মহাকাশ গবেষণা সম্পর্কিত তথ্য বিনিময়ে বাংলাদেশের সঙ্গে  সমঝোতা চুক্তি (এমওইউ) করতে চায় ইউরোপিয়ান কমিশন (ইসি)। বাংলাদেশের মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) সঙ্গে এমওইউ হবে। এ সমঝোতা হলে স্পারসো ৫.৪ গিগা হার্জ তরঙ্গ ব্যান্ড ব্যবহার করে তথ্য-উপাত্ত বিনিময়ের কার্যক্রম চালাবে । একই সঙ্গে রাডার স্যাটেলাইটের ব্যবহারের জন্য এই ব্যান্ডউইথ সংরক্ষণের বিষয়ে আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংস্থায় (আইটিইউ) ইউকে সমর্থন করতে চায় দেশীয় স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানটি ।

তবে এই সমর্থন ও তরঙ্গ ব্যবহার নিয়ে আপত্তি তুলেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সূত্র জানায়, প্রস্তাবিত এমওইউ এর বিষয়ে মতামতের জন্য ডাক ও টেলিযোগাযোগ খসড়া চুক্তিপত্র পাঠায় স্পারসো। এরপর গত ১০ জানুয়ারি মন্ত্রণালয় থেকে এটি পর্যালোচনার জন্য বিটিআরসিতে পাঠানো হয়। পর্যালোচনা শেষে ৪ ফেব্রুয়ারি টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাটি তার মতামত ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠায়।

বিটিআরসি’র তার মতামতে বলেছে, ‘বিভিন্ন ধরনের তথ্য প্রাপ্তির জন্য স্পারসো ৫.৪ গিগাহার্জ ব্যান্ডে কার্যক্রম পরিচালনা করবে।’

বিটিআরসি’র স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক কর্ণেল মো. নাসিম পারভেজ মহাপরিচালক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘দেশের অতি গুরুত্বপূর্ণ (ভিভিআইপি) ব্যক্তিদের নিরাপত্তা প্রদানে নিয়োজিত বিশেষ নিরাপত্তা বাহিনী (এসএসএফ), পুলিশ-র‌্যাবসহ বিভিন্ন নিরাপত্তা সংস্থার বেতার যোগাযোগের জন্য একই ব্যান্ডের (৫.৪ গিগা হার্জ) তরঙ্গ বরাদ্দ প্রদান করা হয়েছে। অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠানকেও এ তরঙ্গ বরাদ্দ দেওয়া হয়েছে।’

স্পারসোও যদি এ ব্যান্ডের তরঙ্গ ব্যবহার করা শুরু করে তবে তা অন্যদের টেলিযোগাযোগ ব্যবস্থায় প্রতিবন্ধকতার সৃষ্টি করবে বলে আশঙ্কা করছে বিটিআরসি।  এমওইউ স্বাক্ষরের আগে বিষয়টি আরও খতিয়ে দেখা প্রয়োজন বলে মনে করছে নিয়ন্ত্রণ সংস্থাটি।

সূত্র মতে, স্পারসো বলছে, এই সমঝোতার মাধ্যমে উচ্চ শক্তির তরঙ্গ ব্যবহার করে বাংলাদেশ ও ইউ পরস্পরের তথ্য ভাণ্ডারের মধ্যে যোগাযোগ হবে। ইউ তাদের ভূ-স্টেশনের সরাসরি ডাউন্ডলোড লিংক সুবিধা প্রদান করবে না। তবে এ তথ্য বিনিময় হবে পুরোপুরি বিনামূল্যে এ বিষয়ে  উভয় পক্ষ এক মত হয়েছে । আঞ্চলিক পর্যবেক্ষক নেটওয়ার্কগুলো থেকে প্রাপ্ত তথ্যেও ইউ এর প্রবেশের সুবিধা থাকবে।

এছাড়া রাডার স্যাটলাইটস এর ব্যবহারের জন্য ৫.৪ গিগাহার্জ ব্যান্ডটি সংরক্ষণে আইটিইউতে ইউ এর প্রস্তাবে বাংলাদেশ সমর্থন দেবে।

এমওইউ এর এ ধারাটি (সমর্থন দানের বিষয়ে) নিয়ে আপত্তি করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। টেলিযোগাযোগ বিভাগ শর্ত সাপেক্ষে এ এমওইউ’র বিষয়ে নিজেদের মতামত দিচ্ছে।  তারা বলছে, ‘প্রস্তাবিত এমইউটি শুধু মাত্র স্পারসোর স্যাটেলাইট কার্যক্রমের জন্য প্রযোজ্য হবে এবং আইটিইউতে ৫.৪ গিাগহার্জ তরঙ্গ সংরক্ষণে ইউকে সমর্থনের অঙ্গীকার করা যাবে না এই শর্তে এমইউতে সম্মতি দেওয়া হবে।’

টেলিযোগাযোগ বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের অনুমোদন পেলে আমাদের শর্ত স্পারসোকে জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটলাইট উৎক্ষেপনের কার্যক্রম পরিচালনা করছে বিটিআরসি।

আমার পেইজটা লাইক দিয়ে এক্টিভ থাকুন ধন্যবাদ

Leave a Reply