্ধ হয়ে যাওয়া তাহলে ধারণা করতে হবে হয়তো কম্পিউটার টি ভাইরাস দ্বারা আক্রান্ত।

ফোল্ডার থেকে ফাইল মুছে যাওয়া

হঠাৎ করে ফোল্ডারে থাকা কোনো ফাইল বা ছবি মুছে গেলে সতর্ক হতে হবে। কারণ সচারাচর এমনি এমনি ছবি বা ভিডিও গুলো মুছে যায় নাহ,, যখন কোনো কারণ বসত যদি সফটওয়্যার এর সমস্যা হয় বা ভাইরাস প্রবেশ করে তখন সেটার জন্য ফোল্ডার থেকে তথ্য হারিয়ে যায়।

সিস্টেম ক্র্যাশ বা এই জাতীয় লেখা উঠা,,

অনেক ক্ষেত্রে কাজ করার সময় মাঝে মাঝে কম্পিউটার এর সামনে যদি লেখা উঠে সিস্টেম এরোর বা কোনো কিছু সমস্যা বুঝায় তাহলে বুঝতে হবে যে কোনো না কোনো ভাবে কম্পিউটার এর মধ্যে ভাইরাস এর প্রবেশ ঘটেছে।


তো আরো অনেক লক্ষণ গুলো আছে, তবে এইসব অনেক কমন বিষয় গুলো যদি ফেস করেন বুঝে নিবেন আপনার কম্পিউটার ভাইরাস আক্রান্ত হয়েছে।

তো এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য trickbd এর সাথেই থাকুন।

7 thoughts on "যেভাবে বুঝবেন আপনার কম্পিউটার ভাইরাস আক্রান্ত!!"

  1. eren Contributor says:
    thanks for sharing
    1. MD Musabbir Kabir Ovi Author Post Creator says:
      You are we’llcome ?
  2. R Masud Contributor says:
    ভাইজান, উপরের সবগুলো সমস্যা আমার একদম নতুন পিসিতে হচ্ছে। এবং আমার ফেসবুকেও লগ ইন করতে পারছিনা। দয়া করে বলুন আমি এখন কি করতে পারি। এটার জন্য মানসিক ভাবে দুশ্চিন্তায় আছি।

Leave a Reply