আপনি যখনই আপনার ওয়েবসাইটের জন্য একটি আর্টিকেল লিখবেন, আপনাকে অবশ্যই হেডিং ট্যাগ ব্যবহার করতে হবে। কিন্তু আপনি কি জানেন হেডিং ট্যাগ কি ( seoতে হেডিং ট্যাগ), কেন হেডিং ট্যাগ ব্যবহার করা হয়। এবং SEO এর দৃষ্টিকোণ থেকে এটি কতটা গুরুত্বপূর্ণ ।

আপনি যদি এই সব না জানেন, তাহলে এই আর্টিকেল সম্পূর্ণ পড়ুন। এই পোস্টে, আমি আপনাকে হেডিং ট্যাগের প্রতিটি পয়েন্ট সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেওয়ার চেষ্টা করেছি, যা অবশ্যই আপনার জন্য প্রয়োজীয় হবে। তো চলুন আজকের আর্টিকেলটি শুরু করি এবং প্রথমেই জেনে নিই কি কি হেডিং ট্যাগগুলো সম্পর্কে বিস্তারিতভাবে।

হেডিং ট্যাগ কি (What Is Heading Tag In Bangla)

আপনি যখনই কোনো সংবাদপত্র বা কোনো ম্যাগাজিন পড়েন, শুরুতেই টাইটেলটি লেখা পাবেন। এই টাইটেলগুলির সাহায্যে, আপনি সেই বিষয়গুলি খুঁজে পেতে পারেন যেগুলিতে আপনি আগ্রহী বা পড়তে চান।

ব্লগে ঠিক একই   ঘটনা ঘটে । যারা  ব্লগ লেখেন  (Blogger) তারা হেডিং ট্যাগ ব্যবহার করেন, যার সাহায্যে যে কোন পাঠক ব্লগে তাদের আগ্রহের বিষয় খুঁজে বের করে পড়তে পারেন।

একটি ব্লগ পোস্টে প্রধানত 6 ধরনের হেডিং ব্যবহার করা হয়। এই Heading H1 থেকে H6 পর্যন্ত হয়। H1-এর সর্বোচ্চ গুরুত্ব রয়েছে, তার পরে H2 এবং আরও অনেক কিছু এবং H6-এর গুরুত্ব সবচেয়ে কম।

ব্লগ পোস্টে, হেডিং ট্যাগটি এইচটিএমএল-এর হেড বিভাগে লেখা পাওয়া যায়। এটি পাঠক এবং সার্চ ইঞ্জিন বট উভয়ের দৃষ্টিকোণ থেকে গুরুত্বপূর্ণ।

হেডিং ট্যাগের সংজ্ঞা

হেডিং ট্যাগকে আমরা এভাবে সংজ্ঞায়িত করতে পারি – “যেকোনো ব্লগ পোস্টে হেডিং ট্যাগ হল একটি HTML কমান্ড যা ওয়েবপেজের হেড সেকশনে পাওয়া যায়, এটি ওয়েবপেজে হেডিং এবং সাবহেডিং আলাদা করতে ব্যবহৃত হয়।”

এসইওতে  হেডিং ট্যাগের গুরুত্ব

আপনার ওয়েবপেজ দ্রুত ইন্ডেক্স করার জন্য হেডিং ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ । কারণ যখনই ক্রলার আমাদের ওয়েবপেজে আসে, তখন H1 ট্যাগ দিয়ে পোস্ট ক্রল করা শুরু করে। এবং সঠিক টাইটেল তৈরি হওয়ার কারণে, ক্রলার সহজেই পুরো ওয়েব পেজ ক্রল করতে পারে।

ধরুন, যদি হেডিং ট্যাগ ব্যবহার না করে তার পরিবর্তে হেডিং-এর ফরম্যাটিং ইউজ করি, তার মানে হেডিংয়ের ফন্ট বাড়াই, বোল্ডকরে লিখি এমন পরিস্থিতিতে পাঠক সহজেই চিনতে পারবেন আমাদের মেইন টাইটেল কী আর বাকি টাইটেলগুলো কী।

সার্চ ইঞ্জিন রোবট হেডিং ছাড়া আর্টিকেল চিনতে পারে না, হেডিং ট্যাগ ছাড়াই তারা পুরো ওয়েবপেজটিকে প্যারাগ্রাফের মতো দেখতে পায়। এবং ক্রলার ওয়েবপেজ ক্রল করা খুব কঠিন মনে করে। যার কারণে Indexing-এও সময় লাগবে। তাই ব্লগ পোস্টে হেডিং ট্যাগ ব্যবহার করা হয়। এই ছিল সার্চ ইঞ্জিনের দৃষ্টিকোণ থেকে হেডিং ট্যাগের গুরুত্ব।

এখন আসুন জেনে নেওয়া যাক পাঠকদের দৃষ্টিকোণ থেকে হেডিং এর গুরুত্ব কী। টাইটেল ব্যবহারের সাথে, একটি ওয়েবপেজকে কয়েকটি অংশে ভাগ করা হয়, যার কারণে পাঠকদের তথ্য পেতে খুব বেশি সময় লাগে না। আর ইউজার এক্সপেরিয়েন্স ভালো হয়ে যায়। এবং আপনি র‌্যাঙ্কিং-এ সুবিধা পাবেন।

এতক্ষণে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে হেডিং ট্যাগগুলি কী (SEO হেডিং ট্যাগ ), এখন আসুন হেডিং ট্যাগের প্রকারগুলি সম্পর্কেও জেনে নেই।

হেডিং ট্যাগের প্রকারভেদ

হেডিং ট্যাগ প্রধানত ৬ প্রকার। H1 থেকে H6 পর্যন্ত। আসুন তাদের সম্পর্কেও জানি-

H1 টাইটেল 

H1 হলো ওয়েবপেজের সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইটেল বা টাইটেল, যখনই একজন ব্যবহারকারী আপনার ওয়েবপেজে আসেন, তিনি প্রথমে মেইন হেডিং (H1) দেখেন। H1 ট্যাগ লেখার সময় আমাদের কিছু বিষয় মাথায় রাখা উচিত-

  • আপনার পুরো ওয়েবপেজে বা আর্টিকেল e শুধুমাত্র একটি H1 ব্যবহার করা উচিত।
  • H1 ট্যাগে পাঠক কী জানার চেষ্টা করছেন তা লিখুন।
  • H1 ট্যাগে সর্বদা কীওয়ার্ড ব্যবহার করুন , এটি SEO দৃষ্টিকোণ থেকেও গুরুত্বপূর্ণ।

H2 টাইটেল

H2 ওয়েবপেজে যেকোনো একটি বিষয় বর্ণনা করতে ব্যবহৃত হয়। আপনার ওয়েবপেজে যত বেশি বিষয় থাকবে, তত বেশি H2 হেডিং আপনি ব্যবহার করতে পারবেন।

H3 টাইটেল

যদি আপনার ওয়েবপেজে H2 এর ভিতরে একটি বিষয় থাকে, তাহলে এটি বর্ণনা করতে H3 ব্যবহার করুন।

H4 টাইটেল

আমরা যদি ওয়েবপেজে H3 কে আরও বিস্তারিত বলতে চাইলে তাহলে H4 ব্যবহার করা হয়।

H5 টাইটেল

H5 আরও বিস্তারিতভাবে H4 কে ব্যাখ্যা করার জন্য ওয়েবপেজে ব্যবহার করা হয়েছে।

H6 টাইটেল 

H6 হল ওয়েবপেজের সবচেয়ে ছোট টাইটেল। এটি সম্পূর্ণ বিশদভাবে ওয়েবপৃষ্ঠা ব্যাখ্যা করতে ব্যবহৃত হয়।

HTML  এ  হেডিং ট্যাগ 

এইচটিএমএল কোডিং-এ, টাইটেল

এই পোস্টটিও পড়ুন– ব্লগ পোস্টে কীওয়ার্ড প্লেসমেন্ট কিভাবে করে?

শেষ কথা

এই আর্টিকেলে আমি আপনাদের হেডিং ট্যাগ সম্পর্কে তথ্য দিয়েছি , যা পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন হেডিং ট্যাগ কি এবং কেন হেডিং ট্যাগ এসইওতে গুরুত্বপূর্ণ।

ব্লগপোস্ট এসইওর জন্য, আপনাকে সঠিকভাবে হেডিং ট্যাগ ব্যবহার করা উচিত, এটি আপনার ওয়েবসাইটের এসইও-তে উন্নতির দিকে নিয়ে যায়। আশা করি আমাদের লেখা এই আর্টিকেলটি আপনাদের অবশ্যই ভালো লেগেছে, এসইও সম্পর্কে আরো জানতে আমাদের ওয়েবসাইটের এসইও সম্পর্কে অন্য পোস্টগুলো পড়ুন

লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ ।

3 thoughts on "SEO তে হেডিং ট্যাগের প্রভাব | হেডিং ট্যাগ কী? (H1 থেকে H6)"

  1. Random Contributor says:
    useful info.
  2. tricky-firecru Contributor says:
    অনেক ধন্যবাদ আপনাকে

Leave a Reply