Hello Friends সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

ফেসবুক সবাই ব্যবহার করি। সামাজিক যোগাযোগ মাধ্যমে হিসেবে ফেসবুক সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। ফেসবুক ব্যবহার করে অনেকেই মারকেটিং করছে ব্যবসার কাজে ফেসবুক ব্যবহার করছে।এর মাধ্যমে খুব সহজেই প্রচার করা যাচ্ছে।

বর্তমানে ফেসবুক এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোতে প্রতি ব্যবহারকারী থেকে ১৫ ডলার আয় করেছে। এসব দেশের মধ্যে বাংলাদেশের ব্যবহারকারীও রয়েছে।

এই আয় মাধ্যমটির অন্য অঞ্চলের ব্যবহারকারীর তুলনায় কিছুটা কম হলেও সংখ্যা বিবেচনায় দিক দিয়ে অনেক বেশি। কারণ এই অঞ্চলে ফেইসবুকের ব্যবহারকারী রয়েছে অনেক বেশি।

সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি তাদের যে তৃতীয় প্রান্তিকের আয় প্রকাশ করেছে সেখান থেকে এমন তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশে সামাজিক মাধ্যম ব্যবহারকারীর পরিমাণ দিনকে দিন বেড়েই চলেছে। বাংলাদেশ তিন কোটি ফেইসবুক ব্যবহারকারী রয়েছেন। ফেইসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো মাধ্যমে বাংলাদেশ থেকেও বড় অংকের অর্থ খরচ করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। কিন্তু সেখান থেকে সরকারের আয় খুব কম হচ্ছে।


এসব মাধ্যম থেকে ভ্যাট আদায় করতে সরকার কিছুটা চাপ প্রয়োগ করেছে।

আয়ের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশগুলো। সেসব দেশের ব্যবহারকারীদের থেকে গত পাঁচ প্রান্তিকেই গড় আয় ছিল ৫০ দশমিক ৭৩ ডলার।

ইউরোপের চেয়ে অন্তত ৮০ শতাংশ বেশি আয় হয় যুক্তরাষ্ট্রের ফেইসবুক ব্যবহারকারী প্রতি। দেশটিতে প্রতি ব্যবহারকারীর বিপরীতে ফেইসবুক গড়ে আয় করেছে ১৫৭ দশমিক ৪১ মার্কিন ডলার।

ফেইসবুকে প্রতিদিন সক্রিয় ব্যবহারকারী প্রায় ১৬২ কোটি এবং মাসে ২৪০ কোটি সক্রিয় ব্যবহারকারী রয়েছে।

তবে এমন আয় করতে গিয়ে বারবার ফেইসবুক প্রশ্নের মুখে পড়েছে। কারণ, মাধ্যমটির বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তারা ব্যক্তিগত ডেটা সুরক্ষার নামে তা বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে।আমাদের সাধারণ মানুষের তথ্য তারা বিভিন্ন প্রতিষ্ঠানের টাকার বিনিময়ে বিক্রি করছে।

এর আগে যুক্তরাজ্য রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার পর ফেইসবুক তদন্তের মুখোমুখি হয়েছে। সেই তদন্তে ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) ফেইসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা করেছে।

ফেসবুক মানুষের কাছে যেমন জনপ্রিয় তেমনি ফেসবুক বিরুদ্ধে রয়েছে অনেক অভিযোগ।ফেসবুক সাধারন মানুষের তথ্য চুরি করছে যা আমরা একটুও টের টাইনা। এই জন্যই ফেসবুকে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট,ফটো,ফাইল রাখা যাবেনা। কারন এগুলো ফেসবুক নিয়ে অন্য প্রতিষ্ঠানের কাজে টাকার বিনিময়ে বিক্রি করছে।

আমাদের খুব সতর্কতা সাথে ফেসবুক ব্যবহার করতে হবে। কোন আপত্তিকর ভিডিও ছবি আপলোড করা যাবেনা। এতে করে আমাদেরই ক্ষতি। তাই আমাদের সতর্কতা সাথে ফেসবুক ব্যবহার করা উচিত।

বিঃদ্রঃ এই নিউজটি প্রথমে অনলাইনে প্রকাশিত হয়। ট্রিকবিডি সকল মেম্বারদের জানানোর জন্য নিউজটি নিজের ভাষার লিখে প্রকাশ করা হয়েছে।

👇👇পোষ্টি কেমন লাগলো কমেন্ট করে জানাবেন। এবং লাইক দিবেন 👍👍

8 thoughts on "👍👍বাংলাদেশের প্রতি ব্যবহারকারী থেকে ১৫ ডলার আয় করেছে ফেসবুক 😲😲"

  1. kom I to vai


    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author Post Creator says:
      👍
  2. Uzzal Mahamud Uzzal Mahamud Contributor says:
    👌👌👌
    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author Post Creator says:
      কি বাংলিশ লিখছো কিছু বুঝিনা 😲😲
    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author Post Creator says:
      👍
    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author Post Creator says:
      👍

Leave a Reply