শিশু প্রতিপালনের বই। সন্তানের দীক্ষা এই বইটা লেখিকা সামসুল আরেফিন শক্তি নিজ চোখে দেখা অনেক অভিঙ্গতার আলোকে বইটি লেখা সম্পুর্ন করেছেন। সব যে লেখিকার অভিঙ্গতা থেকে তা নয়, অনেক বই পড়ে যে মুল ঘটনা গুলো পেয়েছে গুরুত্বপূর্ণ তা থেকেও কিছু অংশ এ বইয়ে রয়েছে, যেমন এক মা তার ছোট বাচ্ছাছেলেটির আল্লাহর প্রতি ইমান তৈরী করার জন্য, মকতব থেকে এসে খেতে চাইলে বলতো বাবা খাবার তো আল্লাহ তায়ালায় দেয় তুমি আগে দুইরাকাত নামাজ পড়ো তারপরেই পেয়ে যাবে।

এইভাবে বাচ্ছাটি প্রতিদিন নামাজ পড়ার পড়ে খেতে পায়। একদিন বাচ্ছাটির মা অন্য বাড়ির কাজ করতে গিয়েছে, ঘরে খাবার ও ছিলোনা মা আল্লাহর কাছে ফরিয়াদ করে বলেঃ আল্লাহ আমি আমার ছোট ছেলেটিকে তোমার প্রতি ইয়াকিন তৈরী করার জন্য অনেক মাস ধরে চেষ্টা করে যাচ্ছি আজ আমি বাসায় নেই। আমার ছেলেটি মক্তব থেকে এসে দুই রাকাত নামাজ পরেই খাবার খোজ করবে কিন্তু ঘরে তো খাবার নাই।

আমার ছেলেটির ইয়াকিন যেন ঠিক তাকে সেই ব্যবস্হা করার দ্বায়িত্ব আল্লাহ আপনার কাছে এই বলে শিশুটির মা ফরিয়াদ শেষ করলো। কাজ করা শেষে বাড়িতে এসে ছেলেকে জিঙ্গেস করে বাবা নামাজ পরে খানা খেয়েছো? ছেলে বলে হ্যা মা কিন্তু আজকের মতো এতো সুস্বাদু খাবার আর আমি কোনোদিন খাইনি। এরকম আরো ঘটনা রয়েছে বইটিতে।

লেখিকা টাঙ্গাইলে তাবলিগে জামায়াতে ১৫ দিনের জন্য গিয়েছিলেন, এবং এই পনেরো,দিনে তাকে ৮ টি পরিবারের সাথে সময় দিতে হয়েছে। সেখান থেকে অনেক অভিঙ্গতাই অর্জন করে এসেছেন। আমি মনে করি এই বইটা প্রতিটি বাবা মায়ের পড়া উচিৎ, কারন একটি বাচ্চা সবসময় পিতামাতাকে ই অনুসরন করে তাদের কমান্ড গুলোই ছোটবেলায় মস্তিষ্কে সেভ করে নেয়। তাই এ সময় যে সফটওয়্যার ইনস্টল করে দিবেন, সেটাই পার্মানেন্ট হয়ে যাবে।

অনেক পরিবারে লেখিকা দেখেছেন, ছেলে মেয়ে লা ইলাহা ইল্লাললাহু মুহাম্মাদুর রাসুল উল্লাহ (সাঃ) পারেনা কিন্তু টুইনকল টুইনকল ইংরেজী ছড়া ঠিকই মুখস্থ। আবার চারজন খলিফার নাম জানেনা কিন্তু বলিউডের খানদের নাম সব ঠুঠাস্থ, এই ছেলে বড় হয়ে পিতামাতার প্রতি কর্তব্যের কি জানবে, সে তো ছোটকাল থেকেই কোনো শিক্ষা পায়নি। এই ছেলে বা মেয়ে দূনিয়াতে পিতামাতাকে তিলে তিলে কষ্ট দিবে, এই সন্তানদের জন্য সমাজে ও অপমানিত হবে। আবার আখিরাতে ও অপেক্ষা করেছে পিতামাতার জন্য ভয়ংকর আজাব। হে আল্লাহ প্রতিটা মা বা যেনো তার সন্তানদের মানুষের মতো মানুষ বানাতে পারে।

পিডিএফ সাইজঃ ৬ মেগাবাইট প্রায়।
ডাউনলোডঃ Read Online / Download

আরো পড়ুনঃ 👇

১। প্যারেন্টিং pdf download – নাজমা জামান (প্রত্যেকটি মানুষের পড়া উচিৎ)
২। কুরআন-সুন্নাহর আলোকে পোশাক, পর্দা ও দেহ-সজ্জা Pdf download

One thought on "সন্তানের দীক্ষা PDF Download by সামসুল আরেফিন শক্তি"

  1. 420 Contributor says:
    Vaia boi gulata apnar website er nam ki kore den jodi bolten plz

Leave a Reply