Be a Trainer! Share your knowledge.
Home » Tech News » ব্যাটারিতে লেখা mAh আসলে কি? বিস্তারিত

ব্যাটারিতে লেখা mAh আসলে কি? বিস্তারিত

mAh শব্দটি ব্যাটারির ক্ষেত্রে প্রচুর ইউজ করা হয়, আপনি নিশ্চয়ই অনেক গ্যাজেটে এর ব্যাটারির ক্ষমতা mAh লেখা দেখেছেন। আপনি যদি একটি নতুন স্মার্টফোন কিনেন, তাহলে স্মার্টফোনের ব্যাটারির ক্ষমতা এমএএইচ দেখবেন। স্মার্টফোন ছাড়াও অন্যান্য ছোট ইলেকট্রনিক ডিভাইসের রিচার্জেবল ব্যাটারিতে এর ক্ষমতা mAh লেখা থাকে ।

এখনকার ফোনে আরও ভাল ব্যাটারি ব্যাকআপ পেতে বেশি mAh ব্যাটারি ব্যবহার করে। আসুন জেনে নিই ব্যাটারির ক্ষমতা দেখানোর জন্য ব্যবহৃত mAh এর পূর্ণ রূপ কী ।

mAh এর পূর্ণরূপ কি?

mAh এর পূর্ণ রূপ, ব্যাটারির সাথে ব্যবহৃত একক হল milliampere-hour( মিলিঅ্যাম্পিয়ার পর আওয়ার ) । এটি একটি ইউনিট যা সময়ের সাথে বৈদ্যুতিক শক্তি পরিমাপ করতে ব্যবহৃত হয়। অর্থাৎ প্রতি ঘন্টায় কত এম্পিয়ার সেটা বোঝায়

mAh হল একটি ব্যাটারির ক্ষমতা যা একবারে মোট শক্তি সঞ্চয় করে। উদাহরণস্বরূপ, যদি একটি ডিভাইসের ব্যাটারি 2000 mAh ক্ষমতার হয়, তবে এটি এক ঘন্টার জন্য 2000mA চার্জ সাপ্লাই করতে পারবে ।

অনেক ইলেকট্রনিক ডিভাইস যেমন স্মার্টফোন, পাওয়ারব্যাঙ্ক, ট্যাবলেট, ল্যাপটপ ইত্যাদির ব্যাটারির জন্য mAh ব্যবহৃত হয়।

সাধারণত, ছোট ইলেকট্রনিক ডিভাইসে বেশি mAh ব্যাটারি দেওয়া হয়, তবে এটির দীর্ঘধরে পাওয়ার ব্যাকআপ পাওয়ার দেবে, মানে ব্যাটারির চার্জ বেশিক্ষণ টিকে থাকতে পারে।

যাইহোক, ব্যাটারির আয়ু কত দীর্ঘ হবে তা নির্ভর করে ডিভাইসের উপরে, যদি একটি স্মার্টফোন খুব বেশি ব্যবহার করা হয়, এতে অনেক অ্যাপ রান করা হয়, তাহলে এটি ব্যাটারির ক্ষমতাকে কমতে থাকবে । অর্থাৎ কোনো ডিভাইসের ব্যাটারির mAh দেখে পুরোপুরি নিশ্চিত হওয়া যায় না যে সেই ডিভাইসের ব্যাটারি কতদিন চলবে।

ব্যাটারিতে AH কি?

বড় ব্যাটারি বা অনেক ধারণক্ষমতার ব্যাটারির AH এ নির্দেশিত করা হয়, যার মানে হল AH অ্যাম্পিয়ার আওয়ার। A মানে অ্যাম্পিয়ার হল কারেন্টের এবং H মানে ঘন্টা । উদাহরণস্বরূপ, যদি একটি ব্যাটারির ধারণক্ষমতা 150 AH হয়, এর মানে হল যে এটি 1 ঘন্টার জন্য 150 অ্যাম্পিয়ার কারেন্ট দিতে পারে।

আশা করি এখন আপনি ব্যাটারিতে mAh এর অর্থ এবং mAh এর পূর্ণরূপ পেয়েছেন।

1 year ago (Mar 25, 2023)

About Author (102)

Shahin Alam
author

আমি একজন ব্লগার। আমি বাংলা এবং ইংরেজিতে, মার্কেটিং, এসইও, কম্পিউটার ভাষা সহ সাম্প্রতিক সময় নিয়ে আর্টিকেল লিখে থাকি। আপনি আমার সাথে নিচে দেওয়া ফেসবুক লিংকের মাধ্যমে যোগাযোগ করতে পারেন। Facebook বাংলায় এসইও শিখতে ভিজিট করুন আমার বাংলা ব্লগে

Trickbd Official Telegram

Leave a Reply

Switch To Desktop Version