আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুমের বিকল্প ভিডিও কনফারেন্সিং অ্যাপ তৈরি করতে পারলে কোটি টাকা পুরস্কার

জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম। এতে জনপ্রিয়তা স্বত্বেও অ্যাপটিতে বেশ কিছু নিরাপত্তা ক্রুটি রয়েছে। যার ফলে পৃথিবীর অনেক দেশে অ্যাপটি ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। প্রতিবেশি দেশ ভারতেও এই অ্যাপ নিষিদ্ধ। তাই অ্যাপটির বিকল্প অ্যাপ তৈরি করতে পারলে দেশটির সরকার কোটি টাকার পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে।

ভারতের ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় একটি প্রতিযোগিতা শুরু করেছে। সেখানে জুমের বিকল্প ভিডিও কনফারেন্স অ্যাপ তৈরি করলেই মিলবে কোটি টাকা পুরস্কার। শুধুমাত্র ভারতীয় কোম্পানিগুলো এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। ৩০ এপ্রিলের আগে নাম নথিভূক্ত করে ৭ মের মধ্যে প্রাথমিক পরিকল্পনা জমা দিতে হবে। ২৯ জুলাই বিজয়ী ঘোষণা করবে কেন্দ্র।

ইতিমধ্যেই মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রতিযোগিতায় অংশগ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অ্যাপ ডেভেলপাররা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

প্রথম ধাপে দশটি কোম্পানিকে বাছাই করা হবে। প্রোটোটাইপ তৈরির জন্য এই কোম্পানিগুলোকে ৫ লক্ষ টাকা করে দেওয়া হবে।

প্রোটোটাইপ দেখে প্রতিযোগিতার শেষ পর্যায়ে পাঁচটি কোম্পানিকে বেছে নেবে কেন্দ্রীয় প্রতিনিধি দল। এই পাঁচটি কোম্পানিকেই অ্যাপ তৈরির জন্য ২০ লক্ষ টাকা করে দেবে কেন্দ্র।

এর পরে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। প্রতিযোগিতা জিতলে মিলবে এক কোটি টাকা পুরস্কার।

এক কোটি টাকা পুরস্কারের সঙ্গেই অ্যাপ রক্ষণাবেক্ষণের জন্য প্রতি বছর ১০ লক্ষ টাকা করে পাবে বিজয়ী কোম্পানি।

যে কোন অপারেটিং সিস্টেমে এই অ্যাপ চলতে হবে। স্লো প্রসেসরের কম্পিউটার অথবা মোবাইলেও এই অ্যাপ চলা বাধ্যতামূলক। থাকছে হবে স্ক্রিন শেয়ারিং ও ফাইল ট্রান্সফার ফিচার।

শুধুমাত্র ভারত সরকারের নথিভুক্ত স্টার্ট আপ কোম্পানি এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

2 thoughts on "জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুমের বিকল্প ভিডিও কনফারেন্সিং অ্যাপ তৈরি করতে পারলে কোটি টাকা পুরস্কার"

  1. Tech Lover Contributor says:
    Tahole to bangladesh a atar kno manei hoy nah ?
    1. Shakib Author Post Creator says:
      জানার প্রয়োজন আছে

Leave a Reply