টেকনিক্যাল এসইও কি – যখনই এসইও এর কথা হয়, অন পেজ এসইও এবং অফ পেজ এসইও নিয়ে বেশি কথা হয়। যার কারণে টেকনিক্যাল এসইওতে খুব একটা ফোকাস করে না। কিন্তু আজ এসইও অনেক অ্যাডভান্সড হয়ে গেছে, টেকনিক্যাল এসইও ছাড়া ওয়েবসাইট র‍্যাংক করা কঠিন।

অন পেজ এবং অফ পেজ , টেকনিক্যাল এসইও হল এক প্রকার এসইও। সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট র‌্যাঙ্ক করার জন্য টেকনিক্যাল এসইও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের অন পেজ এবং অফ পেজ এসইও যতই ভালো হোক না কেন, কিন্তু টেকনিক্যাল এসইও ছাড়া কোনো ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক করা খুবই কঠিন।

আপনি যদি টেকনিক্যাল এসইও সম্পর্কে জানতে চান, তাহলে অবশ্যই শেষ পর্যন্ত এই ব্লগপোস্ট পড়ুন। আজকের আর্টিকেলের মাধ্যমে, আমি আপনাকে টেকনিক্যাল এসইও সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে যাচ্ছি, যা পড়ে আপনি আপনার ওয়েবসাইটের টেকনিক্যাল এসইও করে আপনার ওয়েবসাইট র‍্যাংক করাতে পারেন।

তো চলুন আপনার বেশি সময় না নিয়ে এই আর্টিকেলটি শুরু করি এবং বিস্তারিতভাবে জেনে নেই টেকনিক্যাল এসইও কি

টেকনিক্যাল এসইও কী? (Technical SEO in Bangla)

সার্চ ইঞ্জিনে একটি ওয়েবসাইট র‍্যাঙ্ক করার জন্য , ওয়েবসাইটে যে টেকনিক্যাল উন্নতি করা হয় তাকে টেকনিক্যাল এসইও বলা হয়। ওয়েবসাইটের বিষয়বস্তুর সাথে টেকনিক্যাল এসইও-এর কোনো সম্পর্ক নেই, অর্থাৎ কীওয়ার্ড বসানো , মেটা ট্যাগ , ইন্টারনাল লিঙ্ক , শিরোনাম ইত্যাদি টেকনিক্যাল SEO-এর আওতায় আসে না। ওয়েবসাইট স্পিড, ডোমেইন নেম , ওয়েবসাইট লেআউট, Xml sitemap ইত্যাদি বিষয়গুলো টেকনিক্যাল এসইওর অধীনে আসে।

টেকনিক্যাল এসইও চেকলিস্ট

আমি নিচে টেকনিক্যাল এসইও এর একটি চেকলিস্ট দিলাম ।

  1. Domain Name
  2. Install SSL Certificate
  3. Create XML Sitemap
  4. Optimize Robots.txt File
  5. Website Layout
  6. Loading Speed
  7. Mobile Friendly
  8. Should Be Crawlable
  9. Use Schema Markup
  10. Fix Broken Link
  11. Reduce Spam Score
  12. Add Canonical Tag
  13. Check Google Search Console

কিভাবে টেকনিক্যাল এসইও করবেন

তো বন্ধুরা, এখন পর্যন্ত আপনারা নিশ্চয়ই কিছুটা বুঝতে পেরেছেন যে টেকনিক্যাল এসইও কি , এখন আমরা জানি কিভাবে টেকনিক্যাল এসইও করতে হয়।

১ – ডোমেইন অবশ্যই www ছাড়া এবং www সহ অ্যাক্সেসযোগ্য হতে হবে

ওয়েবসাইটের টেকনিক্যাল এসইও তখনই শুরু হয় যখন আমরা আমাদের ব্লগ বা ওয়েবসাইটের জন্য ডোমেইন নাম কিনি । সর্বদা একটি টপ লেভেল ডোমেইন কিনুন। এবং আপনার ডোমেন www সহ এবং www ছাড়াই ভিজিট হওয়া উচিত। যদি আপনার ওয়েবসাইট এর কোনো একটিতেও না ওপেন হয়, তাহলে এটি আপনার ওয়েবসাইটের টেকনিক্যাল এসইও-তে খারাপ প্রভাব ফেলবে।

২ – SSL সার্টিফিকেট ইনস্টল করা আবশ্যক

আপনার ওয়েবসাইটে SSL সার্টিফিকেট থাকা আবশ্যক । SSL সার্টিফিকেট একটি সরাসরি র‌্যাঙ্কিং সংকেত এবং এটি আপনার ওয়েবসাইটকে ব্যবহারকারীর জন্য সুরক্ষিত করে তোলে।

 – XML সাইটম্যাপ তৈরি করা উচিত

এক্সএমএল সাইটম্যাপ ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি সার্চ ইঞ্জিন বটগুলির জন্য ওয়েবসাইটের একটি মানচিত্র প্রস্তুত করে যাতে সার্চ ইঞ্জিন বটগুলি সহজেই ওয়েবসাইটটি ক্রল করতে পারে। এজন্য আপনার ওয়েবসাইটে XML সাইটম্যাপ তৈরি করা উচিত। এর পাশাপাশি গুগল সার্চ কনসোলে এক্সএমএল সাইটম্যাপ সাবমিট করুন।

৪ – Robots.txt ফাইল তৈরি করতে হবে

যখনই সার্চ ইঞ্জিনের ক্রলার ওয়েবসাইটটি ক্রল করতে আসে, প্রথমে তারা ওয়েবসাইটের Robots.txt ফাইলটি পরীক্ষা করে দেখেন যে তারা ওয়েবসাইটের কোন পৃষ্ঠাটি ক্রল করে।  যদি ওয়েবসাইটটিতে Robots.txt ফাইল তৈরি না হয়, তাহলে ক্রলার আপনার পেজ সব ক্রল করবে যা গুরুত্বপূর্ণ নয় এবং গুরুত্বপূর্ণ।

এজন্য Robots.txt ফাইল থাকা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও আপনার উচিত Robots.txt ফাইলটি সঠিকভাবে অপ্টিমাইজ করা উচিৎ, যাতে আপনি কোনও গুরুত্বপূর্ণ পেজ ইন্ডেক্সিং বন্ধ না হয়।

৫ – ওয়েবসাইট লেআউট সহজ রাখুন

ওয়েবসাইটের লেআউট সবসময় সহজ রাখুন। ওয়েবসাইটে খুব বেশি ডিজাইন  যোগ করবেন না। ওয়েবসাইটটির লুক যত সহজ হবে, ব্যবহারকারীর অভিজ্ঞতা তত ভালো হবে, মানুষ তত আপনার ওয়েবসাইটে থাকতে পছন্দ করবে যাতে আপনার বাউন্স রেটও বজায় থাকে।

৬ – ওয়েবসাইটের লোডিং স্পিড বাড়ান

এসইও এর দৃষ্টিকোণ থেকে ওয়েবসাইটের লোডিং স্পিড খুব গুরুত্বপূর্ণ, যদি আপনার ওয়েবসাইটটি লোড হতে খুব বেশি সময় নেয়, তাহলে ইউজার আপনার ওয়েবসাইটে থাকতে পছন্দ করবে না এবং আপনার ওয়েবসাইটটি র‌্যাঙ্কিং ডাউন হতে পারে।

৭ – ওয়েবসাইট মোবাইল ফ্রেন্ডলি হতে হবে

আপনার ওয়েবসাইট যেভাবে ডেস্কটপে খোলে, মোবাইলেও খোলা উচিত। আজকের সময়ে, লোকেরা কেবল মোবাইলের মাধ্যমেই বেশি ইন্টারনেট অ্যাক্সেস করে, তাই ওয়েবসাইটটি মোবাইল ফ্রেন্ডলি হওয়া খুবই গুরুত্বপূর্ণ।

ওয়েবসাইটটিকে মোবাইল ফ্রেন্ডলি করতে, আপনি মোবাইল ফ্রেন্ডলি এবং লাইটওয়েট থিম ব্যবহার করতে পারেন। এই সমস্ত বৈশিষ্ট্য জেনারেটপ্রেস থিমে রয়েছে। বেশিরভাগ ব্লগার শুধুমাত্র Generatepress ব্যবহার করেন।

৮ – ওয়েবসাইট ক্রলযোগ্য হতে হবে

আপনার ওয়েবসাইট ক্রলযোগ্য হওয়া উচিত । সার্চ ইঞ্জিনের ক্রলারের একটি ওয়েবসাইট ক্রল করার জন্য একটি নির্দিষ্ট সময় এবং সংস্থান রয়েছে, যাকে ক্রল বাজেট বলা হয় ।

যদি ক্রলার আপনার ওয়েবসাইটে আসে এবং আপনার ওয়েবসাইটটি লোড করতে না হয়, বা ডাউন টাইমে থাকে, তাহলে আপনার ওয়েবসাইটটি ক্রল করা হবে না যার কারণে আপনার আর্টিকেল ইন্ডেক্স হবে না। তাই ওয়েবসাইটটি ক্রলযোগ্য হওয়া গুরুত্বপূর্ণ ।

আপনি যদি ব্লগিং এ সফল হতে চান তাহলে আপনাকে একটি ভালো হোস্টিং নিতে হবে। কিন্তু হোস্টিং এ বিনিয়োগ করার জন্য আপনার কাছে টাকা না থাকে, তাহলে আপনি ব্লগারে ফ্রি ব্লগ তৈরি করতে পারেন ।

৯ – Brokenlink ঠিক করুন

অনেক সময় বিভিন্ন কারণে ওয়েবসাইটে একটি ব্রোকেন লিঙ্ক তৈরি হয়, যার কারণে 404 এরর আসতে শুরু করে। টেকনিক্যাল এসইওর জন্য 404 এরর পাওয়া মোটেও ঠিক নয়। যদি আপনার ওয়েবসাইটে ভাঙা লিঙ্ক থাকে, তাহলে এটি খুঁযে বের করুন এবং ব্রোকেন লিংক ঠিক করুন ।

১০ – স্প্যাম স্কোর কম করু

প্রচুর পরিমাণে খারাপ ব্যাকলিংক তৈরি কারণে, ওয়েবসাইটের স্প্যাম স্কোর বৃদ্ধি পায়। স্প্যাম স্কোর বৃদ্ধি ওয়েবসাইটের এসইও-এর জন্যও ঠিক নয়। স্প্যাম স্কোর বৃদ্ধির কারণে ওয়েবসাইটের র‌্যাঙ্কিং নিচে নেমে যায়। আপনার ওয়েবসাইটের স্প্যাম স্কোর বেড়ে গেলে অবিলম্বে তা কমানোর চেষ্টা করুন। Google Disavow টুলের মাধ্যমে খারাপ ব্যাকলিংক খুঁজে বের করে দূর করুন ।

১১ – ওয়েবসাইটে স্কিমা মার্কআপ যোগ করুন

স্কিমা মার্কআপ হল ওয়েবসাইট সম্পর্কে একটি মাইক্রো ডেটা যা সার্চ ইঞ্জিনকে ওয়েবসাইটের গুরুত্বপূর্ণ তথ্য দেয়। এটি একটি HTML ট্যাগ। স্কিমা মার্কআপ যোগ করা ওয়েবসাইটের CTR (ক্লিক থ্রু রেট) বাড়ায়।

Google-এর ফিচার স্নিপেটে আপনার ওয়েবসাইট দেখানোর জন্য স্কিমা মার্কআপ ব্যবহার করা হয়। আপনি স্কিমা মার্কআপ যোগ করতে যেকোনো SEO প্লাগইন ব্যবহার করতে পারেন।

১২ – ওয়েবসাইটে ক্যানোনিকাল ট্যাগ যোগ করুন

টেকনিক্যাল এসইওতে ক্যানোনাইজেশন একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। যখন একটি ওয়েবপেজের একাধিক URL তৈরি করা হয়, তখন ওয়েবসাইটটিতে ক্যানোনিকাল সমস্যা বা ডুপ্লিকেট কন্টেন্ট সমস্যা চলে আসে। ক্যানোনিকাল সমস্যাটি কাটিয়ে উঠতে ওয়েবসাইটে ক্যানোনিকাল ট্যাগ ব্যবহার করা হয়। ক্যানোনিকাল ট্যাগ ব্যবহার করে, সার্চ ইঞ্জিন বট প্রধান ইউআরএল index করে এবং অন্যান্য সেইম ইউআরএল এড়িয়ে চলে।

১৩ – গুগল সার্চ কনসোলের সমস্যা ঠিক করুন

পাশাপাশি Google সার্চ কনসোল চেক করতে থাকুন এবং আপনার দেখা সমস্ত ত্রুটি ঠিক করুন৷ গুগল সার্চ কনসোলে আসা সমস্ত ত্রুটিগুলি ঠিক করে, আপনার ওয়েবসাইটের টেকনিক্যাল এসইও অনেক উন্নতি করবে।

শেষ কথা:

টেকনিক্যাল এসইও ওয়েবসাইটকে গুগলের প্রথম পেজে স্থান দেওয়ার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সেই কারণে উপরে উল্লিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে আপনাকে অবশ্যই আপনার ওয়েবসাইটের টেকনিক্যাল এসইও উন্নত করতে হবে।

আশা করি আমার লেখা টেকনিক্যাল এসইও কি এই আর্টিকেলটি আপনাদের অবশ্যই ভালো লেগেছে । এই আর্টিকেল আপনার বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন 

4 thoughts on "টেকনিক্যাল এসইও কি এবং কিভাবে করতে হয় | Technical SEO in Bangla"

  1. Shofikul Islam Author says:
    4 Number ta akdom thik..atar proman o.ami.paisi
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    ভালো লাগলো

Leave a Reply