আসসালামু আলাইকুম স্বাগতম ট্রিকবিডির নতুন আরো একটি পোস্টে আজকে আমি আপনাদের করব কিভাবে গুগল থেকে অর্গানিক ট্রাফিক আনা যায় এবং কি কি পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার ওয়েবসাইটের জন্য ডিজিটর বৃদ্ধি করতে পারবেন। এবং আমরা কিভাবে গুগল থেকে তাদের আলাদা সোর্স এর মাধ্যমে ওয়েবসাইটে ডিজিটর বাড়াবো এই বিষয়গুলি আপনাদের সাথে আজকে শেয়ার করব।

আমার মতামত গুলি আপনাদের সাথে শেয়ার করব এখানে ভুল ত্রুটি হতে পারে অবশ্যই সেটি খেয়াল রেখে আর্টিকেল করবেন এবং আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি এই পদ্ধতিগুলি অবলম্বন করে খুব সহজে আপনার ওয়েবসাইটের ট্রাফিক বা ডিজিটর বৃদ্ধি করতে পারবেন।

সাধারণত যারা ওয়েবসাইটে কাজ করে থাকি তারা শুধুমাত্র google.com এখান থেকে আমাদের ওয়েবসাইটে ট্রাফিক আনি কিন্তু আপনি কি জানেন আরো বিভিন্ন ধরনের মাধ্যম হতে আপনি আপনার ওয়েবসাইটে ভিজিটর আনতে পারবেন ? তাও অর্গানিক হিসেবে। যদি আপনি গুগল এডসেন্স নিয়ে কাজ করেন তাহলে অবশ্যই আপনার জন্য গুগল থেকে ট্রাফিক জরুরী কেননা সাধারণ একটি ওয়েবসাইটে যদি আপনি বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়া থেকে ভিজিটর বা ট্রাফিক আনেন এক্ষেত্রে এডসেন্স লিমিটেশন বা ইনভালেড ক্লিক কারণ দেখিয়ে এডসেন্স ডিজেবল হয়ে যেতে পারে।

এই কারণে আপনার কাছে ভালো হবে যদি আপনি গুগল থেকে তাদের বিভিন্ন সোর্সের মাধ্যমে আপনার ওয়েবসাইটে ভিজিটর আনেন। তাহলে আশা করি এই সমস্যাগুলি আপনার ওয়েবসাইটে হবে না। এবং আপনার ওয়েবসাইট থেকে ইনকাম করার জন্য অবশ্যই ট্রাফিক প্রয়োজন একটি ওয়েবসাইটের মেইন হচ্ছে ট্রাফিক যদি ওয়েবসাইটে ভিজিটর না থাকে এক্ষেত্রে আপনি ওয়েব সাইটে সুন্দর সুন্দর আর্টিকেল পাবলিস্ট করে সেখান থেকে ইনকাম বা অন্যান্য কোন উপায়ে উপার্জন করতে পারবেন না।

তাহলে চলুন এখন দেখে নেব আমরা গুগল থেকে অর্গানিক ট্রাফিক আনার সেরা কিছু উপায়। (এই উপায় গুলো বাদেও আরো বিভিন্ন ধরনের উপায় থাকতে পারে আপনার জানা থাকলে আপনি সেইগুলো শেয়ার করতে পারেন ট্রিকবিডি তে) শুধুমাত্র আমার জানার উপায় গুলি আমি আপনাদের সাথে শেয়ার করব আপনি যদি এইগুলো সঠিকভাবে করতে পারেন তাহলে আপনার ওয়েবসাইটে নিয়মিত অনেক ভালো পরিমাণে ট্রাফিক আনতে পারবেন যা অর্গানিক হিসেবে গণ্য হবে তাহলে চলুন দেখে নেই।

 

গুগল ডিসকভার থেকে ট্রাফিক।

বর্তমান সময়ে আমরা বেশিরভাগ মানুষ স্মার্ট মোবাইল ফোন ব্যবহার করে থাকে এবং এখানে আমরা অনেকেই বিভিন্ন সময় লক্ষ্য করে থাকি যে যখন আমরা গুগলে প্রবেশ করি অর্থাৎ আমাদের মোবাইল ফোনের যে গুগল অ্যাপ রয়েছে এখানে প্রবেশ করার পর আমরা দেখতে পাই বিভিন্ন ধরনের পোস্ট আমাদের সামনে প্রদর্শন করানো হয়। এছাড়াও আপনি লক্ষ্য করলে দেখতে পারবেন বিভিন্ন সময় এখানে ট্রিকবিডির অনেক পোস্ট দেখানো হয় যেগুলো আমরা সার্চ করিনি।

অনেকের প্রশ্ন থাকতে পারে আমি সার্চ না করা শর্তেও কেন এই পোস্ট আমার সামনে প্রদর্শন করানো হলো ? এর উত্তর হল গুগল ডিসকভার অর্থাৎ এটিকে ডিসকভার বলা হয়ে থাকে আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি এই উপায়টি অবলম্বন করে অনেক বেশি ট্রাফিক জেনারেট করতে পারবেন আপনার ওয়েবসাইটের জন্য এবং এখান থেকে ধারনার বাহিরে ট্রাফিক আপনার ওয়েব সাইটে নিতে পারবেন।

কিভাবে আমার ওয়েবসাইটে ডিসকভার পাব ? এটি ওয়েব সাইটে পাবার জন্য নির্দিষ্ট কোন নিয়ম নেই কিন্তু যদি আপনি আপনার ওয়েবসাইটে নিয়মিত কোয়ালিটি কন্টেন্ট আপলোড করতে পারেন এবং সঠিকভাবে এসইও করতে পারেন এছাড়া আপনাকে নিয়মিত আপনার ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করতে হবে যদি আপনি গুগলের থাকা সকল নিয়ম অনুযায়ী আর্টিকেল পাবলিশ করেন তাহলে দেখতে পারবেন আপনার ওয়েবসাইটের আর্টিকেল গুলি হঠাৎ করে গুগল ডিসকভারে চলে গিয়েছে।

যদি আপনার ওয়েবসাইটের কোন আর্টিকেল ডিসকভারে চলে যায় তাহলে আপনি সেটি আপনার গুগল সার্চ কনসোল নতুন একটি অপশন দেখতে পারবেন যে অপশনটির নাম হচ্ছে Discover নিচের স্ক্রিনশটটি লক্ষ্য করুন বুঝতে পারবেন।

এখানে আপনি আপনার ওয়েবসাইটে থাকা যে সকল আর্টিকেল ডিসকভারে যাবে সে সকল আর্টিকেল দেখতে পারবেন এবং কত ইম্প্রেশন হয়েছে ও কত ক্লিক হয়েছে সকল তথ্য এখানে দেখতে পারবেন এরপর রয়েছে।

গুগল নিউজ থেকে ট্রাফিক।

অনেকেই হয়তো বা গুগল নিউজ এর সাথে পরিচিত রয়েছেন কেননা এটি পূর্বে আমাদের ট্রিকবিডিতে অনেক আর্টিকেল পাবলিশ করা হয়েছে এই বিষয় নিয়ে আমি নতুন করে কিছু বলবো না এখানে কিছু মানুষের ভুল ধারণা রয়েছে তার মধ্যে অন্যতম ভুল ধারণা হলো google নিউজ অনেকেই ইনডিক্স হিসেবে ব্যবহার করে থাকে যা টোটাল একটি ভুল ধারণা।

তাকে আমি বুঝিয়ে বলতেছি আশা করি সকলেই বুঝতে পারবেন অনেকেই গুগল নিউজ ব্যবহার করে তাদের ওয়েবসাইটে শুধুমাত্র ওয়েবসাইটের আর্টিকেলগুলি দ্রুত ইনডিক্স করার জন্য google.com সার্চ ইঞ্জিনে। আপনি যদি একটি বিষয় লক্ষ্য করে দেখেন সেটি হল আপনার ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করলেন এবং সেটি আপনার google নিউজে আপডেট করলেন এবং সেটি সাথে সাথে কিন্তু google.com এখানেও দেখতে পারবেন কিন্তু এখানে কথাটি হল আপনার পোস্টটি সম্পূর্ণ ইনডিক্স হয়নি।

মানে গুগল নিউজটি কিন্তু শুধুমাত্র ইনডিক্স এর কাজে ব্যবহৃত হয় না এটি আরো অন্যান্য কাজে ব্যবহার হয়। গুগল নিউজ মূলত বিভিন্ন ধরনের নিউজ প্রকাশের জন্য ব্যবহার করা হয়ে থাকে অনেক মোবাইল ফোনে আমরা আমাদের বাংলাদেশ বাদেও আরো বিভিন্ন ধরনের দেশের নিউজ আমরা দেখতে পাই যাকে বলা হয় তাকে google নিউজ এবং এটি এই কাজেই ব্যবহারিত হয়।

যদি আপনি গুগল নিউজ থেকে আপনার ওয়েবসাইটে নিয়মিত ট্রাফিক আনতে চান এক্ষেত্রে আপনার ওয়েবসাইটটি অবশ্যই ইন্টারন্যাশনাল মানে হতে হবে অর্থাৎ ওয়েবসাইটের নিয়মিত আর্টিকেল সহ অবশ্যই জনপ্রিয় ওয়েবসাইট তৈরি করতে হবে এখানে খুবই কম দেখা যায় আমাদের বাংলাদেশের ওয়েবসাইটগুলি বাইরে দেশে যে ওয়েবসাইটগুলি রয়েছে সেগুলো বেশিরভাগ সময় আমরা এখানে দেখতে পারি।

যদি আপনার ওয়েবসাইটি সাবমিট করেন এবং সঠিকভাবে যদি আপনার ওয়েবসাইটে কাজ করেন তাহলে আশা করা যায় আপনার ওয়েবসাইটের আর্টিকেল গুলি মানুষের সামনে প্রদর্শন করানো হবে এবং এখান থেকে কিন্তু আপনার ধারণার বাইরে ট্রাফিক জেনারেট করতে পারবেন অর্থাৎ এইগুলো হচ্ছে ইন্টারন্যাশনাল মানের যেমন আমাদের মোবাইল ফোনের ক্রোম ব্রাউজার। মোবাইল কিনার পর এটি আমরা অটোমেটিক ভাবে আমাদের মোবাইল ফোনে পেয়ে যাই গুগল প্লে স্টোর থেকে ইনস্টল ছাড়াই।

Google নিউজে আবেদন করার পর আপনার ওয়েবসাইটটি যদি অনুমোদন হয় এবং আপনার ওয়েবসাইটের কোন পোস্ট যদি google নিউজে দেখানো হয় এক্ষেত্রে আপনি গুগল সার্চ কনসোল নতুন আরো একটি অপশন দেখতে পারবেন আমি স্ক্রিনশট দিয়ে দিচ্ছি আশা করি বুঝতে পারবেন।

গুগল ওয়েব স্টোরি থেকে ট্রাফিক।

প্রথমে যে আমরা আলোচনা করেছিলাম গুগল ডিসকভার নিয়ে সেরকম ভাবে আপনি চাইলে আপনার ওয়েবসাইটের নিয়মিত ওয়েব ষ্টোর তৈরি করতে পারেন যদি আপনার ওয়েবসাইটটি ওয়ার্ডপ্রেস হয়ে থাকে তাহলে আপনার জন্য খুব সহজ হয়ে যাবে ওয়েব স্টোরি তৈরি করার জন্য বর্তমান সময়ে ডিসকভারে সাধারণ পোস্ট এর পাশাপাশি আমরা অনেক সময় বড় স্ক্রিনের কিছু পিকচার দেখতে পাই আমি একটি স্ক্রিনশট আপনাদের সাথে শেয়ার করতেছি এটিকে google ওয়েব স্টোরি বলা হয়ে থাকে।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য ওয়েব স্টোরি তৈরি করা অনেক সহজ কেননা আপনি প্লাগিন এর মাধ্যমে এটি তৈরি করতে পারবেন এবং যদি সবকিছু আপনি সঠিকভাবে করতে পারেন তাহলে আপনার স্টোরি গুলি মানুষের সামনে প্রদর্শন করানো হবে কিভাবে ওয়েব স্টোরি তৈরি করতে হয় এ নিয়ে আপনি ইউটিউবে ভিডিও দেখে নিতে পারেন কেননা টেক্সট এর মাধ্যমে এটি বোঝানো সম্ভব নয় অনেক সময় লাগে একটি স্টোরি তৈরি করতে এবং আপনি হয়তো জানেন না একটি ওয়েব স্টোরি থেকে মিলিয়ন এর বেশি ট্রাফিক আনতে পারবেন।

শুধুমাত্র ওয়েব স্টোরি তৈরি করলেই হবে না এখানে অবশ্যই আপনাকে সঠিকভাবে তৈরি করতে হবে যার জন্য ইউটিউব থেকে আপনি ভালো কোন ভিডিও দেখে নিবেন যদি আপনি নিয়মিত আপনার ওয়েবসাইটে ওয়েব স্টোরি তৈরি করতে পারেন এবং সেইগুলোকে যদি গুগল ইনডিক্স করতে পারেন তাহলে দেখতে পারবেন আপনার ওয়েবসাইটে ট্রাফিক বা ভিজিটর এর বন্যা বয়ে যাবে।

তো এই ছিল আমার আর্টিকেল এছাড়াও গুগল থেকে ভিজিটর আনার জন্য আরও বিভিন্ন ধরনের মাধ্যম রয়েছে সবগুলো মাধ্যম সম্পর্কে আমার ভালোমতো জানা নেই তবে এই মাধ্যমগুলি সম্পর্কে আমার মোটামুটি ধারণা ছিল যার কারণে আমি ট্রিক বিডিতে শেয়ার করলাম যদি আপনার ওয়েবসাইট থাকে তাহলে আপনি এই মাধ্যম গুলি আপনার ওয়েবসাইটের ব্যবহার করে দেখতে পারেন যদি সফলতা পান তাহলে আশা করা যায় ইনকামের জন্য গুগল এডসেন্স অনেক উপকারে আসবে।

আরো পড়ুন:

ইজোইক থেকে কিভাবে ইনকাম করবেন।

আমার একটি ওয়েবসাইট রয়েছে যেখানে আমি চেষ্টা করি বিভিন্ন ধরনের বিষয় শেয়ার করার জন্য যদি আপনার কাছে সময় থাকে তাহলে আমার ওয়েবসাইটটি ঘুরে আসতে পারেন উপরে লিংক দিয়েছি সেখানে ক্লিক করা আমার ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। এছাড়াও এই আর্টিকেলটি যদি আপনার কাছে কোন কিছু সমস্যা মনে হয় তাহলে আমার সাথে শেয়ার করবেন আমি যদি সমাধান দেওয়ার চেষ্টা করব।

সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিত্য নতুন বিষয় গুলি জানতে ট্রিকবিডি ওয়েবসাইট ভিজিট করবেন ধন্যবাদ সবাইকে।

23 thoughts on "যেভাবে গুগল এর পাশাপাশি আরও সহজ ৩টি উপায়ে ওয়েবসাইটের ট্রাফিক বাড়াবেন।"

  1. TAHER Author says:
    সুন্দর পোস্ট, তবে ডিসকাভার সহজে হয়না মনে হয়
    1. Md Emon Khan Author Post Creator says:
      নিয়মিত যদি ডিসকভার যাইতো তাহলে বড়লোকস হয়ে যায়তো সাধারণ পাবলিক ,, বাট আমার ডিসকভার অপশন আছে কিন্তু কোনো ক্লিক + ইম্প্রেশন কিছুই হয় না।

      আমি অনেকের কাছে শুনছি নিয়মিত কোয়ালিটি কন্টেন্ট আপলোড করলে ডিসকভার যায় পোস্ট।

    2. TAHER Author says:
      Oh, hote pare
  2. amar discover e pray 700+ impression 3click matro. ekhon r hoy na.
    1. Md Emon Khan Author Post Creator says:
      যে পোস্ট টা ডিসকভার গেছিলো, সেই রকম আরো পোস্ট করেন।
  3. Levi Author says:
    কোথায় যেনো শুনেছিলাম যে, ওয়ার্ডপ্রেস থেকে সহজেই ডিসকভার পাওয়া যায়।কিন্তু কিভাবে সেটাই তো বুঝতেছি না।আর যতদূর জানি,ডিসকভার পাওয়া একটু কঠিন।
    1. Md Emon Khan Author Post Creator says:
      WordPress থেকে ওয়েব স্টোরি আপলোড করা সহজ।

      প্লাগিন দিয়ে করা যায় কিন্তু মোবাইল ফোন দিয়ে করা মুস্কিল কারণ আমার ৪ জিবি RAM এর ফোন ওই প্লাগিন এর ভিতরে ঢুকার পর হ্যাং হয়ে গেছিলো ?

    2. Levi Author says:
      ওয়েব স্টোরি আপলোড করতে থাকলে ডিসকভার এ যাবে?
    3. Md Emon Khan Author Post Creator says:
      হ্যা, দুইটা প্রায় একই ,, কারণ এই দুইটা এক জায়গা তে শো করে।
    4. Levi Author says:
      আচ্ছা ভাই ধন্যবাদ।আমি ওয়ার্ডপ্রেসে নতুন।এতদিন ব্লগার দিয়েই ব্লগিং করছিলাম।
  4. Jakia Sultana Borsha Contributor says:
    Nice Post … Post ta kobe likhecilen
    1. Md Emon Khan Author Post Creator says:
      পোস্ট টা ০৩-০১-২০২৩ তারিখ বিকাল ৪ ঘটিকায় লিখেছিলাম।
  5. MD Musabbir Kabir Ovi Author says:
    আগেই বিষয় সম্পর্কে জানা ছিল না ধন্যবাদ পোস্ট করে জানানোর জন্য
    1. Md Emon Khan Author Post Creator says:
      Welcome ?
  6. Doridroit Subscriber says:
    অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল বিশেষ করে নতুন দের জন্য। এতো সুন্র আর্টিকেলের জন্য ধন্যবাদ।

    ঘুরে আসতে পারেন http://www.Doridroit.com থেকে।

  7. vromonkal.com Contributor says:
    ধন্যবাদ ভাই, খুব ভালো লিখেছেন, আমি ও আমরা এই সাইটে এগুলো একবার চেষ্টা করে দেখবো। আমার মতো আর কে আছেন এমন নতুন ব্লগার।
    1. Md Emon Khan Author Post Creator says:
      আরে সোহেল ভাই দেখি trickbd তে আসছেন। ?
    2. vromonkal.com Contributor says:
      জি নতুন তাই নিয়মিত হবার চেষ্টা করছি। ইমন ভাই আপনার সাইটের ডিজাইন খুব সুন্দর। আপনার সাইট কত দিন হয়েছে।
    3. MD Musabbir Kabir Ovi Author says:
      আমি আছি
  8. কাজের পোষ্ট।
  9. MD Shakib Hasan Author says:
    আমার দুইটা সাইট। দুইটার মধ্যে ডিসকভার রয়েছে।
    1. Md Emon Khan Author Post Creator says:
      Traffic ase ki

Leave a Reply