Hello Friends সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

আমরা সবাই ফেসবুক ব্যবহার করি। ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের সবচেয়ে বড় যোগাযোগ মাধ্যমের সাইট হিসেবে পরিচিত ফেসবুক। কিন্তুু আপনারা কি জানেন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস আর একটি সামাজিক মাধ্যমে সাইট নিয়ে হাজির হয়েছে।

কোনো হৈচৈ না করে একেবারে চুপচাপ নতুন একটি সামাজিক মাধ্যম এনে হাজির করেছেন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। 

নতুন মাধ্যমটির নাম দিয়েছেন ডব্লিউটি : সোশ্যাল (WT:Social)। ওয়েলস এই সামাজিক নেটওয়ার্কিং সাইট দিয়ে ফেইসবুক, টুইটারের ক্লিবাইট ও বিভ্রান্তিমূলক শিরোনামের বিরুদ্ধে লড়াই করতে চান। 

ওয়েলসের আনা সামাজিক মাধ্যমটি ব্যবহারকারীদের লিঙ্ক ও নিবন্ধ শেয়ার করতে সুযোগ দেবে। তার মানে আমরাও এখানে একাউন্ট করতে পারবো। একই সঙ্গে এখানে ফেইসবুকের মতো করে নিউজফিডে আলোচনারও সুযোগ রাখছে। আর এখানে বিষয় হিসেবে থাকছে রাজনীতি, প্রযুক্তিসহ অন্যান্য সব বিষয়ে মতামত ও ধারণা শেয়ার করা যাবে। 

সাইটটিকে উইকিপিডিয়া থেকে সম্পূর্ণ ভিন্ন রাখছেন ওয়েলস। এটি নিয়ে নতুন করে কাজ করেছন তিনি। তবে ব্যবহারকারীরা চাইলে মাধ্যমটির জন্য অর্থ অনুদান দিতে পারবেন। আর সেখান থেকেই তিনি এর খরচ চালিয়ে নিতে চান। এমনকি ওয়েলস চান, বিজ্ঞাপন প্রচার থেকে এই মাধ্যমটিকে দূরে রাখতে।

ওয়েলস বলেন, সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন খুবই সমস্যামূলক একটি বিষয়। এর ফলে লাখ লাখ নিম্নমানের কনটেন্ট চোখের সামনে দেখতে হয়। তাই বিজ্ঞাপন দিতে চাননা ওয়েলস।


ফেইসবুক ও টুইটারের ক্ষেত্রে দেখা যায়, তাদের অ্যালগরিদম এমন ভাবে তৈরি যে সবচেয়ে বেশি লাইক, কমেন্ট পাওয়া পোস্টগুলো সবার উপরে দেখায়। ডব্লিউটি : সোশ্যাল এমন ব্যবস্থা করছে না। ফলে সর্বশেষ পোস্ট বা লিঙ্কই তারা সবার উপরে দেখাবে। 

তবে নতুন করে মাধ্যমটি একটি আপভোট বাটন রাখছে, যে বাটনে কেউ চাইলে মানসম্মত পোস্টটিকে উপরে রাখতে সহায়তা করবে। 

গত মাসে ডব্লিউটি : সোশ্যাল যাত্রা করেছে বলে জানিয়ে ওয়েলস জানান, ইতোমধ্যে তাদের ৫০ হাজার ব্যবহারকারী পূর্ণ হয়েছে। তারা চান এর ব্যবহারকারী খুব অল্প দিনের মধ্যে পাঁচ লাখ, পাঁচ কোটি এমনকি ৫০ কোটিতে পৌঁছাবে।

ফেসবুকের মতই আরো একটি ভালো যোগাযোগ সাইট পাওয়া গেল।এখানে বিজ্ঞাপন থাকবেনা।আশা করা যাচ্ছে এটি আস্তে আস্তে এগিয়ে যাবে।

বিঃদ্রঃ এই নিউজটি প্রথমে অনলাইনে প্রকাশিত হয়। ট্রিকবিডি সকল মেম্বারদের জানানোর জন্য নিউজটি নিজের ভাষার লিখে প্রকাশ করা হয়েছে।

👇👇পোষ্টি কেমন লাগলো কমেন্ট করে জানাবেন। এবং লাইক দিবেন 👍👍

4 thoughts on "👍👍নতুন একটি সামাজিক মাধ্যম এনে হাজির করেছেন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস ✅✅"

  1. Sadrul hasan Contributor says:
    খুব ভাল সংবাদ
    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      Hmmm
  2. The Matrix Contributor says:
    Aigula useless. Steemit use koren..earning o hbe plus best social media
    1. MD Shakib Hasan Contributor Post Creator says:
      👍

Leave a Reply