আসসালামু আলাইকুম।
সবাই কেমন আছেন?
আশা করি অনেক অনেক ভালো আছেন।
আজ ট্রিকবিডিতে আমার প্রথম পোস্ট। আপনার সবার সহযোগিতা পেলে সামনে আরো ভালো ভালো পোস্ট শেয়ার করতে পারবো।পোস্টের টাইটেল দেখি হয়তো আমার আজকের বিষয় সম্পর্কে বুঝে গেছেন।হ্যা আমি আজ SEO নিয়ে কথা বলবো।কথা না বাড়িয়ে সোজাসুজি কাজে চলে যাই।

আমাদের অনেকের হয়তো নিজের একটা ওয়েবসাইট আছে।কিন্তু নতুন অবস্থায় সবাই একটা সমস্যায় ভুগে। আর সেটা হচ্ছে SEO. অনেকে সঠিকভাবে SEO করতে পারে না।ফলে দেখা যায় তার ওয়েবসাইটে ভিজিটর কম আসে। আবার ভিজিটর কম আসার কারনে ওয়েবসাইট এর রেঙ্কিং ভালো হয় না।ফলে ইনকাম করার মতো কোন পথ খোজে পাওয়া যায় না।এজন্য অনেক ব্লগার অচিরেই ঝরে পড়ছে। আজ আমি এর কিছু সমাধান নিয়ে আলোচনা করবো।

আমার ওয়েবসাইটে SEO নিয়ে A to Z বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি চাইলে নিচে দেওয়া লিংকে ক্লিক করে পুরো SEO শিখে নিতে পারেন।
Instructiv

তবে এ নিয়ে ট্রিকবিডিতে সবটি পোস্ট একে একে আপলোড করব।

SEO কি?

SEO হচ্ছে যেকোন সার্চ কনসোলের সাথে নিজের ওয়েবসাইটকে সংযুক্ত করা। অর্থাৎ সার্চ ইঞ্জিনের সাথে নিজের ওয়েবসাইটের লিংক করাকে SEO বলে।

SEO এর গুরুত্ব কি?

SEO এর গুরুত্ব অপরিসীম। SEO না করলে কোন ওয়েবসাইট রেঙ্ক করবে না।আবার রেঙ্ক না করলে তো ইনকামই হবে না।SEO করলে ভিজিটররা কোন ওয়েবসাইটের সম্পর্কে খুব সহজেই জানতে পারে।আপনাকে বুঝানোর সার্থে একটা উদাহরণ দিচ্ছি।
ধরেন আপনি আপনার ওয়েবসাইট SEO করলেন। তারপর আপনার সাইটে যে ক্যাটাগরির পোস্ট আছে তা যদি কেউ সার্চ করে তাহলে সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইট ভিজিটরের কাছে শো করাতে পারে।এভাবেই SEO করার মাধ্যমেই ভিজিটর বাড়ানো সম্ভব।

SEO কিভাবে করবো?

এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে, SEO কয় প্রকার তা নিয়ে একটু আলোচনা করছি।
SEO হচ্ছে দুই প্রকার। যথা-

• On page SEO.

• Of page SEO.

On Page SEO কি?

SEO বিভিন্ন যায়গায় করতে হয়। তারমধ্যে নিজের ওয়েবসাইটের ভিতরে যে SEO করতে হয় তাকে On page SEO বলে। এ নিয়ে সামনে আরেকটা পোস্টে বিস্তারিত আলোচনা করব। তবে আপনার জানা খুব জরুরি হলে আমার সাইটে গিয়ে জেনে আসতে পারেন।

Of page SEO কি?

Of page SEO একটু অন্যরকম। এটি অন পেইজ এস.ই.ও এর সম্পুর্ন ভিন্ন।অন পেইজ SEO করতে হয় নিজের ওয়েবসাইটে। আর Of page SEO করতে হয় নিজের ওয়েবসাইট ব্যতিত অন্যান্য কিছু যায়গায়।তবে এ নিয়ে আগামীতে কোন একটা পোস্ট এ বিস্তারিত আলোচনা করব।

এই দুই প্রকার SEO কিভাবে করব এ নিয়ে কয়েকটি পোস্ট হবে। তার লিষ্ট নিচে দেওয়া হলো।আমি নয়টি পর্বে SEO নিয়ে পোস্ট করবো।সেগুলো হলো-

• search engine optimization.
• How to ad website in google search console?
• SEO keyword reserch tips.
• SEO setting in blogger.
• How to create a backlink?
• How to ad website in google analytics?
• Blog post seo optimization.
• SEO image optimization tips.
• How to increase site visitors?

এখন এগুলো সম্পর্কে আপনাদের ছোট করে কিছু ধারনা দিচ্ছি।বিস্তারিত আলোচনা অন্য পোস্টে করা হবে।তবে আমি আগেই বলেছি যে,এ নিয়ে আমার ওয়েবসাইটে সমস্ত পোস্ট আপলোড করা আছে। আপনি চাইলে দেখে আসতে পারেন।

Setting Customize SEO

এটি On page SEO এর মধ্যে পরে.ব্লগার সাইটে গিয়ে সেটিংসের মধ্যে যেসব কাজ করতে হয় সেগুলোকে Settings SEO বলে।যে কীওয়ার্ড ব্যাবহার করলে বেশি ভিজিটর পাওয়া যায় বা যেগুলো সার্চ ইঞ্জিন রেঙ্ক করে সেগুলোকে ওয়েবসাইট এর Description এবং meta tag এ ব্যবহার করতে হয়।

Google Search Console SEO

Google Search Console হচ্ছে Of page SEO এর কাজ. অর্থাৎ এগুলো আপনাকে অন্য ওয়েবসাইটে গিয়ে করতে হবে। ওয়েবসাইট খোলার পর প্রথম প্রথম আপনার ওয়েবসাইট google search engine এ দেখাবে না। তাই সার্চ ইঞ্জিনে ওয়েবসাইটকে এড করতে হবে।আবার সার্চ কনসোলে ওয়েবসাইট এড করে নিলে সেখান থেকে প্রচুর পরিমাণে ভিজিটর আসার সম্ভাবনা থাকে।

Post Optimization SEO

এটি আবার On page SEO এর অংশ। এটি আপনার নিজের ওয়েবসাইটের ভেতরেই করতে হবে। যেমন পোস্ট করার জন্য সেই পোস্টের টাইটেল অনেক গুরুত্বপূর্ণ।টাইটেল অবশ্যই অনেক ভালো হতে হবে।আবার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে রেঙ্ক করানোর জন্য পোস্টের পার্মালিংক মানসম্মত হতে হবে। সাথে পোস্টের জন্য ভালো মানের ছবি এবং ভালো মানের একটা ডেসক্রিপশন দিতে হবে।এগুলো না করতে পারলে ওয়েবসাইট এর যেকোনো পোস্ট search engine এ Rank করবে না।

Google Analysis SEO

এটিও google search console এর মতো একটি Of page SEO. অর্থাৎ এটি নিজের ওয়েবসাইটে না করে অন্য কোন ওয়েবসাইটে করতে হয়।আমরা সবাই প্রত্যেকদিন আমাদের ব্লগারে গিয়ে নিজের ওয়েবসাইটের পরিসংখ্যান চেক করি।
কিন্তু ব্লগার এসব তথ্য সঠিক দেখায় না। তাই সঠিক তথ্য এবং নিজের সাইট এর সমস্ত রিপোর্ট পেতে হলে গুগল এনালাইটিক্স SEO বাধ্যতামূলক করতে হয়। অর্থাৎ Google Analytics এ আপনার ওয়েবসাইট কে এড করে নিতে হবে।

Backlink SEO

এটা উভয় প্রকার SEO এর মধ্যে পরে।অর্থাৎ এটি অন পেইজ এস.ই.ও এবং অফ পেই এস.ই.ও উভয়ই। এখন আপনি প্রশ্ন করতে পারেন যে, এটি কিভাবে উভয় প্রকার SEO? আপনি একটু পরেই এর উত্তর পাবেন। তার আগে backlingk সঙ্গা আমার মতো করে আপনাদের বুজানোর চেষ্টা করছি। বেকলিংক হচ্ছে আপনার নিজের ওয়েবসাইটের লিংক আপনার ওয়েবসাইট সহ বিভিন্ন ওয়েবসাইটে শেয়ার করা। বেকলিংক দুই ধরনের হয়ে থাকে। তা হলো-

• Internal Backlink

• External Backlink

আপনার ওয়েবসাইটে আপনি যে লিংক শেয়ার করেন তা হলো আপনার নিজের ওয়েবসাইটের Internal Backlink।আবার নিজের ওয়েবসাইট ব্যতিত অন্য যেকোন যায়গায় গিয়ে আপনার ওয়েবসাইটের যে লিংক শেয়ার করেন তা হলো আপনার ওয়েবসাইটের External Backlink.

Backlink তৈরি করে আমাদের লাভ কি হবে?

কোন ওয়েবসাইটে যত বেশি Backlink থাকবে সে ওয়েবসাইটের মান সার্চ ইঞ্জিনে তত বেশি হবে। সার্চ ইঞ্জিনে যদি কোন ওয়েবসাইটের মান ভালো হয়ে যায় তাহলে সেখান থেকে অনেক ভিজিটর আসবে।বেকলিংক আবার কোন ওয়েবসাইটের ডোমেইন অথোরিটি এবং পেইজ অথোরিটি বাড়াতে সাহায্য করে। যা যেকোন ওয়েবসাইট এর জন্য প্রয়োজন।

Keyword Reserch SEO

এটাও backlink SEO এর মতো উভয় প্রকার এস.ই.ও। প্রথমে সার্চ ইঞ্জিন বা অন্যান্য জায়গা থেকে কী-ওয়ার্ড সম্পর্কে আইডিয়া নিতে হয় তারপর তা ওয়েবসাইটে প্র‍য়োগ করতে হয়।এজন্যই এটা বেকলিংক এর মতো উভয় প্রকার SEO।মানুষ বিভিন্ন সার্চ ইঞ্জিন যা লিখে সার্চ করে তা জেনে পোস্ট করা অনেক প্রয়োজন। সাধারনত মানুষের ব্যবহার করা কিওয়ার্ড রিসার্চ করার হচ্ছে Keyword Research SEO এর কাজ।

How to Improve Site Visitor

সাইট ভিজিটর বাড়ানো নিয়ে যে পোস্ট আপলোড করা হয়েচে তা SEO এর মধ্যে পরে না।কিন্তু SEO এর সাথে এটা ওতপ্রোতভাবে জড়িত।সাইটে ভিজিটর বাড়ানোর জন্যই তো আমরা SEO করি ।তাই বলা যায় এটিও SEO এর একটি অংশ।তাই SEO এর সিরিজে এ নিয়ে আলোচনা করব।

SEO নিয়ে আজকের পোস্ট এখানেই শেষ করছি। আমি আশাবাদী যে, সম্পুর্ন পোস্টটি আপনি বুজতে পেরেছেন। আর যদি বুজতে পারেন তাহলে এই পোস্টটি আবার মনোযোগ দিয়ে ভালোভাবে পড়ুন।
আপনার মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্ট পড়ার জন্য সবাইকে জানাই আমি এবং আমার ওয়েবসাইটের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আর আমার ওয়েবসাইটে ভিজিট করার জন্য আমন্ত্রণ রইলো। আমার ওয়েবসাইটে SEO নিয়ে সমস্ত পোস্ট করা আছে। আপনি চাইলে দেখে আসতে পারেন।

আমার সাইটের লিংক-

Instructiv

ধন্যবাদ সবাইকে।
খোদা হাফেজ।

6 thoughts on "SEO কি?কেন করবেন?কিভাবে করবেন?(A to Z)"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Contributor says:
    Nice


    1. Guljar Guljar Contributor Post Creator says:
      thank you
  2. FS Ashraful FS Ashraful Author says:
    tobe vai SEO হচ্ছে যেকোন সার্চ কনসোলের সাথে নিজের ওয়েবসাইটকে সংযুক্ত করা। অর্থাৎ সার্চ ইঞ্জিনের সাথে নিজের ওয়েবসাইটের লিংক করাকে SEO বলে। tai na linke ektu vlo kore bujge llikhun what is seo. are bar review kore dekhen
  3. Rmd43149 Contributor says:
    Baiya apnar theme ta ki dewa jabe?
    1. Guljar Guljar Contributor Post Creator says:
      ইমেইলে মেসেজ দেন।দিচ্ছি

Leave a Reply