গ্রাহকের জন্য নিজস্ব ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সেবা চালু করার পরিকল্পনা করছে গুগল। ‘গুগল ওয়ান’ ক্লাউড স্টোরেজ সেবার আওতায় নির্দিষ্ট নিবন্ধন পরিকল্পনায় ফিচারটি চালু করবে সার্চ ইঞ্জিন জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

 

গত কয়েকদিন আগে ভিপিএন নিয়ে পরিকল্পনার বিষয়টি সামনে এনেছে গুগল। গ্রাহককে নিরাপদে ইন্টারনেট ব্যবহারের সুবিধা দিতে সেবাটি চালু করা হবে বলে গুগলের বরাত দিয়ে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অনেক দেশেই বিশেষ কিছু সাইট এবং সেবা নিষিদ্ধ করে থাকে সরকার। ভিপিএন ব্যবহারের মাধ্যমে ওই বাধা এড়িয়ে সাইট এবং সেবাগুলো ব্যবহার করতে পারেন গ্রাহক।

গুগল জানিয়েছে, সামনের কয়েক সপ্তাহের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে গুগল ওয়ান সেবা নেওয়া অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য ফিচারটি উন্মুক্ত করা হবে। কয়েক মাসের মধ্যে অন্যান্য দেশ এবং আইওএস, উইন্ডোজ এবং ম্যাক অপারেটিং সিস্টেমের জন্যও ফিচারটি চালু করবে প্রতিষ্ঠানটি।

আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন দুই টেরাবাইট গুগল ওয়ান ক্লাউড ব্যবহারকারীরা বিনামূল্যে অ্যান্ড্রয়েডভিত্তিক এই ভিপিএন সেবা ব্যবহার করতে পারবেন।

গুগলের নতুন ভিপিএন পরিকল্পনাকে প্রতিষ্ঠানের ক্লাউড সেবা গ্রাহকের কাছে আরও গ্রহণযোগ্য করে তোলার কৌশল হিসেবে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তি সাইট ভার্জ।

 

চলতি বছর অগাস্টে গুগল আরও ঘোষণা দিয়েছে, বিনামূল্যে আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোন ক্লাউডে ব্যাকআপ সেবা দেওয়া হবে। ২০১৮ সালে ক্লাউড সেবার মূল্যও কমিয়েছে প্রতিষ্ঠানটি।

সুত্রঃ গুগল

ধন্যবাদ ৷

 

4 thoughts on "গুগলের কত কি তো ব্যবহার করলেন এবার থেকে ব্যবহার করতে পারবেন google VPN"

  1. Abdus Sobhan Author says:
    pls update title aga gora kichui bujha jacche na
  2. TrickBD Lover Contributor says:
    B@L O Post 😀

Leave a Reply